১৪ মে, ২০২৪ | ৩১ বৈশাখ, ১৪৩১ | ৫ জিলকদ, ১৪৪৫


শিরোনাম
  ●  রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে  তুলে নিয়ে   গুলি করে হত্যা   ●  যুগান্তর কক্সবাজার প্রতিনিধি জসিমের পিতৃবিয়োগ   ●  জোয়ারিয়ানালায় কিশোর গ্যাংয়ের হামলায় আহত রামু কলেজের অফিস সহায়ক   ●  রামুর বিভিন্ন পয়েন্ট দিয়ে পুলিশের সহযোগিতায়  আসছে চোরাই গরু   ●  রামুতে ওসির আশকারায় এসআই আল আমিনের নেতৃত্বে ‘সিভিল টিম’   ●  ড. সজীবের সমর্থনে বারবাকিয়ায় পথসভা   ●  কক্সবাজারে শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট রোবায়েত    ●  উখিয়ায় রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা   ●  বাহারছরা পুলিশের অভিযানে হত্যা চেষ্টা মামলার তিন আসামি গ্রেফতার   ●  নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে কচ্ছপিয়ার নোমান চেয়ারম্যানের হুমকি

“চাষের আওতায় আসবে দেড় হাজার একর কৃষি জমি”

বাইশারীতে প্রস্তাবিত রাবার ড্যাম নির্মাণে বদলে যাবে হাজারো কৃষকের ভাগ্য

মুফিজুর রহমান,(নাইক্ষ্যংছড়ি): বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার কৃষি নির্ভর বাইশারী ইউনিয়নের ফারিখালের রাজঘাট এলাকায় প্রস্তাবাধীন রাবার ড্যাম নির্মাণের প্রাথমিক কাজ শুরু করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান আর্সিনাল ট্রেডিং কর্পোরেশন। এটি বাস্তবায়ন হলে দূর্গম জনপদের অন্তত এক হাজার কৃষক পরিবারের ভাগ্য বদল সহ পরিবর্তন হবে আত্বসামাজিক অবস্থানেরও।
এ নিয়ে গত শনিবার (১৮ নভেম্বর) সকাল সাড়ে ১০ টায় রাবার ড্যাম স্থাপনের জায়গা নির্ধারণ ও পরিদর্শনে এসেছেন বিএডিসির কনসালটেন্ট রুদ্র বাবু, সহকারী প্রকৌশলী আব্দু সত্তার, উপ-সহকারী প্রকৌশলী শেখ আহমদ, ঠিকাদারী প্রতিষ্ঠান আর্সিনাল ট্রেডিং কর্পোরেশনের মালিক শাহাজাদা রাজিব। এসময় আরো উপস্থিত ছিলেন, বাইশারী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর, সাবেক চেয়ারম্যান নুরুল হাকিম, মনিরুল হক মনু, ইউপি সদস্য নুরুল আজিম, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের অর্থ সম্পাদক আমিনুল ইসলাম, যুবলীগ নেতা ক্যনেওয়াং চাক সহ উপকারভোগী কৃষকগন উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালীন সময়ে উপস্থিত কৃষকদের মাঝে কনসালটেন্ট রুদ্র বাবু বলেন, ড্যামের নির্মান কাজ ঠিকাদারী প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেওয়া হয়েছে। ড্যামটি নির্মাণের পর একটি সমিতি গঠন করে ড্যামটির পরিচালনা হস্তান্তর করা হবে এবং সমিতির মাধ্যমে এটি পরিচালিত হবে। তিনি আরো বলেন, রাবার ড্যামটি নির্মাণের ফলে কোন বসতবাড়ী ক্ষতি হবে এমন কাজ বিএডিসি করবে না। আশপাশে বসবাসরত মানুষদের যেন কোন ধরনের ক্ষতি না হয় সেদিকে লক্ষ্য রেখে এই ড্যামটি নির্মিত হবে।

জানা যায়, কৃষি মন্ত্রণালয়ের বিএডিসির সেচ প্রকল্পের আওতাধীন প্রায় সাড়ে ৬ কোটি টাকা ব্যায়ে নির্মিত হচ্ছে এই রাবার ড্যামটি। এদিকে স্থানীয় কৃষকদের শীগ্রই ড্যামটির নির্মাণ কাজ শুরুর আশ্বাষ দিয়েছেন ঠিকাদারী প্রতিষ্ঠান আর্সিনাল ট্রেডিং কর্পোরেশনের মালিক শাহাজাদা রাজিব।।

স্থানীয়রা জানান, ড্যামটি চালু হলে শুষ্ক মৌসুমে অনাবাদী থাকা জমি গুলোও চাষের আওতায় আসবে। তাতে লাভবান হবে অন্তত এক হাজার কৃষক পরিবারের দেড় হাজার একর কৃষি জমি। বিগত দিনে শুধু বর্ষাকালে চাষাবাদ করতে পারলেও শুষ্ক মৌসুমে জমি অনাবাদী থাকতো। ফলে অনেক সময় না খেয়ে বা অর্ধাহারে-অনাহারে থাকতে হতো। কিন্তু ড্যামটি চালু হলে নিজেদের চাহিদা পূরণ করে অতিরিক্ত ফসল বাইরে বিক্রি করে মুনাফা লাভের আশা করছেন তারা।

চাষি ছৈয়দ আহমদ বলেন, আমি বর্ষা মৌসুমে ৩ কানি জমিতে ধান চাষ করেছিলাম। প্রতি কানিতে ৭০ আড়ির বেশি ধান পেয়েছি। কিন্তু শুষ্ক মৌসুমে জমি অনাবাদী থাকবে। ফারিখালের রাজঘাটে রাবার ড্যামটি নিমির্তি হলে দুই মৌসুমেই ফসল ফলাতে পারব।

চাষি নুরুল হাকিম বলেন, ‘আগে বর্ষায় পানি থাকলেও শুষ্ক মৌসুমে পানির অভাবে জমিগুলো অনাবাদী পড়ে থাকতো। ফারিখালে রাবার ড্যামটি নির্মিত হলে একই জমিতে দু’বার চাষ করা যাবে এবং পানির সমস্যা থাকবে না।
আরেক চাষী মনিরুল হক বলেন, ফারিখালে রাজঘাট এলাকায় রাবার ড্যামটি নির্মিত হলে এলাকার মানুষের খাদ্যের অভাব হবে না এবং সরকারের খাদ্যবান্ধব বিভিন্ন পরিকল্পনাও বাস্তবায়ন হবে। তিনি আরো বলেন, ওই স্থানে ড্যামটি নির্মাণ হলে কৃষি নির্ভর বাইশারী এলাকার অন্তত এক হাজার পরিবার লাভবান হবে এবং পাল্টে যাবে তাদের জীবন যাত্রার মানও।
বাইশারী ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলম বলেন, ফারিখালের উপর একটি রাবার ড্যাম নির্মাণের পরিকল্পনা দীর্ঘদিনের। এটি নির্মিত হলে কৃষক পরিবারের ধান চাষের পাশাপাশি বিভিন্ন ধরনের ফল ফলাদি উৎপাদনে সক্ষম হবে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।