১৬ মে, ২০২৪ | ২ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৭ জিলকদ, ১৪৪৫


শিরোনাম
  ●  রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে  তুলে নিয়ে   গুলি করে হত্যা   ●  যুগান্তর কক্সবাজার প্রতিনিধি জসিমের পিতৃবিয়োগ   ●  জোয়ারিয়ানালায় কিশোর গ্যাংয়ের হামলায় আহত রামু কলেজের অফিস সহায়ক   ●  রামুর বিভিন্ন পয়েন্ট দিয়ে পুলিশের সহযোগিতায়  আসছে চোরাই গরু   ●  রামুতে ওসির আশকারায় এসআই আল আমিনের নেতৃত্বে ‘সিভিল টিম’   ●  ড. সজীবের সমর্থনে বারবাকিয়ায় পথসভা   ●  কক্সবাজারে শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট রোবায়েত    ●  উখিয়ায় রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা   ●  বাহারছরা পুলিশের অভিযানে হত্যা চেষ্টা মামলার তিন আসামি গ্রেফতার   ●  নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে কচ্ছপিয়ার নোমান চেয়ারম্যানের হুমকি

মানুষ নিজ কর্মের প্রতিমূর্তি স্বরূপ !

Palash Barua copy

বৌদ্ধধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জীবনের ৩টি প্রধান ঘটনা অর্থাৎ জন্ম, বোধিজ্ঞান লাভ ও মহাপরিনির্বান (মৃত্যু) পবিত্র এই পূর্ণিমায় সংঘটিত হয়েছে বিধায় ইহা ত্রিস্মৃতি বিজড়িত বুদ্ধ পূর্ণিমা। বুদ্ধ পূর্ণিমা বৌদ্ধদের সর্বশ্রেষ্ঠ ধর্মীয় উৎসব। বাঙালির যা বৈশাখী পূর্ণিমা বৌদ্ধদের তা বুদ্ধ পুর্ণিমা।ত্রি-স্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমার স্মরণে প্রতিবৎসর কক্সবাজার উখিয়া উপজেলার ৩২টি বৌদ্ধ বিহারের উপাসক-উপাসিকাদের সম্মিলিত অংশগ্রহণের মধ্যে দিয়ে উদ্যাপিত হয় মহান বুদ্ধ পূর্ণিমা। এ উপলক্ষে ৩ মে, রবিবার দিনব্যাপী অনুষ্ঠানমালার শুরুতে ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলন ও মঙ্গলাচরণ শেষে উপজেলার ভিক্ষু-শ্রমণ ও শিশু কিশোর সহ সব বয়সের বৌদ্ধ উপাসক-উপাসিকারা অংশ গ্রহণ করে বর্ণাঢ্য র্যাজলি সহকারে মরিচ্যার লালব্রীজ থেকে বৌদ্ধ পল্লী প্রদক্ষিণ শেষে পূর্ব নির্ধারিত কুতুপালং নবোদয় বৌদ্ধ বিহারে তথা অনুষ্ঠানস্থলে গিয়ে সংঘদান, রক্তদান, ও সদ্ধর্মসভায় সশ্রদ্ধচিত্তে যোগদানের কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

মহান বুদ্ধ পূর্ণিমার এ দিনে তথাগত সম্যক সম্বুদ্ধের নীতি আদর্শকে বুকে ধারণ করে মানবসেবার মহানব্রতী নিয়ে নারী-পুরুষ সকলেরই স্বতস্ফুর্ত অংশগ্রহণে মেডিকেল কলেজ ছাত্রদের সংগঠন সন্ধানী ব্লাড ব্যাংকের মাধ্যমে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর আয়োজন করা হয়। এ কর্মসূচীতে স্থায়ী ভাবে জাতি, ধর্ম নিবিশেষে সকলের আন্তরিক অংশগ্রহণে মানবিক পৃথিবী গড়ার লক্ষ্যে একঝাঁক প্রগতিশীল স্বেচ্ছাসেবীর সমন্বয়ে ১২.১২.১২ইং হতে পথচলা শুরু করেছে ‘অন্তচোখ’ শিরোনামে স্বেচ্ছায় রক্তদান কমিউনিটি। কার্যত: উক্ত কমিউনিটি কক্সবাজার কেন্দ্রিক হলেও দেশের যে কোন প্রান্তে মুমুর্ষূ রোগীদের রক্তের প্রয়োজনে সহযোগিতার হাত প্রসার করাই অন্তচোখ সদস্যদের চিন্তা চেতনা। অন্তচোখ সংগঠকদের রক্তের গ্রুপ ও মোবাইল নাম্বার সহ বিস্তারিত জানতে ভিজিট করুন :www.csb24.com/, http://facebook.com/ANTHOCHOK, জরুরী প্রয়োজনে- ০১৯১৭৩৫০১৩৫, ০১৮১২৩৪১৯৯০, ০১৮১৮৯০৯০১৭, ০১৮২৯৬৭৩৮০৩, ০১৯১৪৪৮৯৯২৯, ০১৮১৬২৫২৩৯১, ০১৮১২৪২৯২৯৩।
মহৎ এ চিন্তা চেতনা ও কার্যক্রমের ফলে ইতিমধ্যে সন্ধানীর মাধ্যমে জেলাব্যাপী সর্বোচ্চ রক্তদাতা সংগঠন হিসেবে ব্যাপক ভাবে পরিচিতি লাভ করেছে। যার ফলে সাধারণ মানুষ রক্তদানে সচেতনতা বৃদ্ধি সহ এর গুরুত্ব সম্পর্কে জানতে সক্ষম হয়েছে।

