১৮ জুলাই, ২০২৪ | ৩ শ্রাবণ, ১৪৩১ | ১১ মহর্‌রম, ১৪৪৬


শিরোনাম
  ●  কলেজছাত্র মুরাদ হত্যা মামলার আসামি রহিম কারাগারে   ●  আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির প্রতিবাদে কক্সবাজার ছাত্রলীগের সমাবেশ   ●  স্বেচ্ছাসেবী কাজে বিশেষ অবদানের জন্য হাসিঘর ফাউন্ডেশনকে সম্মাননা প্রদান    ●  চতুর্থবারের মতো শ্রেষ্ঠ সার্জেন্ট নির্বাচিত হলেন রোবায়েত   ●  সেন্টমার্টিনে ২ বিজিপি সদস্যসহ ৩৩ রোহিঙ্গা বোঝাই ট্রলার   ●  উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ গ্রেপ্তার ২   ●  উখিয়ায় ৩ হাজার পরিবার পানিবন্দি; কাঁচা ঘরবাড়ি, গ্রামীণ সড়ক লন্ডভন্ড   ●  উখিয়ায় কৃষি বিভাগের প্রণোদনা পেলেন ১৮০০ কৃষক /কৃষাণী   ●  আরসার জোন ও কিলিংগ্রুপ কমান্ডার আটক ৩   ●  পটিয়া প্রেস ক্লাবের নতুন কমিটি গঠিত

লামায় বহুমুখী দূর্যোগ আশ্রয় কেন্দ্রের উদ্বোধন


নিজস্ব প্রতিবেদক:
বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নে বহুমুখী দূর্যোগ আশ্রয় কেন্দ্রের উদ্বোধন হয়েছে। মঙ্গলবার দুপুরে ইউএসআইডি’র অর্থায়নে এমপিডিএস প্রকল্পের আওতায় নির্মিত মাস্টার মোঃ আব্দুল হাই বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুইতলা বিশিষ্ট বহুমুখী আশ্রয় কেন্দ্রটির উদ্বোধন করেন প্রধান অতিথি লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তাফা জামাল।

লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মো. মোস্তাফা জাবেদ কায়সারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে ইউএসএআইডি বাংলাদেশের মিশন প্রকৌশলী মাহবুব জামান সহ বাস্তবায়নকারী সংস্থা কেয়ার বাংলাদেশ, গ্রাউস ও সেভ দ্য চিলড্রেন এর উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

নতুন এই আশ্রয়কেন্দ্রে নারীদের জন্য ও প্রাথমিক চিকিৎসার জন্য আলাদা কক্ষ, পুরুষ ও নারীদের জন্য আলাদা টয়লেট, প্রতিবন্ধি ব্যক্তিদের চলাচলের সুবিধার জন্য র‍্যাম্প, সার্বক্ষণিক বিদ্যুৎ ও পানি সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি শ্রেণীকক্ষগুলোকে সাজানো হয়েছে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সব উপকরণ দিয়ে।

প্রধান অতিথির বক্তব্যে লামা উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোস্তাফা জামাল বলেন, “ভৌগলিক অবস্থা ও কৌশলগত কারণে এই আশ্রয়কেন্দ্রটি খুবই গুরুত্বপূর্ণ। এ অঞ্চলের জনগণ দূর্যোগের সময় এখানে আশ্রয় নিতে পারবেন এবং স্বাভাবিক সময়ে এটি শিক্ষা বিস্তারসহ নানা কাজে ব্যবহৃত হবে। এতে সম্পদের বহুমুখী ব্যবহার নিশ্চিত হবে বলে আমি আশাবাদী।“ সভাপতির বক্তব্যে লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ মোস্তাফা জাবেদ কায়সার শিক্ষা বিস্তারের সুযোগ বৃদ্ধির পাশাপাশি দূর্যোগকালীন সময়ে আশ্রয়ের সুযোগ সৃষ্টির এ উদ্যোগের জন্য ইউএসএআইডি সহ বাস্তবায়নকারীদের ধন্যবাদ জানান এবং এক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

এমপিডিএস প্রকল্পের আওতায় কক্সবাজার ও বান্দরবার জেলায় ইউএসএআইডি’র অর্থায়নে ২৫টি বহুমুখী দূর্যোগ আশ্রয়কেন্দ্র নির্মিত হচ্ছে, যার বাস্তবায়নের দায়িত্বে আছে কেয়ার বাংলাদেশ, গ্রাউস ও সেভ দ্য চিলড্রেন। আশ্রয়কেন্দ্র ভবন নির্মানের পাশাপাশি এমপিডিএস প্রকল্পের আওতায় ইতিমধ্যে “এসওডি-২০১৯” অনুসরণপূর্বক দূর্যোগ বিষয়ক কমিটিগুলোকে সক্রিয় করে সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন সরকারি বিভাগের সহযোগিতায় প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান নিশ্চিত করা হয়েছে। বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটি, অভিভাবক ও শিক্ষকদের সচেতনতামূলক নানারকম প্রশিক্ষণও সম্পন্ন হয়েছে। কমিউনিটির অংশ্রগ্রহণে প্রস্তুত করা হয়েছে একঝাঁক তরুণ ভলান্টিয়ার যাদের জন্য থাকছে দূর্যোগ মোকাবেলার প্রয়োজনীয় সামগ্রী।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।