৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  নিরাপদ নুরুল আবছারকেই পছন্দ ভোটারদের   ●  আদালতে তিন মামলারই জবানবন্দি দিলেন অস্ত্র সহ গ্রেফতার সিরাজ   ●  টেকনাফে অপহরণ চক্রের সদস্য অস্ত্রসহ গ্রেফতার   ●  উপজেলা চেয়ারম্যান শফিউল্লাহর প্রার্থীতা বাতিলে হাইকোর্টে রিট   ●  প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর ৩০ বছরের পথচলা ও সাফল্য উদযাপন   ●  কক্সবাজার পৌরসভায় ৩ টি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা   ●  কুতুবদিয়ায় সুপারডাইকে বেড়িবাঁধ নির্মাণ ও পারাপারে ফেরী সার্ভিস চালুর দাবী   ●  ‘সবাইকে ভালোর দিকে ছুটতে  হবে, খারাপের দিকে নয়’   ●  বিজয়ী হয়ে অভিভাবকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন নজির আহাম্মদ   ●  চকরিয়ায় সাবেক সাংসদের উপস্থিতিতে সাংবাদিকের উপর হামলা

চকরিয়ায় নিজের পাঁয়ে দাড়াঁতে পেশার ওপর দক্ষতা অর্জনে প্রশিক্ষন নিচ্ছেন ৩০জন নারী

 

চকরিয়ায় নিজের ও পরিবারের ভাগ্যের চাকা বদলাতে এবার আত্ম প্রত্যয়ী ৩০জন নানা বয়সের নারী প্রশিক্ষন নিচ্ছেন নানা প্রেশার দক্ষার ওপর। তাদের দাবি, আমরা ঘরের ভেতর বসে থাকতে চাইনা, হতে চাই উদ্যমী এবং কর্মঠ। স্বামীর পাশাপাশি সংসারে ভুমিকা রাখবো। দরিদ্রের সাথে লড়াই করে এগিয়ে যাবো। বিউটিফিকেশন এন্ড বিউটি পার্লার ম্যানেজমেন্টের উপর প্রশিক্ষণে অংশ নেওয়া ৩০জন নারীর কথা। লক্ষ আত্মনির্ভরশীল এবং সফল ব্যবসায়ি হওয়া। বিউটি পার্লারের উপর প্রশিক্ষণ নিয়ে নিজের পায়ে দাড়াতে চাই।
আত্মশক্তিতে বলিয়ান এবং সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে উইমেন এল্টার প্রিমিয়ার এসোসিয়েশন অব বাংলাদেশ (ওয়েব) আয়োজনে ও এসএমই ফাউন্ডেশনের সহযোগিতায় পাঁচ দিনব্যাপী হাতে কলমে প্রশিক্ষণ দিচ্ছেন ৩০জন নারীকে। বৃহস্পতিবার থেকে নারীদের সংগঠন কর্মনীড়ের সার্বিক ব্যবস্থাপনায় চকরিয়া পৌরসভার হালকাকারায় এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।
কর্মনীড়ের নির্বাহী পরিচালক নারী নেত্রী শাহানা বেগম বলেন, দেশের অর্ধেক নারী হলেও সকল ক্ষেত্রেই নারী সমাজ অবহেলিত ও বৈষম্যের শিকার হয়ে আসছে। শিকার হচ্ছে নানা ধরনের দৈহিক ও মানুষিক নির্যাতনের। কর্মক্ষেত্রে নারীরা বেশি বৈষম্যের শিকার হয়। তিনি আরও বলেন, অসংখ্য নারী ব্যবসায় সফলতা লাভ করছেন। অনেক সময় নারীরা প্রশিক্ষণ নেওয়ার পরও অর্থের অভাবে ব্যবসায় এগুতে পারে না। তাছাড়া, ট্রেড লাইসেন্স ও সহজে ঋণ না পাওয়ার কারণে ব্যবসা করতে সমস্যা হয় নারীদের। সরকার এবং ¯’ানীয় প্রশাসন একটু আন্তরিক হলে গ্রামীণ পর্যায়ে নারীরা ব্যবসায় সফল হবে বলে তিনি জানান।
চকরিয়ার বিউটিশিয়ান প্রশিক্ষণার্থী নুপুর জানান, ঢাকাতে বিউটি পার্লারের উপর প্রশিক্ষণ নিয়েছি। সেখানে ভালো মানের প্রশিক্ষণ দেওয়া হয়নি। সনদও পাইনি। কর্মনীড়ে বিউটি পার্লারের উপর প্রশিক্ষণ নিয়ে নতুন ভাবে স্বপ্ন দেখছি।
প্রশিক্ষণার্থী মানিকপুরের রোজিনা আক্তান জানান, প্রশিক্ষণ নিয়ে আত্মনির্ভরশীল হবো। কারও বুঝা হতে চাই না। ব্যবসার মাধ্যমে নিজের পায়ে দাড়াতে চাই।
প্রশিক্ষক মাহমুদা খাতুন জানান, নারীরা জীবিকার জন্য অন্যের ওপর নির্ভরশীল হওয়ার প্রয়োজন নেই। দৃঢ় ই”ছাশক্তি, ধৈর্য, সঠিক পরিকল্পনা আর মেধা থাকলে এখন নারীরা ঘরে বসেই ব্যবসায় সফল হতে পারেন। সফল একজন উদ্যোক্তাও। অসংখ্য নারী ব্যবসা করে সফলতা লাভ করছেন। তিনি আরও জানান, ব্যবসার ক্ষেত্রেও নারীরা কোনভাবেই পিছিয়ে নেই। বরং সামনের দিকে এগিয়ে চলেছে সমান তালে। দেশকে এগিয়ে নিতে পুর“ষের পাশাপাশি নারীর ভূমিকা অপরিসীম।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।