আগামীকাল বাংলা ১৪২২ সনের প্রথম দিন। অর্থাৎ পহেলা বৈশাখ। এ উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছে আইনশৃঙ্খলা বাহিনী। রাজধানীসহ সারা দেশে পহেলা বৈশাখ উদযাপনের দুই প্রধান কেন্দ্র রমনা বটমূল ও রবীন্দ্র সরোবর এলাকার চারপাশের এলাকাকে ঘিরে নেওয়া হয়েছে নিরাপত্তা পরিকল্পনা।

রবিবার ঢাকা মহানগর পুলিশ কমিশনার আসাদুজ্জামান মিয়া ডিএমপি কর্মকর্তাদের নিয়ে এক সংবাদ সম্মেলন করেন। ওই সম্মেলনে বলা হয়, মোট আটটি প্রবেশপথ দিয়ে রমনায় ঢোকা যাবে। তীর চিহ্ন দিয়ে প্রবেশ ও বের হওয়ার পথের দিক নির্দেশনা দেওয়া থাকবে।

ডিএমপি কমিশনার নাগরিকদের প্রতি ভিড়ের মধ্যে কোনও প্রকার হাতব্যাগ ব্যবহার না করার আহ্বান জানান। কোনও প্রকার গুজবে কান দিয়ে আতঙ্কিত না হওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।

নববর্ষের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজকদের প্রতি বিকেল সাড়ে ৫টার মধ্যে অনুষ্ঠান শেষ করার পরামর্শও দিয়েছেন ডিএমপি কমিশনার।

রমনা বটমূল, শাহবাগ, টিএসসি এবং সোহরাওয়ার্দী উদ্যানকে সিসিটিভি নজরদারির মধ্যে রাখা হবে এবং বিভিন্ন স্থানে চেক পয়েন্ট বসানো হবে বলেও জানান তিনি।

ঢাকা মহানগর পুলিশ এই দিন ট্রাফিক নিয়ন্ত্রণের উদ্দেশ্যে পথের নির্দেশনা ও গাড়ি পার্কিং এর ব্যবস্থাও হাতে নিয়েছে।

শাহবাগ, নীলক্ষেত, পলাশী, বকশীবাজার, চানখাঁরপুল মোড় ও হাইকোর্ট এলাকায় আজ বিকেল থেকেই মোট ২৭টি ব্যারিকেড বসানো হবে। ধানমণ্ডির রবীন্দ্র সরোবর এলাকায় বসানো হবে আরও ১০টি ব্যারিকেড।

এদিকে র‍্যাব প্রধান বেনজির আহমেদ জানান, র‍্যাব সদস্যরাও নিজেদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রস্তুত থাকবে। তিনি আরও জানান র‍্যাবের হেলিকপ্টার সারাদিন অনুষ্ঠান এলাকার উপর টহল দেবে। এছাড়াও ইউনিফর্ম ও সাদা পোশাকে মোতায়েন থাকবে র‍্যাব সদস্যরা।