১৭ এপ্রিল, ২০২৪ | ৪ বৈশাখ, ১৪৩১ | ৭ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  ‘বনকর্মীদের শোকের মাঝেও স্বস্তি, হত্যার ‘পরিকল্পনাকারি কামালসহ গ্রেপ্তার আরও ২   ●  উখিয়া নাগরিক পরিষদ এর ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত   ●  আদালতে ফরেস্টার সাজ্জাদ হত্যার দায়স্বীকার সেই ডাম্পার চালক বাপ্পির   ●  ‘অভিযানে ক্ষুব্ধ, ফরেস্টার সাজ্জাদকে পূর্বপরিকল্পনায় হত্যা করা হয়’   ●  ফাঁসিয়াখালীতে পৃথক অভিযানে জবর দখল উচ্ছেদ, বালিবাহী ডাম্পার জব্দ   ●  অসহায়দের পাশে ‘রাবেয়া আলী ফাউন্ডেশন’   ●  ফরেস্টার সাজ্জাদ হত্যার মূল ঘাতক সেই বাপ্পী পুলিশের জালে   ●  ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন অব কক্সবাজার,ক্র্যাকের সভাপতি জসিম, সম্পাদক নিহাদ   ●  নতুন জামাতে রঙিন ১০০ শিশুর মুখ   ●  মহেশখালী উপজেলা আ’লীগ সভাপতি মুক্তিযোদ্ধা আনোয়ার পাশা চৌধুরীর মৃত্যুতে জেলা আ’লীগের শোক

বঙ্গবন্ধু গোল্ডকাপে ফের চ্যাম্পিয়ন হলো ফিলিস্তিন

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হলো ফিলিস্তিন। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শনিবার অনুষ্ঠিত টুর্নামেন্টের ষষ্ঠ আসরের ফাইনাল ম্যাচে তারা বুরুন্ডিকে ৩-১ গোলে পরাজিত করেছে। ২০১৮ সালে অনুষ্ঠিত পঞ্চম আসরেও ফিলিস্তিন শিরোপা ঘরে তুলেছিল। এদিন ম্যাচ শেষে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে শিরোপা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

খেলার তৃতীয় মিনিটেই গোল করে এগিয়ে যায় ফিলিস্তিন। বাঁ প্রান্ত থেকে মোহাম্মদ দার্বিসের ক্রসের বল ডি-বক্সের ভেতরেই নিয়ন্ত্রনে নিয়ে ঠাণ্ডা মাথায় বুরুন্ডির জালে জড়িয়ে দেন ফরোয়ার্ড খালেদ সালেম।

১০ম মিনিটে দ্বিগুণ ব্যবধানে পৌঁছে যায় গত আসরের চ্যাম্পিয়নরা। মাহমুদ আবুওয়ার্দার নেয়া কর্নার থেকে ক্রসের বল দারুণ দক্ষতায় বুরুন্ডির জালে জড়িয়ে দেন ফিলিস্তিন অধিনায়ক সামেহ মারাবা।

ম্যাচের ২১ মিনিটে গোল পরিশোধের দারুণ একটি সুযোগ সৃষ্টি করেছিল প্রথমাবারের মত টুর্নামেন্টে খেলতে আসা বুরুন্ডি। কিন্তু ডিকুমানা আসমানের জোরালো শটের বলটি ঠেকিয়ে দেন গোলপোস্টের অতন্দ্র প্রহরী ফিলিস্তিন গোলরক্ষক তৌফিক আবুহামাদ।

ম্যাচের ২৬ মিনিটে গোল করে ফিলিস্তিনকে ৩-০ গোলের নিরাপদ ব্যবধানে পৌঁছে দেন দলীয় স্ট্রাইকার লেইথ খারুব। বিপজ্জনক এলাকা থেকে খালেদ সালেমের জোরালো শটের বল বারে লেগে ফিরে এলে ফিরতি বল জালে জড়িয়ে দেন তিনি।

৩৮তম মিনিটে আবারো গোল পরিশোধের সুযোগ হাতছাড়া করে বুরুন্ডি। এবারও ডি-বক্সের ভেতর থেকে হিটিমানা হামজার ডান পায়ের জোরালো শটের বল ফিরিয়ে দেন ফিলিস্তিন গোলরক্ষক।

বিরতির পর গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে বুরুন্ডি। ৫৩ মিনিটের সময় তাদের আরো একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন টুর্নামেন্ট সেরা গোলরক্ষকের পুরস্কার পাওয়া ফিলিস্তিন তারকা তৌফিক। বুরুন্ডির স্ট্রাইকার গাসনগো বেঞ্জামিনের কৌনিক শটের বলটি গ্রীবে নিয়ে নেন তিনি।

তবে হাল ছাড়েনি বুরুন্ডি। ম্যাচের বয়স যখন ঘন্টার কাটায় তখনই গোলের দেখা পায় তারা। ৬০ মিনিটের সময় আসমান ডিকুমানা প্লেসিং শটের বল ফিলিস্তিন গোলপোস্টের মুখে ঘুরপাক খেলেও সেটি প্রতিহত করতে গোল রক্ষক তৌফিক ডাইভ দিলে তার হাতে লেগে পোস্টের ভেতর ঢুকে যায় বল (৩-১)।

৭৪তম মিনিটে ব্যবধান কমিয়ে আনার আরো একটি সুযোগ থেকে বঞ্চিত হয় বুরুন্ডি। মাহমুদ আবুয়ার্দার কৌনিক শট অল্পের জন্য বার ঘেষে বাইরে চলে যায়। ফলে আর লড়াইয়ে ফেরা সম্ভব হয়নি বুরুন্ডির। ৩-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

ম্যাচে চমৎকার পারফরম্যান্সের জন্য সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন ফিলিস্তিন দলের অধিনায়ক সামেহ মারাবা। সর্বাধিক ৭ গোল নিয়ে টুর্নামেন্ট সেরার পুরস্কার গোল্ডেন বুট লাভ করেছেন বুরুন্ডির খেলোয়াড় জস্পিন সিমিরিমানা। আর সেরা দক্ষতার জন্য টুর্নামেন্ট সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন ফিলিস্তিনের গোলরক্ষক তৌফিক আবুহামাদ। টুর্নামেন্টে একটি মাত্র গোল হজম করেছেন তিনি।

টুর্নামেন্ট শেষে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মোহাম্মদ সালাহউদ্দিন ও সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী প্রমুখ।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।