১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫


শিরোনাম
  ●  ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নিয়ে আটক ৩২ রোহিঙ্গা   ●  চেয়ারম্যান প্রার্থী সামসুল আলমের অভিযোগ;  ‘আমার কর্মীদের হুমকি-ধমকি দেয়া হচ্ছে’   ●  নির্বাচন সুষ্ঠু করতে সবকিছু কঠোর থাকবে, অনিয়ম হলেই ৯৯৯ অভিযোগ করা যাবে   ●  উখিয়া -টেকনাফে শাসরুদ্ধকর অভিযানঃ  জি থ্রি রাইফেল, শুটারগান ও গুলিসহ গ্রেপ্তার ৫   ●  রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে  তুলে নিয়ে   গুলি করে হত্যা   ●  যুগান্তর কক্সবাজার প্রতিনিধি জসিমের পিতৃবিয়োগ   ●  জোয়ারিয়ানালায় কিশোর গ্যাংয়ের হামলায় আহত রামু কলেজের অফিস সহায়ক   ●  রামুর বিভিন্ন পয়েন্ট দিয়ে পুলিশের সহযোগিতায়  আসছে চোরাই গরু   ●  রামুতে ওসির আশকারায় এসআই আল আমিনের নেতৃত্বে ‘সিভিল টিম’   ●  ড. সজীবের সমর্থনে বারবাকিয়ায় পথসভা

কে যাচ্ছেন হোয়াইট হাউসের মসনদে?

clintontrump-sm20161107014922
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন দেশটির প্রধান দুই রাজনৈতিক দল ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের আর মাত্র একদিন বাকি। এর পরই জানা যাবে হোয়াইট হাউসের মসনদে এ দুই প্রার্থীর কে যাচ্ছেন? নির্বাচনী দৌড়ের একেবারে শেষ সময়ে এসে মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নালের চূড়ান্ত জরিপের ফলাফলে দেখা যাচ্ছে, ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন হিলারি।

এনবিসি নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নাল তাদের চূড়ান্ত জরিপের বরাত দিয়ে বলছে, ৮ নভেম্বরের নির্বাচনে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে চূড়ান্ত জরিপে প্রতিদ্বন্দ্বি প্রার্থী ট্রাম্পের চেয়ে ৪ পয়েন্টে এগিয়ে রয়েছেন হিলারি। এই জরিপে ট্রাম্প ৪০ শতাংশ সমর্থন পেয়েছেন; যেখানে হিলারি পেয়েছেন ৪৪ শতাংশ। এ ছাড়া লিবারেটারিয়ান পার্টির প্রার্থী গ্রে জনসন ৬ শতাংশ এবং গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইন পেয়েছেন মাত্র দুই শতাংশ সমর্থন।

জনসন এবং স্টেইন ছাড়া নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় প্রধান দুই প্রার্থীর মধ্যে হিলারি (৪৮ পয়েন্ট) ট্রাম্পের (৪৩ পয়েন্ট) চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে। তবে শেষ মুহূর্তের জরিপে ট্রাম্পের চেয়ে হিলারি এগিয়ে থাকলেও গত অক্টোবরের মাঝামাঝিতে এনবিসি ও ওয়াল স্ট্রিট জার্নালের করা এক জরিপের তুলনায় সমর্থনের হার কমেছে।

সে সময় হিলারি ৪৮ শতাংশ সমর্থন পেয়েছিলেন; যেখানে ট্রাম্প ৩৭ শতাংশ অর্থাৎ এ দুই প্রার্থীর ব্যবধান ছিল ১১ পয়েন্টের। কিন্তু বর্তমানে সেটি কমে দাড়িয়েছে মাত্র ৫ পয়েন্টে। এনবিসি বলছে, ২০০৫ সালে নারীদের সম্পর্কে একটি বিতর্কিত মন্তব্যের ভিডিও ফুটেজ প্রকাশিত হওয়ার পর অক্টোবরে ওই জরিপ করা হয়েছিল।

এনবিসি-ওয়াল স্ট্রিটের সর্বশেষ এই জরিপ গত ৩ থেকে ৫ নভেম্বর করা হয়েছে। গত ২৮ অক্টোবর হিলারি ক্লিনটনের ই-মেইল ফাঁসের তদন্ত শুরু হওয়ার পর এই জরিপ পরিচালনা করা হয়। এতে অন্তত দেশটির এক হাজার দুইশ ভোটার অংশ নিয়েছেন।

জরিপে দেশটির নারী ভোটারদের মধ্যে ট্রাম্পকে সমর্থন করছেন ৫৩ থেকে ৩৮ শতাংশ, আফ্রিকান-আমেরিকান ৮৬ শতাংশ থেকে ৭ শতাংশ, ল্যাটিনো ৬৫ থেকে ২০ শতাংশ এবং ১৮ থেকে ৩৪ বয়সীদের ৫৫ থেকে ৩২ শতাংশ ভোটার। এদিকে, ট্রাম্প দেশটির পুরুষ ভোটারের ৪৭ থেকে ৪২ শতাংশ, জ্যেষ্ঠদের ৪৯ থেকে ৪২ শতাংশ এবং শেতাঙ্গ ৫৩ থেকে ৩৮ শতাংশ সমর্থন পেয়েছেন।

এনবিসি নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নালের এই জরিপে অংশগ্রহণকারীদের ৫২ শতাংশই প্রেসিডেন্ট হিসেবে হিলারি ক্লিনটনে স্বস্তি বোধ করছেন। ৪৬ শতাংশ বলেছেন, মঙ্গলবারের নির্বাচনে হিলারি প্রেসিডেন্ট হলে তা হবে অস্বস্তিকর। এ ছাড়া জরিপে রিপাবলিকান দলীয় প্রার্থী ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন ৪৩ শতাংশ ভোটার। ৫৪ শতাংশই বলেছেন, প্রেসিডেন্ট হলে ট্রাম্প হবেন অস্বস্তিকর।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।