২ মে, ২০২৪ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২২ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  টেকনাফে অপহরণ চক্রের সদস্য অস্ত্রসহ গ্রেফতার   ●  উপজেলা চেয়ারম্যান শফিউল্লাহর প্রার্থীতা বাতিলে হাইকোর্টে রিট   ●  প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর ৩০ বছরের পথচলা ও সাফল্য উদযাপন   ●  কক্সবাজার পৌরসভায় ৩ টি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা   ●  কুতুবদিয়ায় সুপারডাইকে বেড়িবাঁধ নির্মাণ ও পারাপারে ফেরী সার্ভিস চালুর দাবী   ●  ‘সবাইকে ভালোর দিকে ছুটতে  হবে, খারাপের দিকে নয়’   ●  বিজয়ী হয়ে অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন নজির আহাম্মদ   ●  চকরিয়ায় সাবেক সাংসদের উপস্থিতিতে সাংবাদিকের উপর হামলা   ●  উখিয়ায় কৃষি বিভাগের উঠান বৈঠক অনুষ্ঠিত   ●  দুর্নীতির মডেল উখিয়া পল্লীবিদ্যুৎ! ডিজিএম বললেন- ‘ভেতরের খবর’ আপনাকে দিবো কেন?

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

কক্সবাজারে সকল প্রকার নৌ যান ও যানবাহন চলাচলে ১ দিনের নিষেধাজ্ঞা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কক্সবাজারে সকল প্রকার নৌ যান ও সড়কে যানবাহন চলাচলের উপর ১ দিনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কক্সবাজারের জেলা প্রশাসক ও রিটানিং কর্মকর্তা মুহাম্মদ শাহিন ইমরান ৩০ ডিসেম্বর শনিবার এক গণবিজ্ঞপ্তিতে এক নিষেধাজ্ঞার কথা জানিয়েছেন।

পৃথক ২ টি গণ-বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৬ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২ টা ৭ জানুয়ারি মধ্যরাত ১২ টা পর্যন্ত ইঞ্জিন বোট ও সেন্টমার্টিন চলাচলকারী জাহাজ চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো। একই সময় ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। সেই সাথে ৫ জানুয়ারি দিবাগত মধ্যরাত ১২ টা থেকে ৮ জানুয়ারি মধ্যরাত পর্যন্ত মোটর সাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

নৌ যান সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা জেলা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে নিম্নবর্ণিত ক্ষেত্রে শিথিলযোগ্য। প্রতিদ্বন্দ্বী প্রার্থী/ তাদের নির্বাচনি এজেন্ট,  পরিচয়পত্রধারী দেশি-বিদেশি পর্যবেক্ষক, পরিচয়পত্রধারী নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক, নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক, কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহৃত নৌযান, নৌ-পথে বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে নিয়োজিত নৌযান,  ভোটার ও জনসাধারণের চলাচলের একমাত্র মাধ্যম হিসেবে ব্যবহৃত নৌযান শিথিলের আওতায় থাকবে।

যানবাহন সংক্রান্ত বিজ্ঞপ্তিতে শিথিল করা হয়েছে সশস্ত্র বাহিনী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও অনুমতিপ্রাপ্ত পর্যবেক্ষক, জরুরি সেবা কাজে নিয়োজিত যানবাহন এবং ঔষধ, স্বাস্থ্য চিকিৎসা ও অনুরূপ কাজে ব্যবহৃত দ্রব্যাদি সংবাদপত্র বহনকারী সকল ধরনের যানবাহন, আত্মীয়-স্বজনের জন্য বিমানবন্দরে যাওয়া, বিমান বন্দর হতে যাত্রী বা আত্মীয়-স্বজনসহ নিজ বাসস্থানে অথবা আত্মীয়-স্বজনের বাসায় ফিরে যাওয়ার জন্য ব্যবহৃত যানবাহন (টিকেট বা অনুরূপ প্রমাণ প্রদর্শন) এবং দূরপাল্লার যাত্রী বহনকারী অথবা দূরপাল্লার যাত্রী হিসেবে স্থানীয় পর্যায়ে যাতায়াতের জন্য যে কোন যানবাহন রয়েছে তাতে।

বলা হয়েছে, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর জন্য ১টি, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনী এজেন্ট (যথাযথ নিয়োগপত্র পরিচয়পত্র থাকা সাপেক্ষে) এর জন্য ১টি গাড়ি (জিপ্, কার, মাইক্রোবাস ইত্যাদি ছোট আকৃতির যানবাহন) রিটার্নিং অফিসারের অনুমোদন ও গাড়িতে স্টিকার প্রদর্শন সাপেক্ষে চলাচলের অনুমতি প্রদান, জরুরি কোন কাজে ব্যবহৃত মোটর সাইকেল রিটার্নিং অফিসারের অনুমোদন সাপেক্ষে চলাচলের অনুমতি প্রদান এবং নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী অথবা অন্য কোন ব্যক্তির জন্য অনুমতি প্রদান করা যানবাহন চলবে।

এদিকে কক্সবাজারের জেলা প্রশাসক ও রিটানিং কর্মকর্তা মুহাম্মদ শাহিন ইমরান এই সময়ের মধ্যে কক্সবাজার বা সেন্টমার্টিনের আবাসিক হোটেল সমুহে অপ্রয়োজনীয়ভাবে কোন বহিরাগত অবস্থান করতে পারবে না।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।