২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  ঈদগাঁওতে সোহেল, ইসলামাবাদে রাজ্জাক, ইসলামপুরে দেলোয়ার, জালালাবাদে জনি ও পোকখালীতে রফিক বিজ়য়   ●  মুক্তিযোদ্ধা এম. আবদুল হাই’র ১০তম মৃত্যুবার্ষিকী ২৯ এপ্রিল   ●  হোয়াইক্ষ্যং হাইওয়ে পুলিশের অভিযানে গুলিসহ দু’জন গ্রেফতার   ●  তীব্র তাপদাহে মানুষের পাশে মেয়র মাহাবুব   ●  টেকনাফে অপহরণ চক্রের দুই সদস্য গ্রেফতার   ●  মেয়র মাহাবুবের অর্থায়নে প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ   ●  টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামি গ্রেপ্তার, আদালতে জবানবন্দি    ●  বাংলাদেশে আশ্রয় নেয়া সেনা ও বিজিপির ২৮৮ সদস্য ফিরল মিয়ানমারে   ●  কক্সবাজার পৌরবাসির কাছে মেয়রের শেষবারের মতো ৫ অনুরোধ   ●  কক্সবাজারে সড়ক দুর্ঘটনা রোধ, শৃংখলা জোরদারের  লক্ষ্যে মোবাইল কোর্ট, জরিমানা

গ্রামীণ নারীদের জীবন-জীবিকায় তথ্য প্রযুক্তির ব্যবহার অপরিহার্য-সচিব নাজমা

রামুতে তথ্য আপা ‘বিশেষ উঠান বৈঠক’ অনুষ্ঠিত হয়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তি ও মহিলাদের ক্ষমতায়নে তথ্য সেবা প্রদানের পাশাপাশি সেবা গ্রহীতাদের জন্য আয়োজিত বিশেষ উঠান বৈঠকে প্রধান অতিথির বক্তৃতা করেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারক।
শনিবার (২৬ আগস্ট) দুপুর ১২টায় উপেজলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত তথ্য আপা: বিশেষ উঠান বৈঠকে সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা মুস্তফা।

শেখ হাসিনার বারতা, নারী-পুরুষ সমতা। শেখ হাসিনায় সহায়তায়, তথ্য আপা পথ দেখায়। এ প্রতিপাদ্যে অনুষ্ঠিত বিশেষ উঠান বৈঠকে বিশেষ অতিথির বক্তৃতা করেন, তথ্য আপা প্রকল্প পরিচালক যুগ্ম-সচিব শাহনাজ বেগম নীনা, পরিবার ও পরিসংখ্যান অধিশাখা এবং উন্নয়ন অধিশাখার যুগ্ম-সচিব নাহিদ মঞ্জুরা আফরোজ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফসানা জেসমিন পপি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোবেল কুমার বড়ুয়া প্রমুখ।

তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্পের (২য় পর্যায়) আওতায় আয়োজিত বিশেষ উঠান বৈঠকে বক্তারা বলেন, গ্রামীণ নারীদের জীবন-জীবিকায় তথ্য প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। তথ্য প্রযুক্তির ব্যবহার নারীর ক্ষমতায়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গ্রামের অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত নারীর তথ্যে প্রবেশাধিকার, তথ্য প্রযুক্তির সেবা প্রদানে নারীর ক্ষমতায়নকে ত্বরান্বিত করা হচ্ছে। গ্রামীণ মহিলাদের জীবন ও জীবিকা সম্পর্কিত স্বাস্থ্যগত সমস্যা, বাল্যবিবাহ, ফতোয়া, নারীর বিরুদ্ধে সহিংসতা, চাকরি সংক্রান্ত তথ্য, আইনগত সমস্যা এবং ই-কমার্স, স্কাইপি, ই-মেইল, ভিডিও কনফারেন্স সহ আধুনিক প্রযুক্তি সম্পর্কে গ্রামীণ তৃণমূল মহিলাদের সচেতন করে তোলে তথ্য আপা।

রামু উপজেলা তথ্য আপা সুমি খাতুনের স্বাগত বক্তৃতায় ও অধ্যাপক পরীক্ষিত বড়ুয়া টুটুনের সঞ্চালনায় অনুষ্ঠিত তথ্য আপা: বিশেষ উঠান বৈঠকে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তথ্য আপা প্রকল্পের উপ-পরিচালক যুগ্ম-সচিব এস এম নাজিমুল ইসলাম, উপ-পরিচালক উপ-সচিব মো. লোকমান হোসেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব মোহাম্মদ মিজানুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) নিরুপম মজুমদার, কক্সবাজার সদর উপজেলার তথ্যসেবা কর্মকর্তা জেসমিন আকতার, টেকনাফ উপজেলার তথ্যসেবা কর্মকর্তা তাছলিমা আকতার প্রমুখ।

এছাড়াও তথ্য আপা: বিশেষ উঠান বৈঠকে বিভিন্ন সামাজিক সমস্যা যেমন: বাল্যবিবাহ প্রতিরোধ, যৌতুক নিরোধ আইন, পারিবারিক সহিংসতা এবং নারীনীতি সম্পর্কে আলোচনা করা হয়।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।