১২ জুলাই, ২০২৪ | ২৮ আষাঢ়, ১৪৩১ | ৫ মহর্‌রম, ১৪৪৬


শিরোনাম
  ●  চতুর্থবারের মতো শ্রেষ্ঠ সার্জেন্ট নির্বাচিত হলেন রোবায়েত   ●  সেন্টমার্টিনে ২ বিজিপি সদস্যসহ ৩৩ রোহিঙ্গা বোঝাই ট্রলার   ●  উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ গ্রেপ্তার ২   ●  উখিয়ায় ৩ হাজার পরিবার পানিবন্দি; কাঁচা ঘরবাড়ি, গ্রামীণ সড়ক লন্ডভন্ড   ●  উখিয়ায় কৃষি বিভাগের প্রণোদনা পেলেন ১৮০০ কৃষক /কৃষাণী   ●  আরসার জোন ও কিলিংগ্রুপ কমান্ডার আটক ৩   ●  পটিয়া প্রেস ক্লাবের নতুন কমিটি গঠিত   ●  উখিয়ায় পারিবারিক পুষ্টি বাগান মেটাচ্ছে সবজির চাহিদা   ●  বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির থাইংখালী সার্ভিস সেন্টারের ৬ষ্ঠ পিএফটি মিটিং অনুষ্ঠিত   ●  পর্যটনের অ্যাম্বাসেডর চালকরা- এডিএসপি জসিম উদ্দিন চৌধুরী

‘শিকারির জালে’ প্রবাসী যাত্রীরা

দেশে স্বজনের সঙ্গে ছুটি কাটানো শেষে কর্মস্থলে ফিরে যাওয়ার জন্য কক্সবাজার বিমানবন্দরে হাজির হয়েছেন প্রবাসী যুবক লুত্ফুর রহমান। কক্সবাজারের উখিয়া উপজেলার বাসিন্দা তিনি। কক্সবাজার থেকে তিনি ঢাকায় যাবেন বাংলাদেশ বিমানের ফ্লাইটে। দীর্ঘদিন ধরে সৌদি আরবের মক্কা নগরীতে রয়েছেন। বিমানবন্দরে লাগেজ স্ক্যান হয়ে গেছে। এবার ওজন নেওয়ার পালা। স্ক্যানার থেকে লাগেজ নামানো হয়েছে। কিন্তু ওজনের জন্য এসব আর নড়াচড়া করছে না। লুত্ফুরকে ঘিরে ধরেছে ওরা। লুত্ফুর বললেন, ‘আপনারা মাল ওজন দেওয়ার কাজটা শেষ করুন, যা দেওয়ার তা-ই দেব। ’ কিন্তু ওরা নাছোড়বান্দা। লুত্ফুরকে সামনে যেতে দিচ্ছে না, আবার পেছনেও না। অগত্যা এক ঝাঁকুনি দিয়ে তিনি বাইরে গেলেন টাকা ভাংতি করার জন্য। গতকাল বুধবার দুপুর পৌনে ১২টার ঘটনা এটি।

একই দিন দুপুর সাড়ে ১২টা। বাংলাদেশ বিমানের ফ্লাইট থেকে একে একে যাত্রীরা বের হয়ে যাচ্ছে লাগেজ নিয়ে। দুবাইয়ে কর্মরত এক প্রবাসী ঘরে ফিরছেন। তিনি বিমানবন্দরের ফটক থেকে মালামাল নিয়ে বের হয়ে সিএনজিচালিত ট্যাক্সিতে ওঠেন। এ সময় সিভিল এভিয়েশনের লোডার ভানু ও নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত দুই আনসার সদস্য বিকাশ ও নুর মোহাম্মদ ট্যাক্সিটি ঘিরে ধরেন। ‘শিকারির দল’ প্রবাসী যাত্রীটিকে দুই দিক থেকে এমনভাবে আটকে ধরে যে নড়াচড়া করারও সুযোগ নেই। কিছুক্ষণ পর লোডার ভানু সহকর্মী শাহজাহানকে ডেকে ৫০০ টাকার একটি নোট হাতে ধরিয়ে দিলেন।

