২৭ জুলাই, ২০২৪ | ১২ শ্রাবণ, ১৪৩১ | ২০ মহর্‌রম, ১৪৪৬


শিরোনাম
  ●  কলেজছাত্র মুরাদ হত্যা মামলার আসামি রহিম কারাগারে   ●  আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির প্রতিবাদে কক্সবাজার ছাত্রলীগের সমাবেশ   ●  স্বেচ্ছাসেবী কাজে বিশেষ অবদানের জন্য হাসিঘর ফাউন্ডেশনকে সম্মাননা প্রদান    ●  চতুর্থবারের মতো শ্রেষ্ঠ সার্জেন্ট নির্বাচিত হলেন রোবায়েত   ●  সেন্টমার্টিনে ২ বিজিপি সদস্যসহ ৩৩ রোহিঙ্গা বোঝাই ট্রলার   ●  উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ গ্রেপ্তার ২   ●  উখিয়ায় ৩ হাজার পরিবার পানিবন্দি; কাঁচা ঘরবাড়ি, গ্রামীণ সড়ক লন্ডভন্ড   ●  উখিয়ায় কৃষি বিভাগের প্রণোদনা পেলেন ১৮০০ কৃষক /কৃষাণী   ●  আরসার জোন ও কিলিংগ্রুপ কমান্ডার আটক ৩   ●  পটিয়া প্রেস ক্লাবের নতুন কমিটি গঠিত

‘রোগীদের টানাটানি করা দালালদের ভ্রাম্যমাণ আদালতে সাজা দিন’-এমপি জাফর আলম

বার্তা পরিবেশক:

কক্সবাজারের চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসা রোগীরা প্রতিনিয়ত দালালের খপ্পড়ে পড়ছে। হাসপাতালে আসার পথে গেইটের সামনে ওঁৎ পেতে থাকা অসংখ্য দালাল তাদেরকে দিগম্বর করে বিভিন্ন প্রাইভেট হাসপাতাল বা কিনিকে নিয়ে যাচ্ছে। অথচ বিনামূল্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ নরমাল ডেলিভারী, সিজারিয়ান অপারেশনসহ কোন টাকা ছাড়াই বিভিন্ন রোগের সেবা দেওয়ার জন্য বসে আছে। এই অবস্থায় প্রত্যন্ত গ্রাম থেকে অসহায়, দরিদ্র রোগী এবং প্রসূতি মায়েরা বেসরকারি বিভিন্ন হাসপাতাল, কিনিক ও ডায়গনষ্টিক সেন্টার কর্তৃক নিয়োজিত দালালদের খপ্পড়ে পড়ে প্রতিনিয়ত মোটা অংকের টাকার জলাঞ্জলি দিচ্ছে।
বুধবার (১৯ অক্টোবর) চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনুষ্ঠিত হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির মাসিক সভায় উপস্থিত অনেক সদস্য এই অভিযোগ তুলেন।
এ সময় সভার প্রধান অতিথি হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি, কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলম বলেন, ‘এই সমস্যা থেকে উত্তরণে প্রয়োজনে উপজেলা প্রশাসন এবং স্বাস্থ্য বিভাগকে কঠোর পদক্ষেপ নিতে হবে। তালিকা করে দালালদের ধরে ধরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড প্রদান বা মামলা রুজু নিশ্চিত করতে হবে।’
ব্যবস্থাপনা কমিটির সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান, চকরিয়া থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শোভন দত্ত, আবাসিক মেডিক্যাল অফিসার, পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান রুদ্র, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু মুছা, পৌরসভা আওয়ামী লীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, সাধারণ সম্পাদক লায়ন আলমগীর চৌধুরী, চকরিয়া উপজেলা প্রেস কাবের সাধারণ সম্পাদক ছোটন কান্তি নাথ, ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হেলাল উদ্দিন হেলালী, ডুলাহাজারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নূরে হোছাইন আরিফ, বিএমচর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, চিরিঙ্গা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জামাল হোসেন চৌধুরীসহ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সকল সদস্য সভায় উপস্থিত ছিলেন।

এদিকে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃক আয়োজিত হাসপাতালে চালু হওয়া বিভিন্ন ধরণের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে উপজেলার প্রত্যন্ত ওয়ার্ডের জনপ্রতিনিধিদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে বুধবার দুপুরে। এতে প্রধান অতিথির বক্তব্য দেন এমপি ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাফর আলম। এতে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান উম্মে কুলসুম মিনু, পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমা  পেকুয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ শহীদুল্লাহ, সাধারণ সম্পাদক আবুল কাশেম, চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু মুছা প্রমূখ।

এমপির ব্যক্তিগত সহকারি আমিন চৌধুরী জানান- চকরিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার অফিসে “হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা” অনুষ্ঠিত হয়। উক্ত সভায় সভাপতিত্ব করেন কক্সবাজার-১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব আলহাজ্ব জাফর আলম, বিএ অনার্স, এমপি মহোদয়। চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর মসজিদের সামনে বৃ রোপন, হাসপাতালের আবাসিক এলাকা পরিদর্শন, হাসপাতালের বিভিন্ন সেবা কার্যক্রম পরিদর্শন শেষে তিনি সভা শুরু করেন। পরিদর্শনকালে তিনি হাসপাতালে চলমান বিভিন্ন সেবা সম্পর্কে সম্পর্কে সন্তুষ্টি প্রকাশ করেন এবং এসব সেবা সম্পর্কে প্রচারের মাধ্যমে জনসচেতনতা সৃষ্টির জন্য সাংবাদিক ও জনপ্রতিনিধিবৃন্দের প্রতি নির্দেশনা প্রদান করেন। সেবা সমূহের মধ্যে উল্লেখযোগ্য ছিল নরমাল ডেলিভারি, আল্ট্রাসনোগ্রাফী, দন্ত চিকিৎসা, কমিউনিটি আই ভিশন সেন্টার এর মাধ্যমে চু চিকিৎসা। সম্প্রতি চালু হওয়া সিজারিয়ান সেকশন অপারেশন সেবার জন্য তিনি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শোভন দত্ত মহোদয়কে ধন্যবাদ জ্ঞাপন করেন। সভায় অত্র চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ১০০শয্যার প্রশাসনিক অনুমোদন ও জনবল পদায়নের জন্য তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন। টেকসই উন্নয়নের ল্যমাত্রা অর্জনের লক্ষ্যে জিরো হোম ডেলিভারি উপজেলা ঘোষণা করার লক্ষ্যে তিনি সকল জনপ্রতিনিধিদের এখন থেকে সচেষ্ট হওয়ার জন্য নির্দেশ প্রদান করেন। এছাড়া হাসপাতালে আগত দালালদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করার জন্য তিনি উপজেলা প্রশাসন ও পুলিশকে কঠোর নির্দেশনা দেন। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনাকে সম্মান প্রদর্শন করে তিনি অনিবন্ধিত ও অস্বাস্থ্যকর পরিবেশে যেসকল চিকিৎসা কেন্দ্র চলছে, তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখার জন্য উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেন। সর্বশেষে তিনি হাসপাতাল স্টাফ ও কমিটির সকল সদস্যকে ধন্যবাদ জ্ঞাপন করে সভার সমাপ্তি ঘোষণা করেন।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।