২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  ঈদগাঁওতে সোহেল, ইসলামাবাদে রাজ্জাক, ইসলামপুরে দেলোয়ার, জালালাবাদে জনি ও পোকখালীতে রফিক বিজ়য়   ●  মুক্তিযোদ্ধা এম. আবদুল হাই’র ১০তম মৃত্যুবার্ষিকী ২৯ এপ্রিল   ●  হোয়াইক্ষ্যং হাইওয়ে পুলিশের অভিযানে গুলিসহ দু’জন গ্রেফতার   ●  তীব্র তাপদাহে মানুষের পাশে মেয়র মাহাবুব   ●  টেকনাফে অপহরণ চক্রের দুই সদস্য গ্রেফতার   ●  মেয়র মাহাবুবের অর্থায়নে প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ   ●  টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামি গ্রেপ্তার, আদালতে জবানবন্দি    ●  বাংলাদেশে আশ্রয় নেয়া সেনা ও বিজিপির ২৮৮ সদস্য ফিরল মিয়ানমারে   ●  কক্সবাজার পৌরবাসির কাছে মেয়রের শেষবারের মতো ৫ অনুরোধ   ●  কক্সবাজারে সড়ক দুর্ঘটনা রোধ, শৃংখলা জোরদারের  লক্ষ্যে মোবাইল কোর্ট, জরিমানা

