২০ জুন, ২০২৪ | ৬ আষাঢ়, ১৪৩১ | ১৩ জিলহজ, ১৪৪৫


শিরোনাম
  ●  পাহাড় ধ্বসঃ ৮ রোহিঙ্গাসহ নিহত ১০   ●  উখিয়ার ক্যাম্পে পৃথক পাহাড় ধ্বসে ৭ রোহিঙ্গা সহ নিহত ৯   ●  রামুতে ঘুমন্ত স্বামী-স্ত্রীকে জবাই করে হত্যা   ●  উখিয়া-টেকনাফের ৫ শতাধিক তরুন-তরুণীকে কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে ‘সুশীলন’   ●  খাদ্যে ভেজাল রোধে সামাজিক আন্দোলন দরকার : খাদ্যমন্ত্রী   ●  ইজিবাইকের ছাদে তুলে ৮ বছরের শিশু নির্যাতন ভিডিও ভাইরাল: তিন অভিযুক্ত গ্রেপ্তার   ●  ভবিষ্যতে প্রেস কাউন্সিলের সার্টিফিকেট ছাড়া সাংবাদিকতা করা যাবে না   ●  একমাসেও অধরা ঘাতক চক্র, চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের অগ্রগতি নিয়ে পরিবারে হতাশ   ●  সমুদ্রকেই ঘিরে কক্সবাজারের অর্থনীতি   ●  সামাজিক কাজে বিশেষ অবদানের জন্য হাসিঘর ফাউন্ডেশনকে সম্মাননা স্মারক প্রদান

অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে কর আরোপ ও আইনের প্রয়োগকে গুরুত্ব দিতে হবে

সংবাদ বিজ্ঞপ্তি :
রোগ প্রতিরোধে তাজা শাক-সবজির যোগান নিশ্চিতে কম খরচে সবজি পরিবহনের ব্যবস্থা গ্রহণ জরুরি উল্লেখ করে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ শামসুল হক টুকুু বলেছেন, সুস্বাস্থ্যের অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে খাদ্যভ্যাস। তাই শাক-সবজি গ্রহনে সবাইকে উৎসাহিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা জরুরি। শুক্রবার সন্ধ্যায় একটি তারকামানের হোটেলের বলরুমে আইডিসিআরসি-র সহযোগিতা আর্ক ফাউন্ডেশন, সিএলপিএ ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি আয়োজিত দুইদিন ব্যাপী পরামর্শক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ডেপুটি স্পিকার আরও বলেন, কম দামে তাজা শাক সবজির যোগান নিশ্চিতে পরিবহনের সুবিধা নিশ্চিত অন্যতম প্রধান শর্ত। কম দামে পণ্য পরিবহনের ক্ষেত্রে নৌ-পরিবহন ব্যবস্থাকে অগ্রাধিকার দেয়া জরুরি। কম খরচে মালামাল পরিবহনে কি কি ধরনের পদক্ষেপ গ্রহণ করা যায়, সে বিষয়ে আরো গবেষণার সুপারিশ করেন তিনি।
উদ্যোক্তা ফারহানা জামান লিজার সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে অন্যান্যদের মধ্যে মেয়র এলায়েন্স ফর হেলদি সিটির চেয়ারম্যান কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, আহমেদ ফিরোজ কবির এমপি, ফখরুল ইমাম এমপি, মোঃ মনোয়ার হোসেন চৌধুরী এমপি, আশেক উল্লাহ রফিক এমপি, জাফর আলম এমপি, বেগম খোদেজা নাসরিন আক্তার হোসনে এমপি, মোঃ নুরুল ইসলাম তালুকদার এমপি সহ সংশ্লিষ্টরা বক্তব্য রাখেন।
এছাড়াও পর্যাপ্ত শাক-সবজি, ফলমূল না খাওয়া হৃদরোগ, স্ট্রোক, ডায়বেটিসের মতো অসংক্রাম রোগ বৃদ্ধির অন্যতম কারণ। রোগ প্রতিরোধে স্বাস্থ্যসম্মত খাদ্যের যোগান নিশ্চিতে ভতুর্কী ও প্রণোদনা জরুরি বলে মনে করেন বক্তারা। এ ক্ষেত্রে নগর কৃষি নীতিমালা প্রণয়ন, স্বল্প খরচে রেল ও নৌ পথে মালামাল পরিবহনের সুবিধা বৃদ্ধি এবং তাজা-শাকসবজির স্টোর ও বাজারজাতকরনে ভতূর্কী প্রদানের উপর গুরুত্বারোপ করা হয়।
“বাংলাদেশে স্বাস্থ্যকর খাবারের প্রচারের জন্য আর্থিক ও নিয়ন্ত্রক ব্যবস্থা” শীর্ষক সেমিনারের দ্বিতীয় দিনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রবন্ধ উপস্থাপন করেন সিএলপিএ-র সেক্রেটারি এ্যাড. সৈয়দ মাহবুবুল আলম।
অধিবেশনে বক্তারা শহরে হাঁটার জন্য সমান্তরাল ও স্বাচ্ছন্দ্যময় ফুটপাথ, জ্রেবা ক্রসিং সুবিধা নিশ্চিত করা; যুব ও ক্রীড়া, শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা, ভুমি, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিনিধিদের নিয়ে খেলার মাঠ ও স্থান তৈরি ও সংরক্ষণে গাইডলাইন প্রণয়ন ও বাস্তবায়নে কমিটি গঠন, স্থানীয় সরকার কর্তৃপক্ষকে কায়িক পরিশ্রমের জন্য বিশেষ বরাদ্ধ প্রদান, ট্রাস্ট আইনের অধীন নাগরিকদের ব্যক্তিগত জমি ও উম্মুক্ত স্থান খেলাধূলা ও শারীরিক পরিশ্রমের জন্য প্রদানে উৎসাহী করা; পাড়া মহল্লা, ক্লাব, পাঠগার, সামাজিক সংগঠনগুলোকে খেলাধূলার আয়োজন করতে সহযোগিতা প্রদান, স্কুলে শিশু-কিশোরদের খেলাধূলার সময় বধ্যতামূলক করা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়। যে সকল স্কুলে খেলার মাঠ নেই তাদের বিকল্প পর্যায়ে খেলাধূলার ব্যবস্থা, গ্রাম, উপজেলা ও জেলার পুকুর সংরক্ষণ করে সাঁতার শেখার ব্যবস্থা করতে হবে বলে বক্তারা মনে করেন। হাইস্কুলে সাঁতার শেখা ও সাইকেল চালানো বাধ্যতামূলক, নারীদের হাঁটার জন্য মেয়েদের শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠগুলো স্কুলের পর বিশেষ নিরাপত্তায় উম্মুক্ত করার সুপারিশ করা হয়।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।