২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  মুক্তিযোদ্ধা এম. আবদুল হাই’র ১০তম মৃত্যুবার্ষিকী ২৯ এপ্রিল   ●  হোয়াইক্ষ্যং হাইওয়ে পুলিশের অভিযানে গুলিসহ দু’জন গ্রেফতার   ●  তীব্র তাপদাহে মানুষের পাশে মেয়র মাহাবুব   ●  টেকনাফে অপহরণ চক্রের দুই সদস্য গ্রেফতার   ●  মেয়র মাহাবুবের অর্থায়নে প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ   ●  টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামি গ্রেপ্তার, আদালতে জবানবন্দি    ●  বাংলাদেশে আশ্রয় নেয়া সেনা ও বিজিপির ২৮৮ সদস্য ফিরল মিয়ানমারে   ●  কক্সবাজার পৌরবাসির কাছে মেয়রের শেষবারের মতো ৫ অনুরোধ   ●  কক্সবাজারে সড়ক দুর্ঘটনা রোধ, শৃংখলা জোরদারের  লক্ষ্যে মোবাইল কোর্ট, জরিমানা   ●  রামুতে নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন  সুবিধা পেয়েছে ৫০ হাজার মানুষ  

উখিয়ায় পাহাড় খেকো ‘মোস্তাকের’ আম্তানায় অভিযান, ডাম্পার জব্দ

কক্সবাজারের উখিয়ায় রাতের আঁধারে পাহাড় কর্তনকালে এক শ্রমিকের মৃত্যুর পর টনক নড়েছে বনবিভাগের পাহাড় কাটা রোধে অভিযানে নেমেছে বনবিভাগ। সোমবার দিবাগত রাতে উপজেলার রাজাপালং উত্তর পুকুরিয়া এলাকায় মোস্তাক আহমেদ সিন্ডেকটের আস্তানায় অভিযান চালিয়েছে বনবিভাগ। ওই সময় পাহাড় কেটে মাটি পাচারকালে একটি ডাম্পার জব্দ করা হয়েছে। অপর অভিযানে আরও একটি ডাম্পার জব্দ করে বনবিভাগ। কক্সবাজার দক্ষিণ বনবিভাগের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. আনিসুর রহমান অভিযানের বিষয়টি নিশ্চিত করেন।
স্থানীয়দের তথ্য মতে, উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের উত্তর পুকুরিয়া এলাকার উত্তর পুকুরিয়া গয়ালমারা, কামারিয়ার বিলে মোস্তাকের নেতৃত্বে রুস্তম, নাসির উদ্দীনসহ সংঘবদ্ধ চক্র স্থানীয় আমির আলীর দখলীয় সরকারী বনভুমির উঁচু পাহাড় কেটে মাটি পাচার করে আসছিল।
স্থানীয়দের তথ্য মতে আরো জানা গেছে,  ওই সিন্ডিকেটের লোকজন এক একর মত জায়গার মাটি ইতিমধ্যে পাচার করে ফেলেছে। এছাড়া গয়াল মারার আলম বলি, শাহআলমের দখলীয় পাহাড় ও কেটে সাবাড় করে ফেলে ওই সিন্ডিকেট। ভয়াবহ পাহাড় কর্তনের কারনে ওই এলাকায় যেই কোন সময় পাহাড় ধ্বসে পড়ার আংশকা প্রকাশ করেছেন সচেতন মহল।
অভিযোগ উঠেছে, স্থানীয় বনবিভাগকে ম্যানেজ করে চক্রটি মাটি পাচার করে আসলেও স্থানীয়রা অভিযোগ দেয়ার পরও কোন কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। যার কারনে স্থানীয়দের মাঝে ক্ষোভ দেখা দেয়।
ডাম্পার নিয়ে প্রতিদিন সন্ধ্যার পরই বিভিন্ন পয়েন্ট থেকে মাটি কেটে পাচারের অভিযোগ উঠেছে চক্রটির বিরুদ্ধে।
উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী মু. শফিউল আলম অভিযানের বিষয়টি নিশ্চিত করে বলেন, মঙ্গলবার রাতে উত্তর পুকুরিয়া মোস্তাকের আস্তানা থেকে  পাহাড় কেটে মাটি পাচারকালে একটি ডাম্পার জব্দ করা হয়েছে। এই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন রয়েছে।
তিনি আরো বলেন, অপর অভিযানে সিকদারবিল এলাকা আরো একটি ডাম্পার জব্দ করা হয়েছে।
রেঞ্জ কর্মকর্তা গাজী মু. শফিউল আলম  আরো বলেন, বন ও পাহাড় খেকোদের দৌরাত্ম্য থামাতে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে বন বিভাগ। জনবল সংকটের পরেও বন ও পাহাড় রক্ষায় রাত-দিন নিরলস কাজ করছে। গত এক সপ্তাহে উখিয়ায় ৪টি অবৈধ করাতকল উচ্ছেদ ও বিপুল পরিমাণ কাঠ জব্দ করা হয়।
অভিযানে আরো উপস্থিত ছিলেন দোছড়ি বিট কর্মকর্তা মো. সাজ্জাদুজ্জামান, উখিয়া সদর বিট কর্মকর্তা ইমদাদুল হাসান, ওয়ালাপালং বিট কর্মকর্তা আরাফাত মাহমুদ।
উল্লেখ্য, গত ২০ জানুয়ারি উখিয়ার জালিয়াপালং ইউনিয়নে পাহাড় কাটার সময় মুসলিম উদ্দিন নামে শ্রমিক নিহত হয়েছে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।