৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  কক্সবাজারে শ্রেষ্ঠ ট্রাফিক সার্জেন্ট রোবায়েত    ●  উখিয়ায় রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা   ●  বাহারছরা পুলিশের অভিযানে হত্যা চেষ্টা মামলার তিন আসামি গ্রেফতার   ●  নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে কচ্ছপিয়ার নোমান চেয়ারম্যানের হুমকি   ●  কক্সবাজার জেলা বিএনপির সাবেক সদস্য সিরাজুল হক ডালিম’র ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ   ●  নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের   ●  আদালতে তিন মামলারই জবানবন্দি দিলেন অস্ত্র সহ গ্রেফতার সিরাজ   ●  টেকনাফে অপহরণ চক্রের সদস্য অস্ত্রসহ গ্রেফতার   ●  উপজেলা চেয়ারম্যান শফিউল্লাহর প্রার্থীতা বাতিলে হাইকোর্টে রিট   ●  প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর ৩০ বছরের পথচলা ও সাফল্য উদযাপন

প্রশাসনের পাঁচ শতাধিক কর্মকর্তার পদোন্নতি

1480184530
প্রশাসনের তিন স্তরে পাঁচ শতাধিক কর্মকর্তার ভাগ্য খুলছে রোববার। উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব পদে ব্যাপক পদোন্নতি হচ্ছে। এই পদোন্নতি প্রাপ্তদের সার-সংক্ষেপে সই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ আদেশ জারি হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।
গতকাল শনিবার এ প্রসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী বলেন, কাল (রোববার) পদোন্নতির আদেশ জারি হবে। তবে উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব এই তিন স্তরে পদোন্নতিপ্রাপ্তদের সংখ্যা সম্পর্কে তিনি কোনো মন্তব্য করেননি।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি দায়িত্বশীল সূত্র জানায়, সরকার প্রশাসনের তিন স্তরে (উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব) ৫৭৪ জন কর্মকর্তাকে পদোন্নতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। শুক্রবার কর্মকর্তাদের পদোন্নতির সুপারিশের জন্য পাঠানো সার-সংক্ষেপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সই করেছেন। আজ আদেশ জারি হবে।
জনপ্রশাসনের উচ্চপদস্থ এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব পদে ২৩৩ জন কর্মকর্তা পদোন্নতি পাচ্ছেন। এর মধ্যে প্রশাসন ক্যাডারের চলতি ২১তম ব্যাচের ১৫০ জন। বাকিরা অন্য কাডার এবং পদোন্নতি বঞ্চিত কর্মকর্তা। পদোন্নতি বঞ্চিতদের মধ্যে প্রশাসন ক্যাডারে ’৮৩-র ব্যাচ, ’৮৪-র ব্যাচ, ’৮৫-র ব্যাচ ও ’৮৬-র ব্যাচের কর্মকর্তারা রয়েছেন।
উপসচিব থেকে যুগ্মসচিব পদে ১৯৩ জন কর্মকর্তা পদোন্নতি পাচ্ছেন। এই তালিকায় প্রশাসন ক্যাডারের ১১তম ব্যাচসহ ’৮৪, ’৮৫ ও ’৮৬ ব্যাচের কর্মকর্তারা রয়েছেন। তালিকার সিংহভাগ কর্মকর্তা হলেন পদোন্নতি বঞ্চিত।
যুগ্মসচিব থেকে অতিরিক্ত সচিব পদে ১৪৮ জন কর্মকর্তা পদোন্নতির তালিকায় রয়েছেন। এর মধ্যে ’৮৫-র ব্যাচের ৭৫ জন। বাকিরা বঞ্চিতদের মধ্য থেকে এসেছেন। ’৮৪-র ব্যাচের কর্মকর্তা আছেন ৪০ জন। বাকিরা ’৮৩ ও ’৮২ ব্যাচের কর্মকর্তা বলে জানা গেছে।
প্রশাসন সংশ্লিষ্টরা জানিয়েছেন, উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব পদে এবারের পদোন্নতি অনেকটা রিভিউভিত্তিক বলা যায়।
সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, দীর্ঘ সময় নিয়ে কর্মকর্তাদের পদোন্নতির সুপারিশ করা হয়েছে। কোনো কর্মকর্তা যাতে অহেতুক বাদ না পড়েন সেটি খুঁটিয়ে দেখা হয়েছে।
এসএসবি কমিটির সভাপতি মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে কর্মকর্তাদের পদোন্নতির সুপারিশের জন্য এ পর্যন্ত ১৫/১৬টি বৈঠক হয়েছে। এ কমিটি প্রশাসনের তিন স্তরে ৫৭৪ জন কর্মকর্তার পদোন্নতির সুপারিশ করেছে বলে জানা গেছে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।