২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  মুক্তিযোদ্ধা এম. আবদুল হাই’র ১০তম মৃত্যুবার্ষিকী ২৯ এপ্রিল   ●  হোয়াইক্ষ্যং হাইওয়ে পুলিশের অভিযানে গুলিসহ দু’জন গ্রেফতার   ●  তীব্র তাপদাহে মানুষের পাশে মেয়র মাহাবুব   ●  টেকনাফে অপহরণ চক্রের দুই সদস্য গ্রেফতার   ●  মেয়র মাহাবুবের অর্থায়নে প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ   ●  টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামি গ্রেপ্তার, আদালতে জবানবন্দি    ●  বাংলাদেশে আশ্রয় নেয়া সেনা ও বিজিপির ২৮৮ সদস্য ফিরল মিয়ানমারে   ●  কক্সবাজার পৌরবাসির কাছে মেয়রের শেষবারের মতো ৫ অনুরোধ   ●  কক্সবাজারে সড়ক দুর্ঘটনা রোধ, শৃংখলা জোরদারের  লক্ষ্যে মোবাইল কোর্ট, জরিমানা   ●  রামুতে নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন  সুবিধা পেয়েছে ৫০ হাজার মানুষ  

শতাধিক পাহাড় সাবাড়, ইউপি সদস্য শাহজাহানসহ তিনজনের বিরুদ্ধে মামলা

বিশেষ প্রতিবেদক:

কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়াপালং এলাকায় শতাধিক পাহাড় কেটে মাটি পাচারের ঘটনায় ইউপি সদস্য মো.শাহজাহানসহ তিনজনকে অভিযুক্ত করে মামলা দায়ের করেছে বনবিভাগ। হলদিয়াপালং বিট কর্মকর্তা মো. ছৈয়দ আলম বাদি হয়ে এই মামলা দায়ের করেন। মামলার অন্য আসামিরা হলেন, ডাম্পার চালক আবদুল খালেক ও আমির হোসেন। মঙ্গলবার সন্ধ্যায় উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী মুহাম্মদ  শফিউল আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, পাহাড় কর্তনে জড়িত অন্যদেরও আইনের আওতায় আনা হবে।

বনবিভাগ ও স্থানীয়দের তথ্য মতে, উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের ইউপি সদস্য মো. শাহজাহান এর নেতৃত্বে একটি চক্র ইউপি সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে বনবিভাগের জায়গা থেকে মাটি কেটে বিভিন্ন স্থানে পাচার করে আসছিল। প্রভাবশালী চক্রের ছত্রছায়ার কারনে স্থানীয় বনবিভাগসহ সংশ্লিষ্টরা অসহায় হয়ে উঠে।
স্থানীয়রা জানান, এই মেম্বার সিন্ডিকেট পশ্চিম হলদিয়া প্রাইমারি স্কুলের উত্তরে আমির হোসেন পয়েন্ট, জামবাগান ফরেস্ট অফিসের উত্তরে সরকারী পাহাড়, বাগ্গুলা মার্কেট এর উত্তরে মাহাবুর বাসায় বিশাল পয়েন্ট, পাগলিরবির, মধুঘোনা, উত্তর, দক্ষিণ বড়বিল, পাতাবাড়ি সহ প্রায় শতাধিক পয়েন্ট থেকে পাহাড় কেটে মাটি পাচার করে আসছে। এমনি পাশ্ববর্তী নাইক্ষ্যংছড়ি এলাকার পাহাড়ও সাবাড় করে এই চক্রটি।

স্থানীয়রা আরো জানান, ইউপি সদস্য মো. শাহজাহানের দুইটি ডাম্পার রয়েছে। মেম্বার নির্বাচিত হওয়ার পর তার ছোট ভাই রহিম  নিজস্ব দুইটা ডাম্পার নিয়ে প্রতিদিন সন্ধ্যার পরই বিভিন্ন পয়েন্ট থেকে মাটি কেটে পাচার করে থাকে। হলদিয়ার বেশির ভাগ স্থাপনা নির্মাণের জন্য জায়গা ভরাট করে থাকে চক্রটি।

গত সোমবার (২২ জানুয়ারী) গভীর রাতে পাহাড় কেটে মাটি পাচারকালে উপজেলার হলদিয়া ইউপি সদস্য মো. শাহজাহানের মালিকাধীন একটি ডাম্পার আটক করে বনবিভাগ।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী মুহাম্মদ  শফিউল আলম জানান, হলদিয়াপালং ইউনিয়নের মেম্বার   শাহাজানের ড্রাম ট্রাক অবৈধভাবে পাহাড়ের  মাটি কর্তনের সময় ঘটনাস্থল থেকে আটক করা হয়। এ ঘটনায় শাহাজান মেম্বার নিজেই জড়িত এবং সে নিজেই নেতৃত্ব দেয় বলে তিনি দাবি করেন।
তিনি আরো বলেন, বন ও পাহাড় খেকোদের দৌরাত্ম্য থামাতে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে বন বিভাগ। জনবল সংকটের পরেও বন ও পাহাড় রক্ষায় রাত-দিন নিরলস কাজ করছে। গত এক সপ্তাহে উখিয়ায় ৪টি অবৈধ করাতকল উচ্ছেদ ও বিপুল পরিমাণ কাঠ জব্দ করা হয়। তিনি সোমবারের অভিযানের বিষয়ে মামলা প্রক্রিয়াধীন বলে জানান।

অন্যদিকে অভিযুক্ত দুই মেম্বারের মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা সংযোগ না পাওয়ায় বক্তব্য নেয়া সম্ভব হয়নি।
উল্লেখ্য, গত ২০ জানুয়ারি উখিয়ার জালিয়াপালং ইউনিয়নে পাহাড় কাটার সময় মুসলিম উদ্দিন নামে শ্রমিক নিহত হয়েছে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।