২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  মুক্তিযোদ্ধা এম. আবদুল হাই’র ১০তম মৃত্যুবার্ষিকী ২৯ এপ্রিল   ●  হোয়াইক্ষ্যং হাইওয়ে পুলিশের অভিযানে গুলিসহ দু’জন গ্রেফতার   ●  তীব্র তাপদাহে মানুষের পাশে মেয়র মাহাবুব   ●  টেকনাফে অপহরণ চক্রের দুই সদস্য গ্রেফতার   ●  মেয়র মাহাবুবের অর্থায়নে প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ   ●  টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামি গ্রেপ্তার, আদালতে জবানবন্দি    ●  বাংলাদেশে আশ্রয় নেয়া সেনা ও বিজিপির ২৮৮ সদস্য ফিরল মিয়ানমারে   ●  কক্সবাজার পৌরবাসির কাছে মেয়রের শেষবারের মতো ৫ অনুরোধ   ●  কক্সবাজারে সড়ক দুর্ঘটনা রোধ, শৃংখলা জোরদারের  লক্ষ্যে মোবাইল কোর্ট, জরিমানা   ●  রামুতে নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন  সুবিধা পেয়েছে ৫০ হাজার মানুষ  

লামায় বহুমুখী দূর্যোগ আশ্রয় কেন্দ্রের উদ্বোধন


নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে বহুমুখী দূর্যোগ আশ্রয় কেন্দ্রের উদ্বোধন হয়েছে। মঙ্গলবার দুপুরে ইউএসআইডি’র অর্থায়নে এমপিডিএস প্রকল্পের আওতায় নির্মিত মাস্টার মোঃ আব্দুল হাই বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুইতলা বিশিষ্ট বহুমুখী আশ্রয় কেন্দ্রটির উদ্বোধন করেন প্রধান অতিথি লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তাফা জামাল।

লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মো. মোস্তাফা জাবেদ কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে ইউএসএআইডি বাংলাদেশের মিশন প্রকৌশলী মাহবুব জামান সহ বাস্তবায়নকারী সংস্থা কেয়ার বাংলাদেশ, গ্রাউস ও সেভ দ্য চিলড্রেন এর উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

নতুন এই আশ্রয়কেন্দ্রে নারীদের জন্য ও প্রাথমিক চিকিৎসার জন্য আলাদা কক্ষ, পুরুষ ও নারীদের জন্য আলাদা টয়লেট, প্রতিবন্ধি ব্যক্তিদের চলাচলের সুবিধার জন্য র‍্যাম্প, সার্বক্ষণিক বিদ্যুৎ ও পানি সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি শ্রেণীকক্ষগুলোকে সাজানো হয়েছে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সব উপকরণ দিয়ে।

প্রধান অতিথির বক্তব্যে লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোস্তাফা জামাল বলেন, “ভৌগলিক অবস্থা ও কৌশলগত কারণে এই আশ্রয়কেন্দ্রটি খুবই গুরুত্বপূর্ণ। এ অঞ্চলের জনগণ দূর্যোগের সময় এখানে আশ্রয় নিতে পারবেন এবং স্বাভাবিক সময়ে এটি শিক্ষা বিস্তারসহ নানা কাজে ব্যবহৃত হবে। এতে সম্পদের বহুমুখী ব্যবহার নিশ্চিত হবে বলে আমি আশাবাদী।“ সভাপতির বক্তব্যে লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ মোস্তাফা জাবেদ কায়সার শিক্ষা বিস্তারের সুযোগ বৃদ্ধির পাশাপাশি দূর্যোগকালীন সময়ে আশ্রয়ের সুযোগ সৃষ্টির এ উদ্যোগের জন্য ইউএসএআইডি সহ বাস্তবায়নকারীদের ধন্যবাদ জানান এবং এক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

এমপিডিএস প্রকল্পের আওতায় কক্সবাজার ও বান্দরবার জেলায় ইউএসএআইডি’র অর্থায়নে ২৫টি বহুমুখী দূর্যোগ আশ্রয়কেন্দ্র নির্মিত হচ্ছে, যার বাস্তবায়নের দায়িত্বে আছে কেয়ার বাংলাদেশ, গ্রাউস ও সেভ দ্য চিলড্রেন। আশ্রয়কেন্দ্র ভবন নির্মানের পাশাপাশি এমপিডিএস প্রকল্পের আওতায় ইতিমধ্যে “এসওডি-২০১৯” অনুসরণপূর্বক দূর্যোগ বিষয়ক কমিটিগুলোকে সক্রিয় করে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন সরকারি বিভাগের সহযোগিতায় প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান নিশ্চিত করা হয়েছে। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি, অভিভাবক ও শিক্ষকদের সচেতনতামূলক নানারকম প্রশিক্ষণও সম্পন্ন হয়েছে। কমিউনিটির অংশ্রগ্রহণে প্রস্তুত করা হয়েছে একঝাঁক তরুণ ভলান্টিয়ার যাদের জন্য থাকছে দূর্যোগ মোকাবেলার প্রয়োজনীয় সামগ্রী।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।