২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  কক্সবাজার পৌরসভায় প্রধান নির্বাহী কর্মকর্তা তারিকুলের বরণ ও উপ-সহকারি প্রকৌশলী মনতোষের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত   ●  জলকেলি উৎসবের বিভিন্ন প্যান্ডেল পরিদর্শনে মেয়র মাহাবুব   ●  উখিয়া সার্কেল অফিস পরিদর্শন করলেন ডিআইজি নুরেআলম মিনা   ●  ‘বনকর্মীদের শোকের মাঝেও স্বস্তি, হত্যার ‘পরিকল্পনাকারি কামালসহ গ্রেপ্তার আরও ২   ●  উখিয়া নাগরিক পরিষদ এর ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত   ●  আদালতে ফরেস্টার সাজ্জাদ হত্যার দায়স্বীকার সেই ডাম্পার চালক বাপ্পির   ●  ‘অভিযানে ক্ষুব্ধ, ফরেস্টার সাজ্জাদকে পূর্বপরিকল্পনায় হত্যা করা হয়’   ●  ফাঁসিয়াখালীতে পৃথক অভিযানে জবর দখল উচ্ছেদ, বালিবাহী ডাম্পার জব্দ   ●  অসহায়দের পাশে ‘রাবেয়া আলী ফাউন্ডেশন’   ●  ফরেস্টার সাজ্জাদ হত্যার মূল ঘাতক সেই বাপ্পী পুলিশের জালে

ফিরল নোকিয়া মোবাইল ফোন

nokiaআবারও বিক্রির জন্য ছাড়া হয়েছে নোকিয়া ব্র্যান্ডের মোবাইল ফোন। ইতোমধ্যে ফিনিশ প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে ফোনগুলোর বিপনণ শুরু হয়েছে।
এখন শুধু বেসিক কিছু মডেলের ফোনই ছাড়া হচ্ছে। কিন্তু শীঘ্রই অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন আর ট্যাবলেট এই তালিকায় যোগ হবে বলে জানিয়েছে বিবিসি।

এক সময় বিশ্বব্যাপী সেলফোন বাজারে আধিপত্য বজায় রেখেছিল নোকিয়া। স্মার্টফোনের যুগে প্রতিষ্ঠানটির তাদের ‘লুমিয়া’ সিরিজের জন্য মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেম বেছে নেয়।

২০১৪ সালে নিজেদের হ্যান্ডসেট ব্যবসায় মাইক্রোসফটের হাতে দেওয়ার মাধ্যমে স্মার্টফোন ব্যবসায় ইতি টানে নোকিয়া। এরপর থেকেই শুধুই মোবাইল নেটওয়ার্ক সামগ্রীতে নজর ছিল ফিনিশ প্রতিষ্ঠানটির। মাইক্রোসফট নিজেদের নামে লুমিয়া স্মার্টফোন বিক্রি অব্যাহত রাখলেও চলতি বছর তাও বন্ধ করে দেওয়া হয়।

২০১৭ সালের শুরুতে বাজারে আসতে পারে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত নোকিয়া স্মার্টফোন। ‘নোকিয়া’ ব্র্যান্ড নামে এই হ্যান্ডসেট বানাচ্ছে এইচএমডি গ্লোবাল নামের একটি ফিনিশ প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হিসেবে নিয়োজিত আছেন আর্টো নামেলা।

স্মার্টফোন খাতে এখন সাফল্য পেতে প্রতিষ্ঠানটিকে পাল্লা দিতে হবে অ্যাপল, স্যামসাংসহ কয়েকটি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে।

এক সাক্ষাৎকারে নামেলা জানান, “গ্রাহকরা হয়তো এখন বিভিন্ন ধরনের স্মার্টফোন ব্যবহার করছেন, কিন্তু তারা কি আসলেই এই ব্র্যান্ডগুলো ভালোবাসেন আর এগুলোর প্রতি বিশ্বস্ত?” সাফল্য কেমন আসবে তা নিয়ে লক্ষ্য নির্ধারণে এক সময় নোকিয়ার বিক্রয় ও পণ্য উন্নয়নের দায়িত্বে থাকা নামেলা’র লক্ষ্যে কোনো ঘাটতি নেই বলে জানিয়েছে রয়টার্স।

এইচএমডি প্রেসিডেন্ট ফ্লোরিয়ান সিশে এর আগে সিমেন্স, অরেঞ্জ, এইচটিসি আর নোকিয়ায় কাজ করেছে। প্রধান বিপনণ কর্মকর্তা পেক্কা র‍্যানটালা অ্যাংরি বার্ডস গেইমের নির্মাতা প্রতিষ্ঠান রোভিও-এর প্রধান নির্বাহী ছিলেন।

সিশে বলেন, “আমরা দীর্ঘমেয়াদে কোনো বাজার বাদ দিতে যাচ্ছি না।” ইতোমধ্যে বিশ্বের ৪০টি স্থানে এইচএমডি’র কার্যালয় স্থাপন করার কথাও জানান তিনি। “১৫০ বছরের ইতিহাস নিয়ে নোকিয়া ব্র্যান্ড একটি সত্যিকারের ব্র্যান্ড। বিশ্বের প্রতিটি কোণায় এটি একটি সত্যিকারের মোবাইল ফোন ব্র্যান্ড হিসেবে পরিচিত।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।