২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  হোয়াইক্ষ্যং হাইওয়ে পুলিশের অভিযানে গুলিসহ দু’জন গ্রেফতার   ●  তীব্র তাপদাহে মানুষের পাশে মেয়র মাহাবুব   ●  টেকনাফে অপহরণ চক্রের দুই সদস্য গ্রেফতার   ●  মেয়র মাহাবুবের অর্থায়নে প্রতিবন্ধীদের মাঝে সহায়ক উপকরণ বিতরণ   ●  টেকনাফে ১০ কৃষক অপহরণ মামলার আসামি গ্রেপ্তার, আদালতে জবানবন্দি    ●  বাংলাদেশে আশ্রয় নেয়া সেনা ও বিজিপির ২৮৮ সদস্য ফিরল মিয়ানমারে   ●  কক্সবাজার পৌরবাসির কাছে মেয়রের শেষবারের মতো ৫ অনুরোধ   ●  কক্সবাজারে সড়ক দুর্ঘটনা রোধ, শৃংখলা জোরদারের  লক্ষ্যে মোবাইল কোর্ট, জরিমানা   ●  রামুতে নিরাপদ পানি ও উন্নত স্যানিটেশন  সুবিধা পেয়েছে ৫০ হাজার মানুষ     ●  কক্সবাজারে ছাত্রলীগের ৫ লক্ষ গাছ লাগনোর উদ্যোগ

কক্সবাজার জেলা পরিষদ নির্বাচন : রাত পোহালেই ৬৯ প্রার্থীর ভাগ্য পরীক্ষা


কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে দীর্ঘ প্রচারণা শেষে ভোট অনুষ্ঠিত হবে কাল। একজন সংরক্ষিত মহিলা সদস্য ও তিনজন সাধারণ সদস্য পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোটার আরো ১৭ জন প্রতিনিধি নির্বাচিত করবেন। স্থানীয় সরকারের জনপ্রতিনিধিদের ভোটে নির্বাচিত হবেন একজন চেয়ারম্যান, ১২ জন সদস্য ও ৪ জন সংরক্ষিত আসনের সদস্য। গতকাল বিকাল ৪টায় জেলা প্রশাসকের সভা কক্ষে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও নির্বাচন কর্মকর্তাদের নিয় সমন্বয় সভা অনুষ্টিত হয়। জেলা সহকারি রিটার্নিং কর্মকর্তা মোজাম্মেল হক জানান, নির্বাচন সুষ্ট ও নিরপেক্ষ ভাবে সম্পন্ন করার সিদ্ধান্ত গৃহীত হয় সভায়। জেলা রিটার্নিং কমকর্মা জেলা প্রশাসক মোঃ আলী হোসেনের সভাপতিত্তে অনুষ্টিত সমন্বয় সভায় বক্তব্য রাখেন প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা বৃন্দ। তিনি আরো জানান জেলায় মোট ভোটারের সংখ্যা ৯৯৬ জন।
জেলা পরিষদ নির্বাচন কাল। জেলার ১৫টি ভোট কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট গ্রহন করা হবে। প্রতিটি কেন্দ্রেই থাকবে দুইটি বুথ। একটিতে মহিলা ও অপরটিতে পুরুষ ভোটাররা ভোট প্রদান করবেন।
জেলা নির্বাচন অফিস সুত্রে জানা যায় আগামি ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচন। ওই নির্বাচনে জেলার ১ হাজার ৩ জন জনপ্রতিনিধির মধ্যে ৯৮৭ জন তাঁদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। নির্ধারিত ১৫ টি ওয়ার্ডে নির্ধারিত ১৫টি কেন্দ্রের মধ্যে নিজ কেন্দ্রে গিয়ে ভোট দেবেন তাঁরা ভোটাররা।