উখিয়ার চেপটখালীতে পাহাড় কেটে দালান, বিট কর্মকর্তার ভুুমিকা রহস্য জনক

dalan pic 18.04.2015

উখিয়ার চেপটখালী সরকারী বনভুমির পাহাড় কেটে রহস্যঘেরা বহুতল বিশিষ্ট একটি দালানবাড়ী নির্মান করছে ওই এলাকার মৃত সোলাইমানের ছেলে ভুমি দস্যু ইছহাক আহম্মদ (৪৮)। গত এক মাস ধরে সকারী বনভুমির পাহাড় কেটে স্থানীয ও রোহিঙ্গ শ্র্রমিক দিয়ে দালান বড়ী নির্মানের কাজ চললেও মনখালী বিট কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন সহ স্থানীয় বন বিভাগের ভূমিকা রহস্য জনক থাকায় আইন এবং আইনের শাসনের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন উঠেছে। অভিযোগ উঠেছে, লাখ টাকায় স্থানীয় বন বিভাগ ও অর্ধলাখ টাকায় সাংবাদিক ম্যানেজ করে পাহাড় কেটে সরকারী বনভুমিতে বহুতল বিশিষ্ট এ দালান বাড়ীটি নির্মান কাজ চলছে। দাবী উঠেছে, সরকারী বনভুমিতে অবৈধ ভাবে নির্মান করা বহুতল বিশিষ্ট দালান বাড়ী গুড়িয়ে দিয়ে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করার। স্থানীয়রা অভিযোগ কেেরন, মনখালী বিট কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন যোগদানের পর থেকে সরকারী বনভুমির দখল বিক্রি, বন বিভাগের জমিতে দালান নির্মান নির্মান, কাঠ পাচার, অবৈধ কাট দিয়ে নৌকা বোট তৈরী সরকারী বনভূমির পাহাড় কেটে মাটি বিক্রি সহ সরকারী সম্পদ অরক্ষিত হয়েয পড়েছ। উক্ত কর্মকর্তা টাকার বিনময়ে স্থানীয প্রভাবশালী ব্যক্তি ও ক্ষমতাসীনদলের কতিপয় পাতি নেতাদের নিকট থেকে টাক গ্রহন করে এসব অপকর্মে সহায়তা করে আসছেন।
অভিযোগে প্রকাশ, চেপটখালী গ্রামের মৃত সোলাইমানের ছেলে ইছহাক আহম্মদ স্থানীয় ভাবে প্রভাবশালী। তার দুই ছেলে মালয়েশিয়া এবং এক ছেলে সৌদি আরব বসবাস করে। স্থানীয়ভাবে প্রবাবশালী উক্ত ব্যক্তি গত এক মাস ধরে হোয়াইক্যং রেঞ্জের মনখালী বন বিটের আওতাধীন চেপটখালী এলাকার সরকারী বনভুমির পাহাড় কেটে বহুতল বিশিষ্ট দালান বাড়ী নির্মানের কাজ শুরু করে। তৎমধ্যে এক তলা দালান নির্মান প্রায় শেষ পর্যায়ে। সরকারী বনভুমিতে দালান নির্মানের শুরুতেই হোয়াইক্যং রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা, মনখালী বন বিটের বিট কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন, এসিএফ রেজাউল করিম বাধা প্রদান করে। কিন্তু সু-চতুর ইছহাক আহম্মদ নিজেকে ভিলেজার পরিচয় দিয়ে লাখ টাকার বিনিময়ে উক্ত বন কর্মকর্তাদের ম্যানেজ করে তাদের নির্দেশক্রমে তড়িগড়ি করে দালান নির্মান কাজ পুরুদমে চালিয়ে যাচ্ছেন। এ ঘটনায় স্থানীয় কিছু সংবাদকর্মী পত্রিকায় সংবাদ প্রকাশ করার জন্য ছবি উঠাইলে সংবাদ কর্মীদের অর্ধলাখ টাকায় ম্যানেজ করে বলে অভিযোগ উঠেছে। এদিকে স্থানীয়রা অভিযোগ করেন, ইছহাক আহম্মদের দুই ছেলে মালয়েশিয়া বসবাস করায় সাগর পথে মালয়েশিয়া মানব পাচারের ভিকটিমদের জড়ো করার জন্য চেপটখালীর পাহাড়ী এলাকা উপকূলীয় স্কুলের দক্ষিনে ও এলজিইডির পূর্ব পার্শ্বে নির্জন জায়গায় দালান বাড়িিট নির্মান করছে। গুরুতর অভিযোগ উঠেছে, উক্ত দালান বাড়ী নির্মানের উপকরন সরবরাহ থেকে শুরু করে কাজ তদারক করে থাকে মৃত ছালেহ আহম্মদের ছেলে আব্দু নামে আরেক ব্যক্তি। চেপটখালী গ্রমের সর্বজন শ্রদ্বেয় ব্যক্তি ও মহিলা মেম্বারের স্বামী মৌলভী আবুল বশর জানান, ইছহাক আহম্মদ একজন ভিলেজার ও গরীব লোক। কোন রখমে থাকার জন্য একটি ঘর নির্মান করছে, তাহা বন বিভাগ সহ প্রশাসন গুড়িযে দিলে তার অনেক ক্ষতি হবে। এ বিষয়ে দালান নির্মানকারী ইছহাক আহম্মদ জানান, তিনি একজন ভিলেজার। তার দীর্ঘ দিনের দখলীয় ভিলেজারী জমির পাহাড় কেটে প্রমাসনের লোকজন মাটি নিয়ে যাওয়ার পর একটি দালান ঘর নির্মান করছেন। এ বিষয়ে মনখালী বিট কর্মকর্তা মোঃ ইকবাল হোসেনের সাথে তার ব্যবহারের মোবাইল নং- ০১৮১৮-২৩৮৩০০ নাম্বারে যোগাযোগ করলে মোক্তার নামে এক লোক মোবাইল রিসিভ করে নিজেকে দোকানদার পরিচয় দিয়ে মিয়া সাহেব মোবাইল চার্জে রাখিয়া ভাত খাচ্ছে বলে জানান। এর পর একাধিক বার যোগাযোগ করে তাকে না পাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি। মনখালী বিটের বন প্রহরী মোঃ শাহ জাহান জানান, দালান নির্মানকারী ইছহাক আহম্মদ একজন ভিলেজার। সে দালান বাড়ী নির্মানের সত্যতা স্বীকার করে বলেন, বন বিভাগ ইতিপূর্বে তাকে দালান নির্মানে নিষেধ করিছেল। এরপরও প্রভাব বিস্তার করে দালান বাড়ী নির্মান করে যাচ্ছেন। বিঃ দ্রঃ আগামী কাল মনখলী বন বিটের আওতাধীন সরকারী বনবভুমির পাহাড় কেটে মাটি বিক্রির ছবি সহ এবং পরবর্তীতে কাঠ পাচরের ছবি সহ সংবাদ প্রকাশ হবে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।