২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫


শিরোনাম
  ●  এভারকেয়ার হসপিটালের শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তাহেরা নাজরীন এখন কক্সবাজারে   ●  কালেক্টরেট চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতির সভাপতি আব্দুল হক, সম্পাদক নাজমুল   ●  ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নিয়ে আটক ৩২ রোহিঙ্গা   ●  চেয়ারম্যান প্রার্থী সামসুল আলমের অভিযোগ;  ‘আমার কর্মীদের হুমকি-ধমকি দেয়া হচ্ছে’   ●  নির্বাচন সুষ্ঠু করতে সবকিছু কঠোর থাকবে, অনিয়ম হলেই ৯৯৯ অভিযোগ করা যাবে   ●  উখিয়া -টেকনাফে শাসরুদ্ধকর অভিযানঃ  জি থ্রি রাইফেল, শুটারগান ও গুলিসহ গ্রেপ্তার ৫   ●  রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে  তুলে নিয়ে   গুলি করে হত্যা   ●  যুগান্তর কক্সবাজার প্রতিনিধি জসিমের পিতৃবিয়োগ   ●  জোয়ারিয়ানালায় কিশোর গ্যাংয়ের হামলায় আহত রামু কলেজের অফিস সহায়ক   ●  রামুর বিভিন্ন পয়েন্ট দিয়ে পুলিশের সহযোগিতায়  আসছে চোরাই গরু

শ্রমিক বান্ধব অসম্প্রদায়িক দেশ গঠন করার অঙ্গিকার রামু উদীচীর


যারা শ্রম বিক্রি করে জীবিকা নির্বাহ করে তারাই শ্রমিক। যাদের শ্রমের বিনিময়ে একটি দেশের উন্নয়নের চাকা ঘুরে তাদেরকে নিয়ে চলছে তালবাহনা। শ্রমিকদের ন্যায্য মজুরী না দিয়ে দেশের এমপি মন্ত্রী সরকারি আমলাদের বেতন বাড়ানো হয় কিন্তু যাদের শ্রম দিয়ে দেশ চলে কিংবা দেশের উন্নয়ন হয় তাদের কোনো উন্নতি হয় না। তাদের বেতন বাড়ানো হয় না। যখনি তাদের বেতন বাড়ানোর কথা বলে তাদের উপর চলে আসে নির্যাতন, নির্বিচারে হত্যা, কিভাবে শ্রমিককে ঠেকানো যায় সে ধান্ডায় লিপ্ত এ দেশের বাণিজ্যপতি রাজনৈতিক দলেরে নেতৃবৃন্দ। ১৮৮৬ সালের এই দিনে শিকাগো শহরে শ্রমিকরা আট ঘণ্টা শ্রমের দাবিতে আন্দোলন মিছিল করতে গিয়ে প্রাণ দিয়েছিলেন পরে তাদের দাবিকৃত ৮ ঘণ্টা কর্মদিবস চালু হলেও বর্তমানে তা চলছে না। যখন তখন অতিরিক্ত শ্রম দিতে বাধ্য করছে মালিক পক্ষ। কিন্তু সে পরিমাণ ন্যায্য মজুরি পাচ্ছে না শ্রমিকরা।
আজকের এই সমাবেশে ডাক হোক শ্রমিকের ঘাম ঝরানোর আগে দেয়া হোক শ্রমের মুল্য, যখন তখন শ্রমিক ছাটাই এবং শ্রমিক নির্যাতন বন্ধ করা হোক।
স্লোগান দিতে গিয়ে আমি বুঝতে শিখি কে ভাই কে দুশমন- স্লোগানকে ধারণ করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী রামু শাখা আয়োজিত মহান মে দিবসের আলোচনা সভায় বক্তারা এসব দাবি তুলে ধরেন এবং কক্সবাজারে শ্রম আদালত স্থাপনের দাবি জানান। ১ মে রামু চৌমুহনী চত্বরে রামু উদীচীর সভাপতি কবি গল্পকার ধনিরাম বড়–য়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তাপস মল্লিকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা সিপিবির সভাপতি কমরেড দিলীপ দাশ, জেলা উদীচীর সভাপতি কল্যান পাল, জেলা সিপিবির সাধারণ সম্পাদক এডভোকেট নাছির উদ্দিন আহমদ, বাংলাদেশ স্বেচ্ছাসেবক লীগ রামু উপজেলা শাখার সাধারণ সম্পাদক তপন মল্লিক, কক্সবাজার জেলা যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক ফাতেমা আক্তার মা্ির্টন, বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক মংথেøলা রাখাইন, কক্সবাজার জেলা উদীচীর যুগ্ন সাধারণ সম্পাদক বোরহান মাহমুদ, রামু উপজেলা ছাত্র ইউনিয়নের সভাপতি জয় বড়–য়া, উদীচীর জাতীয় পরিষদ সদস্য ফাল্গুনী হৈমু, রামু উদীচীর সহ-সম্পাদক সিপ্ত বড়–য়া প্রমুখ।
জেলা উদীচী ও রামু উদীচীর সদস্যদের জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে শুরু হওয়া আলোচন সভায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন (টিইউসি) কক্সবাজার জেলা আহ্বায়ক কমরেড অনিল দত্ত, জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ, কক্সবাজার জেলা উদীচীর সাধারণ সম্পাদক দীলিপ দাশ, বাংলাদেশ প্রগতি লেখক সংঘ কক্সবাজার জেলা শাখার সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব কালাম আজাদ, জেলা যুব ইউনিয়নের অর্থ সস্পাদক ফাতেমা আক্তার শাহী, থিয়েটার রামুর সংগঠক দীপক বড়ুয়া, রামু উপজেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল মান্নান, উদীচী কর্মী আমান উল্লাহ, জীয়ন্ত রাজু, হিমু সুশীল, তর্পণা দে, নুরুল আবছার, রামু ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক সাহেদ ফরিদ রায়হান, শিক্ষা ও গবেষণা সম্পাদক রাসেল দে, সাংস্কৃতিক সম্পাদক বিপ্লব ধর, শাহিন সরওয়ার, প্রীতম মল্লিক, শরিফুল ইসলাম, মোমিতা বড়–য়া, নন্দিতা দেবী ইমা, কমল শর্মা, নিমন রুদ্র প্রমুখ।
আলোচনা সভা শেষে রামু উদীচীর সদস্যরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন এবং আবৃত্তি করেন ঢাকা থেকে আগত আবৃত্তিশিল্পী কাজী আশরাফ ও সংগীত শিল্পী আকলিমা খাতুন।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।