জেলা রিটার্র্নিং অফিসার কর্তৃক নির্ধারিত সীমানার মধ্যে শুধুমাত্র কুতুবদিয়া উপজেলার ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত হয়েছে ১নং ওয়ার্ড। বাকী উপজেলাগুলোতে রয়েছে একাধিক ওয়ার্ড। তৎমধ্যে চকরিয়া উপজেলায় রয়েছে সর্বোচ্চ ৪টি ওয়ার্ড। বর্তমানে নির্ধারিত সীমানা অনুযায়ী, পুরো কুতুবদিয়া উপজেলা নিয়ে গঠন করা হয়েছে ১ নং ওয়ার্ড। মহেশখালী উপজেলায় রয়েছে ২ ও ৩ নং ওয়ার্ড। পেকুয়া উপজেলার ৬ টি ইউনিয়ন নিয়ে গঠন করা হয়েছে ৪ নং ওয়ার্ড। পেকয়ার শিলখালী ইউনিয়নসহ পুরো চকরিয়া উপজেলা নিয়ে গঠন করা হয়েছে ৫,৬,৭ ও ৮ নং ওয়ার্ড। কক্সবাজার পৌরসভাসহ সদর উপজেলার ৯টি ইউনিয়ন নিয়ে ৯ ও ১০ নং ওয়ার্ড গঠন করা হলেও ভারুয়াখালী ইউনিয়নকে অন্তর্ভূক্ত করা হয়েছে ১১ নং ওয়ার্ডে। যেখানে রামু উপজেলার আরো ৩টি ইউনিয়ন রশিদনগর, জোয়ারিয়ানালা ও ফতেখাঁরকুল রয়েছে। রামুর অন্যান্য ইউনিয়নগুলোর সমন্বয়ে গঠন করা হয়েছে ১২ ও ১৩ নং ওয়ার্ড। পুরো উখিয়া উপজেলার সাথে টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নকে রাখা হয়েছে ১৪ নং ওয়ার্ডে। টেকনাফের বাকী ৫টি ইউনিয়ন নিয়ে গঠন করা হয়েছে ১৫ নং ওয়ার্ড।
৪ জন প্রার্থী বিনাপ্রতিদ্বদ্বিতায় নির্বাচিত হওয়ায় ১৩ ও ১৫ নং ওয়ার্ডে শুধু চেয়ারম্যান পদেই ভোট দেবেন ভোটাররা। এ ছাড়া ১২ নং ওয়ার্ডে চেয়ারম্যান ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ভোট গ্রহন হবে। এই ৩টি ওয়ার্ডেই সাধারণ সদস্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন শফিক মিয়া, নুরুল হক ও শামসুল আলম। এ ছাড়া ১৩,১৪ ও ১৫ নং ওয়ার্ড নিয়ে গঠিত সংরক্ষিত মহিলা ওয়ার্ড ৫ থেকে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আশরাফ জাহান কাজল।
আগামিকাল যাদের ভাগ্য নির্ধারণ হবে তারা হলেন চেয়ারম্যান পদে ২ জন আওয়ামী লীগ মনোনীত মোস্তাক আহমদ চৌধুরী আনারস ও সালাহ উদ্দিন মাহমুদ মোটর সাইকেল প্রতীক। সংরক্ষিত মহিলা আসন-১ আওয়ামী লীগ মনোনীত মশরফা জান্নাত (বই প্রতীক), শিরিন ফারজানা (হরিণ) ও প্রীতি কণা শর্মা (ফুটবল)। আসন-২ উম্মে কুলসুম দোয়াত-কলাম), জাতীয় পার্টি মনোনীত আসমাউল হোসনা (ফুটবল) আওয়ামী লীগ মনোনীত সৈয়দা নিঘাত আমিন (বই)। আসন-৩ শাহনা বেগম (হরিণ) রেহেনা খানম (ফুটবল), আওয়ামী লীগ মনোনীত ফিরোজা বেগম (দোয়াত-কলাম), লুৎফুন নাহার (বই) ও আনোয়ারা বেগম, (টেবিল ঘড়ি)। আসন-৪ হামিদা তাহের (মাইক), রোমেনা আকতার (টেবিল ঘড়ি), শাহেনা আকতার (ফুটবল) ও তাহমিনা চৌধুরী লুনা ( হরিণ)।
