২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫


শিরোনাম
  ●  কক্সবাজার পৌরসভায় প্রধান নির্বাহী কর্মকর্তা তারিকুলের বরণ ও উপ-সহকারি প্রকৌশলী মনতোষের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত   ●  জলকেলি উৎসবের বিভিন্ন প্যান্ডেল পরিদর্শনে মেয়র মাহাবুব   ●  উখিয়া সার্কেল অফিস পরিদর্শন করলেন ডিআইজি নুরেআলম মিনা   ●  ‘বনকর্মীদের শোকের মাঝেও স্বস্তি, হত্যার ‘পরিকল্পনাকারি কামালসহ গ্রেপ্তার আরও ২   ●  উখিয়া নাগরিক পরিষদ এর ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় সভা অনুষ্ঠিত   ●  আদালতে ফরেস্টার সাজ্জাদ হত্যার দায়স্বীকার সেই ডাম্পার চালক বাপ্পির   ●  ‘অভিযানে ক্ষুব্ধ, ফরেস্টার সাজ্জাদকে পূর্বপরিকল্পনায় হত্যা করা হয়’   ●  ফাঁসিয়াখালীতে পৃথক অভিযানে জবর দখল উচ্ছেদ, বালিবাহী ডাম্পার জব্দ   ●  অসহায়দের পাশে ‘রাবেয়া আলী ফাউন্ডেশন’   ●  ফরেস্টার সাজ্জাদ হত্যার মূল ঘাতক সেই বাপ্পী পুলিশের জালে

কঠিন চীবর উৎসবে মুখর উখিয়ার “মরিচ্যা দীপাঙ্কুর বৌদ্ধ বিহার”

img20161107152518
বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় অনুষ্ঠান দানশ্রেষ্ঠ, দানরাজা কঠিন চীবর দানোৎসবকে ঘিরে মুখর হয়ে উঠেছ কক্সবাজারের সমুদ্র জনপদের উখিয়ার পশ্চিম মরিচ্যা দীপাঙ্কুর বৌদ্ধ বিহার। বৌদ্ধ ভিক্ষুদের তিনমাস বর্ষবাস শেষে প্রবারণা পূর্ণিমা উৎসব অনুষ্ঠানের পরপরই শুরু হয়েছে মাসজুড়ে কঠিন চীবর দানোৎসব। তারই ধারাবহিকতায় ৭ নভেম্বর সোমবার উখিয়ার ঐতিহ্যবাহী পশ্চিম মরিচ্যা দীপাঙ্কুর বৌদ্ধ বিহারে বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্পন্ন হল কঠিন চীবর দানোৎসব।
img20161107110945

অনুষ্ঠানে সকাল ৯.০০ ঘটিকায় অষ্টপরিস্কার সহ সংঘদান ও দুপুর ২ ঘটিকায় দান সভার কার্য অারম্ভ হয়, মহতী পূণ্যময় দানোনুষ্ঠানে উখিয়া সংঘরাজ ভিক্ষু সমিতির কার্যকরী সভাপতি ও রুমখা মহাজন পাড়া মৈত্রী বিহারের সুযোগ্য বিহার অধিপতি এস ধর্মপাল মহাথেরর সভাপতিত্বে অনুষ্ঠিত ধর্মীয় অনুষ্টানে অাশীর্বানী প্রদান করেন মরিচ্যা দীপাঙ্কুর বৌদ্ধ বিহারের পরিচালক বিমল জ্যোতি মহাথের। এতে প্রধান সদ্ধর্মদেশকের অাসন অলংকৃত করেন বিশ্বজ্যোতি মিশন কল্যান ট্রাস্টের প্রতিষ্ঠাতা ও উখিয়া জ্ঞানসেন বৌদ্ধ ভিক্ষু শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্রের প্রতিষ্ঠাতা প্রধান পরিচালক বিনশীল কুশলায়ন মহাথের। এছাড়া সদ্ধর্ম দেশনা করেন ইন্দ্রবংশ মহাথের, শুভানন্দ থের, জ্যোতি লংকার থের, জ্যোতি প্রজ্ঞা থেরসহ অারো প্রাজ্ঞ পন্ডিত ভিক্ষু গণ। অারো উপস্থিত ছিলেন হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য এম. মনজুর অালম সহ মান্যবর ব্যাক্তিবর্গ।
img20161107143648
উক্ত অনুষ্ঠানের ধারাবাহিকতায় সোমবার রাত ১০.০০ ঘটিকায় অনুষ্ঠিত হয় বুদ্ধ ও অানন্দের ধারা নিয়ে বুদ্ধ কীর্তন এবং বুদ্ধ কীর্তন পরিবেশন করেন চট্টগ্রাম থেকে অাগত সুখলাল বড়ুয়া এবং রামু থেকে অাগত মহেন্দ্র বড়ুয়া।
img20161108014914

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।