২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  কক্সবাজার পৌরসভায় প্রধান নির্বাহী কর্মকর্তা তারিকুলের বরণ ও উপ-সহকারি প্রকৌশলী মনতোষের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত   ●  জলকেলি উৎসবের বিভিন্ন প্যান্ডেল পরিদর্শনে মেয়র মাহাবুব   ●  উখিয়া সার্কেল অফিস পরিদর্শন করলেন ডিআইজি নুরেআলম মিনা   ●  ‘বনকর্মীদের শোকের মাঝেও স্বস্তি, হত্যার ‘পরিকল্পনাকারি কামালসহ গ্রেপ্তার আরও ২   ●  উখিয়া নাগরিক পরিষদ এর ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত   ●  আদালতে ফরেস্টার সাজ্জাদ হত্যার দায়স্বীকার সেই ডাম্পার চালক বাপ্পির   ●  ‘অভিযানে ক্ষুব্ধ, ফরেস্টার সাজ্জাদকে পূর্বপরিকল্পনায় হত্যা করা হয়’   ●  ফাঁসিয়াখালীতে পৃথক অভিযানে জবর দখল উচ্ছেদ, বালিবাহী ডাম্পার জব্দ   ●  অসহায়দের পাশে ‘রাবেয়া আলী ফাউন্ডেশন’   ●  ফরেস্টার সাজ্জাদ হত্যার মূল ঘাতক সেই বাপ্পী পুলিশের জালে

নিবন্ধনের আওতায় দু’লাখ রোহিঙ্গা : পুরো ক্যাম্পে বিদ্যুতায়ন

বিশেষ প্রতিবেদক

প্রধানমন্ত্রীর মহানুভবতায় রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেয়া হচ্ছে উল্লেখ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন, মানুষ মানুষের জন্য। সভ্যতার বিকাশের এসময়ে চোখের সামনে কোন লোককে গুলির মুখে ঠেলে দিতে পারিনা। তাই আমাদের নানা অপূর্ণতার মাঝেও প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। মায়ানমারে রোহিঙ্গাদের বসবাসের উপযুক্ত পরিবেশ তৈরী করে দিতে বিশ্ব সমাজ রোহিঙ্গাদের পাশে দাঁড়াবে। নিজ বাসভূমে ফিরতে এবং বাস্তুচ্যুতি থেকে একটি জাতিকে রক্ষায় চলমান বয়োমেট্রিক পদ্ধতিতে এ পর্যন্ত দু’লাখ রোহিঙ্গা নিবন্ধিত হয়েছে। তাদের জন্য বিদ্যুতায়ন হয়েছে রোহিঙ্গা ক্যাম্পগুলো।
বলপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের রোহিঙ্গা নাগরিকদের ‘মানবিক সহায়তা বিষয়ক আন্ত:সংস্থা’ সমন্বয় সভায় মন্ত্রী এসব কথা বলেছেন।
কক্সবাজার সার্কিট হাউজে মঙ্গলবার সন্ধ্যায় জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি বক্তব্য রাখছিলেন ত্রাণমন্ত্রী। বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামাল, কক্সবাজার রিফিউজি ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম।
সভায় পাসপোর্ট বিভাগ থেকে কক্সবাজারস্থ সহকারি পরিচালক আবু নাইম মাসুম জানান, এখন পর্যন্ত প্রায় ২ লাখ রোহিঙ্গার রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। আগামী তিন মাসের মধ্যে সকল রেজিস্ট্রেশন সম্পন্ন করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
সভায় বিদ্যুৎ বিভাগ থেকে জেনারেল ম্যানেজার নুর মোহাম্মদ আজম মজুমদার জানান, ক্যাম্প এলাকায় ৯ কিলোমিটার বিদ্যুতের নতুন লাইন নির্মাণ করা হয়েছে। লাগানো হয়েছে স্ট্রিট ল্যাম্প ও ফ্লাড লাইট।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগ থেকে সিভিল সার্জন ডা. মো. আব্দুস সালাম জানান, এখন পর্যন্ত ৭ হাজার গর্ভবতী মহিলাকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। জন্ম নিয়েছে ৬৫৩ জন শিশু। ২৪ জন এইচআইভি রোগীর সন্ধান পাওয়া গেছে এবং ম্যালেরিয়ার রোগী পাওয়া গেছে ৮জন। ৬ লাখ ৭৯ হাজার লোককে কলেরার ভেকসিন খাওয়ানো হয়েছে।
সমাজ সেবা বিভাগ থেকে উপজেলা সমাজ সেবা অফিসার মো. এমরান খান জানান, এ পর্যন্ত ১৬ হাজার ৮৩৩ জন এতিম শিশুর সন্ধান পাওয়া গেছে। অনুসন্ধান প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

সভায় রোহিঙ্গা বিষয়ক সকল তথ্যের নির্ভুলতা ও গণমাধ্যমের তথ্য প্রাপ্তি সহজতর করার জন্য মিডিয়া সেন্টার থেকে প্রতিদিন ব্রিফ করার জন্য সভা থেকে নির্দেশ দেয়া হয়। এসময় বিভিন্ন অধিদপ্তরের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধিগণ সভায় উপস্থিত ছিলেন।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।