সাধারণ সদস্য পদে আসন- ১ আওয়ামী লীগ মনোনীত মিজানুর রহমান ( অটোরিক্সা), মাষ্টার আহামদ উল্লাহ(তালা), মনোয়ারুল ইসলাম চৌধুরী (টিউবওয়েল) ও মোহাম্মদ জাহেদুল ইসলাম ফরহাদ (হাতি)। আসন-২ আওয়ামী লীগ মনোনীত মোহাম্মদ রুহুল আমিন (বৈদ্যুতিক পাখা), মুঃ কামাল উদ্দিন (তালা), মোহাম্মদ ইকবাল চৌধুরী (টিউবওয়েল), ও লুৎফুর রহমান (উট পাখি)। আসন-৩ আওয়ামী লীগ মনোনীত আনোয়ার পাশা চৌধুরী (টিউবওয়েল), মোহাম্মদ আয়ুবর রহমান (তালা) (পরবর্তিতে প্রত্যাহার) , শহিদুল ইসলাম মুন্না (হাতি), আজিজুল হক (আজিজ) (উটপাখী) ও সিরাজ মিয়া বাশি (অটোরিক্সা)। আসন-৪ আওয়ামী লীগ মনোনীত আবু হেনা মোস্তফা কামাল (ক্রিকেট ব্যাট), রিয়াজ খান রাজু (বৈদ্যুতিক পাখা), মোহাম্মদ জাহাঙ্গীর আলম (টিউবওয়েল), এ.টি.এম জায়েদ মোর্শেদ (হাতি), আবুল কাসেম (ঘুড়ি), মোহাম্মদ তারেক ছিদ্দিকী (তালা) ও মেহদি হাসান (অটোরিক্সা) । আসন-৫ আওয়ামী লীগ মনোনীত কমরউদ্দিন আহমদ (হাতি), জন্নাতুল বকেয়া (অটোরিক্সা), মোহাম্মদ বদরুদোজ্জা (ঘুড়ি), এস এম জাহাঙ্গীর বুলবুল (তালা) ও মাহবুব রহমান (টিউবওয়েল)। আসন-৬ আওয়ামী লীগ মনোনীত আবু তৈয়ব (টিউবওয়েল), এম আজিজুর রহমান (তালা)। আসন-৭ আওয়ামী লীগ মনোনীত ওয়ালিদ মিল্টন (ঘুড়ি), জাহিদুল ইসলাম (তালা), মোহাম্মদ জাহাঙ্গীর আলম (অটোরিক্সা), আবদুর রহিম (টিউবওয়েল) ও মোজাফ্ফর হোসেন পল্টু (হাতি) । আসন-৮ আওয়ামী লীগ মনোনীত মোক্তার আহমদ চৌধুরী (তালা), মোহাম্মদ শাহনেওয়াজ চৌধুরী (অটোরিক্সা), আ.ন.ম আমিনুল এহছান (বৈদ্যুতিক পাখা), মোহাম্মদ ওমর ফারুক (ঘুড়ি) ও সোলতান আহমদ (টিউবওয়েল)। আসন-৯ আওয়ামী লীগ মনোনীত মনজুরুল হক চৌধুরী (অটোরিক্সা), মোহাম্মদ আরিফুল ইসলাম (হাতি), মোহাম্মদ জুনায়েদ কবির (ঘুড়ি), সোহেল জাহান চৌধুরী (বৈদ্যুতিক পাখা), মিজানুল হক (তালা) ও আজিজুর রহমান (টিউবওয়েল। আসন-১০ আওয়ামী লীগ মনোনীত উজ্জ্বল কর (অটোরিক্সা), রফিক উদ্দিন (বৈদ্যুতিক পাখা), মাহমুদুল করিম (তালা), মোহাম্মদ রুহুল আমিন (হাতি) ও নুরুজ্জামান (টিউবওয়েল)। আসন-১১ শামসুল আলম মন্ডল (টিউবওয়েল), আওয়ামী লীগ মনোনীত পলক বড়–য়া (তালা)। আসন-১৪ আওয়ামী লীগ মনোনীত হুমায়ুন কবির চৌধুরী (তালা) ও খাইরুল আমিন (টিউবওয়েল)

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।