৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের   ●  আদালতে তিন মামলারই জবানবন্দি দিলেন অস্ত্র সহ গ্রেফতার সিরাজ   ●  টেকনাফে অপহরণ চক্রের সদস্য অস্ত্রসহ গ্রেফতার   ●  উপজেলা চেয়ারম্যান শফিউল্লাহর প্রার্থীতা বাতিলে হাইকোর্টে রিট   ●  প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর ৩০ বছরের পথচলা ও সাফল্য উদযাপন   ●  কক্সবাজার পৌরসভায় ৩ টি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা   ●  কুতুবদিয়ায় সুপারডাইকে বেড়িবাঁধ নির্মাণ ও পারাপারে ফেরী সার্ভিস চালুর দাবী   ●  ‘সবাইকে ভালোর দিকে ছুটতে  হবে, খারাপের দিকে নয়’   ●  বিজয়ী হয়ে অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন নজির আহাম্মদ   ●  চকরিয়ায় সাবেক সাংসদের উপস্থিতিতে সাংবাদিকের উপর হামলা

‘গ্লোবাল মোবাইলগভ’ পুরস্কার পাচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ

‘গ্লোবাল মোবাইলগভ’ পুরস্কার পাচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ

দেশে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়ন ও সচেতনতা তৈরিতে ভূমিকা রাখার জন্য সম্মানজনক ‘গ্লোবাল মোবাইলগভ’ পুরস্কার পাচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

যুক্তরাজ্যের ব্রাইটনে আগামী রোববার থেকে মঙ্গলবার (৭ থেকে ৯ মে) অনুষ্ঠিতব্য ‘মোবাইল গভর্নমেন্ট ওয়ার্ল্ড সামিট-২০১৭’ অনুষ্ঠানে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার তুলে দেয়া হবে।

জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে, আর্কিটেক্ট অব ডিজিটাল বাংলাদেশ সজীব ওয়াজেদ জয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং আইসিটি প্রতিমন্ত্রীর একনিষ্ঠ কর্মউদ্যোগে ডিজিটাল বাংলাদেশের দৃশ্যমান আগ্রগতি সাধিত হয়েছে। সে অগ্রযাত্রার কল্যাণে দেশের মানুষ এখন ৪০ শতাংশেরও বেশি সরকারি সেবা এখন হাতের মুঠোয় পেয়ে যাচ্ছে। আর এই সেবা জনগণের দোরগোরায় পৌঁছে দিতে শক্তিশালী ও অত্যন্ত কার্যকর ভূমিকা রেখেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ কর্তৃক বাস্তবায়িত ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি’ কর্মসূচি। ফলে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ অত্যন্ত সম্মানজনক এ পুরস্কারে ভূষিত হয়েছে।

এ ধরনের আন্তর্জাতিক স্বীকৃতি ডিজিটাল বাংলাদেশের এগিয়ে চলা এবং আন্তর্জাতিক অঙ্গণে দেশের তথ্যপ্রযুক্তি খাতের সঠিক রূপরেখার যথার্থতা প্রমাণ করে। এই পুরস্কার এম-গভর্নেন্স প্রতিষ্ঠায় প্রেরণা জোগাবে, সবার সমন্বিত কর্মপ্রচেষ্টা নতুন উদ্যোম পাবে বলেও যুক্ত করেন তিনি।

জানা গেছে, চূড়ান্ত পর্যায়ে পুরস্কারের জন্য বাংলাদেশসহ ১১ দেশের ১৩টি প্রকল্প রয়েছে। প্রতিযোগী অন্যান্য দেশগুলো মধ্যে রয়েছে মালয়েশিয়া, নেপাল, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, কলাম্বিয়া, স্লোভাকিয়া, তুরস্ক, চিলি, সংযুক্ত আরব আমিরাত ও ভারত।

উল্লেখ্য, তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি’ কর্মসূচিতে ১০০টি মোবাইল অ্যাপ উন্নয়ন করা হয়। সারাদেশে দুই হাজার ৩০০ জন শিক্ষার্থী ও ফ্রিল্যান্সারকে অ্যাপ উন্নয়নে প্রশিক্ষণ দেয়া হয়, পাশাপাশি পাঁচ শতাধিক সরকারি ডোমেইন এক্সপার্টকে নিয়ে এই কর্মসূচিতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।