১৫ মে, ২০২৪ | ১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৬ জিলকদ, ১৪৪৫


শিরোনাম
  ●  রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে  তুলে নিয়ে   গুলি করে হত্যা   ●  যুগান্তর কক্সবাজার প্রতিনিধি জসিমের পিতৃবিয়োগ   ●  জোয়ারিয়ানালায় কিশোর গ্যাংয়ের হামলায় আহত রামু কলেজের অফিস সহায়ক   ●  রামুর বিভিন্ন পয়েন্ট দিয়ে পুলিশের সহযোগিতায়  আসছে চোরাই গরু   ●  রামুতে ওসির আশকারায় এসআই আল আমিনের নেতৃত্বে ‘সিভিল টিম’   ●  ড. সজীবের সমর্থনে বারবাকিয়ায় পথসভা   ●  কক্সবাজারে শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট রোবায়েত    ●  উখিয়ায় রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা   ●  বাহারছরা পুলিশের অভিযানে হত্যা চেষ্টা মামলার তিন আসামি গ্রেফতার   ●  নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে কচ্ছপিয়ার নোমান চেয়ারম্যানের হুমকি

বন্ধুত্ব ও ভালবাসা


কেউ কেউ পুরোহিতের কাছে যায়, কেউ কবিতার কাছে, আমি যাই বন্ধুর কাছে। বন্ধু কিংবা বন্ধুত্ব। স্কুলজীবনের শুরুর দিনগুলোতে অনেকেরই নতুন অভিজ্ঞতার নাম বন্ধুত্ব। পরিবারের চেনা জগৎটা যে এক লাফে অনেক দূর চলে গিয়েছিল সে তো বন্ধুদের হাত ধরেই। জীবনের পথে হাঁটতে হাঁটতে যে যেখানেই থাক না কেন, চলার পথে বন্ধুত্ব নামের এই পাথেয়টির তুলনা বোধ হয় আর কিছুর সঙ্গেই চলে না। এ এমনই বিষয় যেন কিছু না থাকলেও বন্ধুত্ব থাকলে চলে। আবার সব থাকলেও বন্ধুত্ব ছাড়া চলে না!
এই বন্ধুত্ব যদি ছেলেময়ের মধ্যে হয়? তা কি নিছকই বন্ধুত্ব নাকি ভিন্ন কিছু। এ ক্ষেত্রে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের একটি উদ্ধৃতি থেকে বলা যায় ছেলে এবং মেয়ে বন্ধু হতে পারে, কিন্তু তারা অবশ্যই একে অপরের প্রেমে পড়বে। হয়তো খুবই অল্প সময়ের জন্য অথবা ভুল সময়ে। কিংবা খুবই দেরিতে, আর না হয় সব সময়ের জন্য। তবে প্রেমে তারা পড়বেই।
বন্ধুত্ব ও প্রেম! এ নিয়ে কয়েকজন তরুণ ও শিক্ষার্থী জানিয়েছেন তাঁদের মতামত। রুমিও এসএম আরোজ ফারুক বলেন, একজন ছেলে আর একজন মেয়ে অবশ্যই প্রথমে বন্ধু হয়। ভালো লাগা থেকে ভালোবাসা হতেই পারে। কিন্তু সব ক্ষেত্রে হবে এমনটা না। যেমন একজন মেয়ের যদি একাধিক বন্ধু হয়, তার মানে এটা না সে ওদের সবাইকে ভালোবাসে। একই কথা ছেলের ক্ষেত্রেও প্রযোজ্য। বন্ধুত্ব যদি সীমার মধ্যে থাকে, তবে অবশ্যই সারা জীবন বন্ধু হয়ে থাকা সম্ভব।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ গবেষক ও সাংবাদিক সাইফুল্লাহ সাদেক বলেন-বন্ধুত্ব আর ভালবাসাতো হচ্ছে সেই! ভালবাসার কোন বর্ণনা নেই। সেটা আবার অনেক রকম থাকে। বাবা-মায়ের ভালবাসা। ভাই বোনের ভালবাসা। আর বন্ধু-বান্ধবীর। ভালবাসাকে য যেভাবে নেন আর কি। মূলত ভালবাসা হচ্ছে সার্বজনীন।
কক্সবাজার সরকারি কলেজের ডিগ্রী শেষ বর্ষের ছাত্র নুরুল আজিম বলেন-ছেলেমেয়ের সম্পর্ক বন্ধুতেরও হয়, আবার ভালোবাসারও হয়। অবস্থা বুঝে হয় একেক রকম। অনেক ক্ষেত্রে বন্ধুত্বের সম্পর্কগুলোই ভালোবাসার দিকে গড়ায়। তা থেকে শেষ পর্যন্ত পাশাপাশি হেঁটে একটা জীবন পার করে দেওয়া যায়। আবার ভেঙেও যায়।
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির আইন বিভাগের ছাত্র হাসান আল মামুন বলেন-বন্ধুর মধ্যে তফাত আছে। অনেক বন্ধু আছে যাদের সঙ্গে দিনে একবারও কথা হয় না। আবার কিছু আছে যাদের নাড়ির খবর প্রতিমুহূর্তে না জানলে ঘুম হারাম হয়ে যায়। এ রকম বন্ধুত্বের ক্ষেত্রে যে যা-ই বলুক, অনেক কিছু সম্ভব। আর প্রেম-ভালোবাসা ব্যাপারটা বড়ই আজব। এটা যে কখন কার মধ্যে আসে, বোঝা বড় দায়।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।