২৮ মার্চ, ২০২৪ | ১৪ চৈত্র, ১৪৩০ | ১৭ রমজান, ১৪৪৫


শিরোনাম
  ●  উখিয়ায় পাহাড় চাপা পড়ে রোহিঙ্গা শ্রমিকের মৃত্যু   ●  স্বদেশ ফিরতে ক্যাম্পে রোহিঙ্গাদের সমাবেশ   ●  মহাসড়কে ফুটপাত দখলমুক্ত করার উদ্যোগ রামু ক্রসিং হাইওয়ে থানার   ●  কক্সবাজারে হাফেজ মুশফিকুর রহমানকে সংবর্ধনা দিল ছাত্রলীগ   ●  রামুতে এক ঘন্টার ব্যবধানে স্কুল ছাত্রসহ হতাহত চার   ●  সুগন্ধা পয়েন্টের লাল মিয়াসহ ৫ জনের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা   ●  সাংবাদিক রাশেদুল মজিদের উপর পুলিশের হামলা, এক সদস্যের তদন্ত কমিটি   ●  কক্সবাজারে ট্রাফিক পুলিশের ‘আসকারায়’ যত্রতত্র পার্কিং, কোটি টাকার বাণিজ্য   ●  কক্সবাজারে ট্রাফিক পুলিশের অনিয়ম-দূর্নীতি ও প্রকাশ্যে চাঁদাবাজি   ●  ড্রাইভিং পেশায় মহিলাদের সুযোগ দিলেন সেভ দ্য চিলড্রেন ও সিএনআরএস

বননির্ভরশীল জনগোষ্ঠীর মাঝে অতুলনীয় ভূমিকা রাখবে সুফল প্রকল্প; বললেন চট্টগ্রাম অঞ্চলের বনসংরক্ষক

নিজস্ব প্রতিনিধি:
কক্সবাজার উত্তর বনবিভাগের উদ্যোগে তিনদিন ব্যাপি ট্রেনিং অন কমিউনিটি অপারেশনস ম্যানুয়েল প্রোগ্রাম শুরু হয়েছে।রোববার (২৮ মে)  বনবিভাগের হল রুমে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধন করেন চট্টগ্রাম অঞ্চলের বনসংরক্ষক বিপুল কৃষ্ণ দাশ।
কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বনসংরক্ষক ড. প্রান্তোষ চন্দ্র রায়ের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায়  সভাপতিত্ব করেন কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরকার।
এতে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার দক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সারওয়ার আলম, নেকমের উপ – প্রকল্প পরিচালক ড. শফিকুর রহমান।
এসময় প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বক্তারা বলেন, প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণ প্রাপ্ত রেঞ্জ  ও বিট কর্মকর্তা মাঠ পর্যায়ে  সুফল প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে। এ প্রশিক্ষণের মাধ্যমে সুফল প্রকল্পের  আওতা ও পরিধি সম্পর্কে অবগত হয়ে সামাজিক বনায়ন যথাযথ প্রক্রিয়ায় সম্পন্ন করে বননির্ভরশীল জনগোষ্ঠীর মাঝে দারিদ্র্য বিমোচনে অতুলনীয় ভূমিকা রাখবে।
বক্তারা আরও বলেন, মূলত প্রান্তিক বন নির্ভরশীল জনগোষ্ঠীকে সুফল প্রকল্পের আওতায় এনে আত্মনির্ভরশীল করার মাধ্যমে দারিদ্র্য বিমোচনে  সুফল প্রকল্প প্রত্যক্ষ সহযোগিতা করছে। এর ফলে বন উজাড় এবং বনভূমি ধ্বংস  না করে উপকারভোগীরা আর্থিক সচ্ছলতার পাশাপাশি বন ও বনভূমি রক্ষায় কাজ করবে।
বনবিভাগের তথ্য মতে,  বর্তমানে কক্সবাজার উত্তর ও দক্ষিণ বনবিভাগে সুফল প্রকল্পের উপকারভেগী রয়েছে ৮৫৩০ জন। বননির্ভরশীল জনগোষ্ঠীর মাঝে দারিদ্র্য বিমোচনে সহায়ক ভূমিকা পালনের উদ্দেশ্যে সুফল প্রকল্পের আওতায় প্রতিজনকে ৪২ হাজার টাকা করে ৩৫ কোটি টাকা মতো উপকারভোগীদের দেওয়া হচ্ছে। এরমধ্যে প্রায় ৭০% টাকা উপকারভোরগীদের মাঝে প্রদান করা হয়েছে।
এছাড়া গ্রাম সংরক্ষণ দল ১২৬ কমিটি কে সামষ্টিক উন্নয়নের অংশ হিসেবে প্রতি কমিটিকে ৪ লক্ষ ২০ হাজার টাকা করে প্রায় ৫ কোটি টাকা  প্রদান করা হয়েছে।
উক্ত প্রশিক্ষণ কর্মশালার শুভ উদ্বোধনে কক্সবাজার উত্তর বনবিভাগের বন্য প্রাণী ও জীববৈচিত্র্য কর্মকর্তা ইসমত আরা নুর, মেহেরঘোনা রেঞ্জ কর্মকর্তা, মো. রিয়াজ রহমান, কক্সবাজার দক্ষিণ বনবিভাগের স্পেশাল টিমের ওসি সমীর রঞ্জন সাহা, বাকঁখালী রেঞ্জ কর্মকর্তা মো. সরওয়ার জাহান, জোয়ারিয়ানালা রেঞ্জ কর্মকর্তা কেএম কবির উদ্দিন, কক্সবাজার উত্তর বনবিভাগের শহর রেঞ্জ কর্মকর্তা মো. মনিরুজ্জামানসহ বনবিভাগের বিভিন্ন কর্মকর্তা এবং  গণমাধ্যমকর্মী  উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে, ২৮ মে থেকে ৩০ মে পর্যন্ত কক্সবাজার উত্তর বনবিভাগের বিভিন্ন রেঞ্জ ও বিট কর্মকর্তাবৃন্দ সুফল প্রকল্পের আওতায় উক্ত  প্রশিক্ষণ গ্রহণ করবেন।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।