১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫


শিরোনাম
  ●  কালেক্টরেট চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতির সভাপতি আব্দুল হক, সম্পাদক নাজমুল   ●  ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নিয়ে আটক ৩২ রোহিঙ্গা   ●  চেয়ারম্যান প্রার্থী সামসুল আলমের অভিযোগ;  ‘আমার কর্মীদের হুমকি-ধমকি দেয়া হচ্ছে’   ●  নির্বাচন সুষ্ঠু করতে সবকিছু কঠোর থাকবে, অনিয়ম হলেই ৯৯৯ অভিযোগ করা যাবে   ●  উখিয়া -টেকনাফে শাসরুদ্ধকর অভিযানঃ  জি থ্রি রাইফেল, শুটারগান ও গুলিসহ গ্রেপ্তার ৫   ●  রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে  তুলে নিয়ে   গুলি করে হত্যা   ●  যুগান্তর কক্সবাজার প্রতিনিধি জসিমের পিতৃবিয়োগ   ●  জোয়ারিয়ানালায় কিশোর গ্যাংয়ের হামলায় আহত রামু কলেজের অফিস সহায়ক   ●  রামুর বিভিন্ন পয়েন্ট দিয়ে পুলিশের সহযোগিতায়  আসছে চোরাই গরু   ●  রামুতে ওসির আশকারায় এসআই আল আমিনের নেতৃত্বে ‘সিভিল টিম’

টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে ধর্ষিত-নির্যাতিত রোহিঙ্গাদের কথা শুনলেন মার্কিন রাষ্ট্রদূত


বাংলাদেশের মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট কক্সবাজারের টেকনাফস্থ অনিবন্ধিত লেদা রোহিঙ্গা বস্তি এবং নয়াপাড়া রেজিষ্টার্ড শরণার্থী ক্যাম্প পরিদর্শন করেছেন। এসময় ক্ষুদ্ধ রোহিঙ্গারা মিয়ানমার সরকারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবী জানায়।
জানা যায়-৩১জানুয়ারী সকাল সাড়ে ১০টায় মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধি দল টেকনাফের লেদা অনিবন্ধিত রোহিঙ্গা বস্তিতে এসে এনজিও সংস্থা আইওএম (আর্ন্তজাতিক অভিবাসন সংস্থা) অফিসে সংশ্লিষ্টদের সাথে মতবিনিময় করেন। এরপর তিনি বস্তি ঘুরে-ফিরে দেখেন এবং মিয়ানমার হতে নির্যাতনের শিকার হয়ে নবাগত রোহিঙ্গা মৌলভী জামালের সাথে কথা বলেন। এরপর আইওএম অফিসে মিয়ানমার থেকে বসত-বাড়ি,ধন-সম্পত্তি হারিয়ে এবং ধর্ষিত ও নির্যাতিত হয়ে আসা জামবনিয়া, বুড়া সিকদারপাড়া ও ওয়াবেগ এলাকার ১০জন নারীর মধ্যে রাজিয়া,জহির আহমদের স্ত্রী বেগম বাহার মোঃ আয়াছের স্ত্রী ছেহেরা বিবি,মোহাম্মদ কাশেমের স্ত্রী মোস্তফা বেগম,আবু বক্করের স্ত্রী রশিদা বেগম,আক্তার হোছনের স্ত্রী জামালিদা এবং ১০জন পুরুষের মধ্যে বস্তির চেয়ারম্যান ডাঃ দুদু মিয়া,অলি হোছনের পুত্র দিল মোহাম্মদের সাথে বৈঠক করে মিয়ানমারে অমানবিক এবং লোমহর্ষক নির্যাতনের কথা শুনেন। তারা মিয়ানমারে ফিরে যাবে কিনা জানতে চাইলে ক্ষতি-পূরণ প্রদান ও নাগরিক অধিকার ফিরিয়ে দেওয়াসহ নিরাপদ পরিবেশ হলে তারা স্বদেশে ফিরে যেতে আগ্রহী বলে জানান। এসময় মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের সাথে উপস্থিত ছিলেন আইওএম বাংলাদেশ অফিস প্রধান পেপে কেবি ছিদ্দিকী,টেকনাফ ২বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল আবুজার আল জাহিদ,উপাধিনায়ক মেজর আবু রাসেল ছিদ্দিকী,টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সফিউল আলমসহ প্রশাসনের বিভিন্ন পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এরপর তিনি উপস্থিত সাংবাদিকদের ব্রিফিং করে জানান রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে আছে। এরপর তিনি দুপুর দেড়টায় নয়াপাড়া শরণার্থী ক্যাম্প পরিদর্শনে গিয়ে ক্যাম্প প্রশাসনের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। প্রায় ঘন্টাব্যাপী বৈঠকের পর শরণার্থীদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে পরিদর্শনে বের হলে মার্কিন প্রতিনিধি দলকে স্বাগত জানানো হলেও ক্ষুদ্ধ রোহিঙ্গা নারী,পুরুষ ও শিশুরা ব্যানার,ফেস্টুন নিয়ে মিয়ানমারে চলমান মানবতা বিরোধী কর্মকান্ডের তীব্র প্রতিবাদ জানিয়ে এসব বন্ধ করা না হলে মিয়ানমার সরকারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার আহবান জানান।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।