মহামতি বুদ্ধের মতে, বিশ্ব ব্রহ্মান্ড কার্যকারণ শৃঙ্খলে আবদ্ধ এবং জীব জগৎ কর্মের অধীন। অদৃশ্য কোন শক্তি বা পরিচালকের অস্থিত্ব নাই। জীবের কৃতকর্মই বিশ্বনিয়ন্তা। কর্মের শক্তি বিশ্বব্যাপী। কর্মের শক্তি বিচিত্র ও বহুমুখী। জীবের জীবনই কর্ম। মানুষ নিজ নিজ কর্মের প্রতিমূর্তি স্বরূপ। এই কর্ম ও কর্মফল রূপে জীবন প্রবাহ চলছে অনাদিকাল হতে অনন্তের দিকে। প্রাণীগণ এ গতিশীল কর্মফল প্রভাবে উন্নত ও অবনত হয় এবং সুখ-দুঃখ ভোগ করে। জীব জগতের দৈহিক, মানসিক, আযু ভোগ, জন্ম-মৃত্যু বৈষম্যের প্রধান কারণ এ কর্ম। কর্মের অসাধরণ ও বিচিত্রশক্তি। কর্মই প্রাণীগণের একান্ত আপন বা স্বকীয়। এরা কর্মের উত্তরাধিকারী। কর্ম সর্বজীবের পুনঃজন্মের হেতু, কর্মই বন্ধু, কর্মই প্রকৃষ্ট আশ্রয়, শুভ বা অশুভ কর্মের মধ্যে যে যেরূপ কর্ম সম্পাদন করে, সে সেইরূপ কর্মের উত্তরাধিকারী হয়। কর্ম প্রাণীগণকে হীন-শ্রেষ্ট উচু-নীচু নানা ভাবে বিভক্ত করে। এক কথায় বলতে গেলে জগত কর্ম প্রভাবে প্রতিনিয়ত নিয়ন্ত্রিত হচ্ছে। কর্মহেতু প্রাণীগণ জন্মমৃত্যুর আকারে সংসারে ভ্রমণ করছে। কর্মের এ প্রক্রিয়ায়
হিংসা, বিদ্বেষ, অহংকার আর নানা বৈরীতায় পূর্ণ সমগ্র মানব জাতির এই ঘোর তমাশাচ্ছন্ন ক্ষণে মহামতি বুদ্ধের সাম্য, মৈত্রী আর করুণাঘণ দর্শন সমগ্র বিশ্ববাসীর জন্য এক অনন্য শরণ হয়ে কাজে লাগতে পারে। বিশ্ব পঙ্কিলতার অশুভ হাতছানি থেকে মুক্তির প্রয়াসে আসুন ধর্মদর্শন নামে খ্যাত তথাকথিত ধর্মচর্চ্চা নয়, মানবিকতার মূলমন্ত্রে উদ্দীপ্ত হতে বুদ্ধের মহামূল্যবান মানব দর্শন চর্চায় ব্রতী হউন, যেখানে নীতি ও আদর্শিক সীমারেখায় সকল সংকীর্নতা বিদীর্ণ করে এক অপার মানবতার মূলমন্ত্র উচ্চারিত হয়েছে বারংবার। শুভ বুদ্ধ পূর্ণিমার আলোকিত এই দিনে সকল অবিদ্যা ও অজ্ঞতাকে দূর করে শুচি শুভ্রতায় গড়ে উঠুক আমাদের ভুবন। বিশ্বজনীন হতাশা, দারিদ্রতার নির্মম কষাঘাত থেকে মুক্ত হউক বিশ্ব, মহামতি বুদ্ধের প্রেমময় বাণী বিশ্বজনীন শান্তির আলোক বর্তিকা হয়ে আমাদের মাঝে রেখাপাত করুক। নির্মল, নিষ্কলুষ শুচিতায় অবগাহন করুক অশান্ত বিশ্ব। বিশ্বের সকলকে নিবেদন করছি শুভ বুদ্ধ পূর্ণিমার মৈত্রীময় শুভেচ্ছা। জগতের সকল প্রাণী সুখী হোক।

লেখক : পলাশ বড়ুয়া, প্রধান সংগঠক-অন্তচোখ ও সম্পাদক- সিএসবি২৪.কম

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।