বিষয়টি সম্পর্কে জানতে চাইলে ভানু বললেন, ‘সকালে বাজারের টাকা ছিল না। তাই শাহজাহানের কাছ থেকে ৫০০ টাকা ধার নিয়েছিলাম। এই পেলাম, এই পরিশোধ করলাম। ’ তবু ভানু স্বীকার করতে রাজি নন যে এটা প্রবাসী যাত্রী থেকে জবরদস্তি চাঁদাবাজির ভাগের টাকা।

কক্সবাজার জেলার বিপুলসংখ্যক লোক রয়েছে প্রবাসে। বাংলাদেশ বিমানের ফ্লাইটেই তাদের যাতায়াত বেশি। তাই কক্সবাজার বিমানবন্দরের কর্মীদের শ্যেনদৃষ্টি থাকে প্রবাসীদের প্রতি। ঢাকা-কক্সবাজার রুটে প্রতিদিন বাংলাদেশ বিমানের একটি করে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল করে। এই ফ্লাইটের যাত্রীদের বেশির ভাগই থাকে প্রবাসী। আসা-যাওয়ার পথে এখানে তাদের ওপর এভাবেই চলে হয়রানি।

কক্সবাজার বিমানবন্দরের নিরাপত্তাকর্মী ওশামং বলেন, ‘দেশের সীমান্তবর্তী দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ভৌগোলিক অবস্থানের কারণে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিমানবন্দর এটি। আর অভ্যন্তরীণ অন্যান্য বিমানবন্দরের মধ্যে কক্সবাজার বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা বেশ ভালো। ’ তিনি বলেন, এই বিমানবন্দর দিয়ে ইয়াবাপাচার নিয়ন্ত্রণের ওপর যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়। অতীতে ইয়াবার বেশ কিছু চালানসহ পাচারকারী আটক হয়েছে এখানে। ওশামং এ প্রসঙ্গে অভিজ্ঞতার বিবরণ দিয়ে বলেন, ‘সাংঘাতিক রকমের সুন্দরী এক নারী। টেকনাফের বাসিন্দা। চালচলনেও স্মার্ট। যাচ্ছিলেন ঢাকায়। কেন জানি আমার মনে সন্দেহের উদ্রেক হলো এই নারী নিয়ে। সন্দেহই সঠিক প্রমাণিত হলো। এই সীমান্ত সুন্দরীর দেহজুড়ে লুকানো ছিল সাড়ে চার হাজার ইয়াবা ট্যাবলেট। প্রসঙ্গত, বর্তমানে প্রতিদিন ঢাকা-কক্সবাজার রুটে ছয়টি ফ্লাইট চলাচল করে থাকে। পর্যটনের ভর মৌসুম জানুয়ারি-ফেব্রুয়ারিতে দিনে ফ্লাইট সংখ্যা ১০-১২টিও হয়ে থাকে।

কক্সবাজার বিমানবন্দরে বোয়িং চলাচল শুরু হচ্ছে আজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৬ মে কক্সবাজার বিমানবন্দরে বোয়িং বিমান চলাচল উদ্বোধন করেন। তিনি কক্সবাজার-ঢাকা আসা-যাওয়াও করেন বোয়িং বিমানে। কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার প্রকল্পটির কাজ শেষ হওয়ার কথা আগামী বছর। এর আগেই কাজ শেষ হয়ে যাওয়ায় বোয়িং বিমান চলাচল শুরু হচ্ছে আজ বৃহস্পতিবার।

কক্সবাজার বিমানবন্দরের ম্যানেজার সাধন কুমার মহন্ত বলেন, আজ থেকে ঢাকা-কক্সবাজারের মধ্যে বোয়িং বিমানের ফ্লাইট চালু হচ্ছে। জনপ্রতি ভাড়া হচ্ছে চার হাজার টাকা। প্রতি বৃহস্পতি ও শনিবার বিকেল ৫টায় একটি করে ফ্লাইট কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করবে। পর্যটকদের অবকাশযাপনের জন্য সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার এবং সপ্তাহের প্রথম দিন শনিবারকে নির্ধারণ করা হয়েছে বলে জানান বিমানবন্দরের ম্যানেজার। এ জন্য যাবতীয় প্রস্তুতিও নেওয়া হয়েছে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।