২০ মে, ২০২৪ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১১ জিলকদ, ১৪৪৫


শিরোনাম
  ●  এভারকেয়ার হসপিটালের শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তাহেরা নাজরীন এখন কক্সবাজারে   ●  কালেক্টরেট চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতির সভাপতি আব্দুল হক, সম্পাদক নাজমুল   ●  ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নিয়ে আটক ৩২ রোহিঙ্গা   ●  চেয়ারম্যান প্রার্থী সামসুল আলমের অভিযোগ;  ‘আমার কর্মীদের হুমকি-ধমকি দেয়া হচ্ছে’   ●  নির্বাচন সুষ্ঠু করতে সবকিছু কঠোর থাকবে, অনিয়ম হলেই ৯৯৯ অভিযোগ করা যাবে   ●  উখিয়া -টেকনাফে শাসরুদ্ধকর অভিযানঃ  জি থ্রি রাইফেল, শুটারগান ও গুলিসহ গ্রেপ্তার ৫   ●  রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে  তুলে নিয়ে   গুলি করে হত্যা   ●  যুগান্তর কক্সবাজার প্রতিনিধি জসিমের পিতৃবিয়োগ   ●  জোয়ারিয়ানালায় কিশোর গ্যাংয়ের হামলায় আহত রামু কলেজের অফিস সহায়ক   ●  রামুর বিভিন্ন পয়েন্ট দিয়ে পুলিশের সহযোগিতায়  আসছে চোরাই গরু

পেকুয়ায় রাবার ড্যাম উপচিয়ে ভোলা খালে লবনাক্ত পানি

images
পেকুয়ায় প্রবাহমান ভোলা খালের উপর নির্মিত রাবার ড্যাম উপচিয়ে জোয়ারে প্রবেশ করেছে মিষ্টি পানির খালগুলোতে লবণাক্ত পানি। গত দু’দিন ধরে পুর্নিমার আকষ্মিক নদীর জোয়ারের পানি ভোলা খালের স্থাপিত পাউবোর নিয়ন্ত্রনাধিন ওই রাবার ড্যাম উপচিয়ে পড়েছে। এতে করে সাগরের লোনা পানির তীব্র ¯্রােতে ভোলা খালের পেকুয়া উপজেলার বিপুল অংশ লবনাক্ততায় পরিনত হয়েছে।
বর্তমানেও লবণাক্ত পানি প্রবেশ করা অব্যহত রয়েছে। চলতি বোরো মৌসুমে উপজেলার হাজার হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। ভোলা খালের মিষ্টি পানির উৎস থেকে সেচ দিয়ে পেকুয়ার ৫ ইউনিয়নের হাজার হাজার একর বোরো চাষ বিদ্যমান রয়েছে। গত কয়েকদিন ধরে সেচ বন্ধ রয়েছে। বিশেষ করে লবন পানির উৎস এখন মিষ্টি পানির ক্ষেত্রগুলোকে অকার্যকর হয়ে পড়ছে।
অপরদিকে ভোলা খালের শাখা খাল গুলোতেও জোয়ারের লোনা পানি প্রবেশ করেছে। এতে পেকুয়ার আবাদকৃত বোরো চাষের মারাত্বক বিপর্যয় আশংকা করা হচ্ছে। আবাদকৃত ফসলের ধানের শীষ বের হওয়ার ঠিক এ মুহর্তে লবনাক্ত পানি প্রবেশ করায় শতশত কৃষকের মাথায় হাত উঠেছে। ফসলের রেশপিরেশন এ সময়ে এমন অবস্থায় পেকুয়ার ফসল উৎপাদন ও স্থানীয় অর্থনীতিতে এর চরম প্রভাব পড়ার আশংকা করা হচ্ছে।
এদিকে গত অমাবষ্যার জোয়ারের সময়ে ওই রাবার ড্যামের অংশ দিয়ে জোয়ারের পানি প্রবেশ করেছে। তবে পাউবোর তদারকির জনবল থাকলেও তাদের অবহেলা ও চরম দায়িত্বহীনতার কারনে এ অবস্থা হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। বারবাকিয়া সবজীবন পাড়া এলাকার কৃষক কফিল উদ্দিন এ প্রতিবেদককে জানান এ মৌসুমে পানির অভাবে এমনে ফসল ভালো হচ্ছে না। এর পরও রাবার ড্যাম উপচিয়ে লবণাক্ত পানি ভোলা খালে প্রবেশ করে ফসলের ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। মরার উপর খারার গা।
এ ব্যাপারে বারবাকিয়া ইউপির চেয়ারম্যান এ,এইচ,এম বদিউল আলম এ প্রতিবেদক কে জানান ফসল কৃষকের ঘরে আশার পুর্ব মুহুর্তে রাবার ড্যামের কারণে দুর অবস্থা তৈরী হয়েছে।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা এ,্এইচ,এম মনিরুজ্জামান রাব্বানি জানিয়েছেন রাবার ড্যাম তদারকি করেন পাউবো। বিষয়টি আমি উর্ধ্বতন মহলকে অবহিত করেছি। আর যেসব স্থানে লবনাক্ত পানি প্রবেশ করেনি তাদেরকে দ্রুত সেচ দেয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

ফাইল ছবি

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।