২৭ জুলাই, ২০২৪ | ১২ শ্রাবণ, ১৪৩১ | ২০ মহর্‌রম, ১৪৪৬


শিরোনাম
  ●  কলেজছাত্র মুরাদ হত্যা মামলার আসামি রহিম কারাগারে   ●  আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির প্রতিবাদে কক্সবাজার ছাত্রলীগের সমাবেশ   ●  স্বেচ্ছাসেবী কাজে বিশেষ অবদানের জন্য হাসিঘর ফাউন্ডেশনকে সম্মাননা প্রদান    ●  চতুর্থবারের মতো শ্রেষ্ঠ সার্জেন্ট নির্বাচিত হলেন রোবায়েত   ●  সেন্টমার্টিনে ২ বিজিপি সদস্যসহ ৩৩ রোহিঙ্গা বোঝাই ট্রলার   ●  উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ গ্রেপ্তার ২   ●  উখিয়ায় ৩ হাজার পরিবার পানিবন্দি; কাঁচা ঘরবাড়ি, গ্রামীণ সড়ক লন্ডভন্ড   ●  উখিয়ায় কৃষি বিভাগের প্রণোদনা পেলেন ১৮০০ কৃষক /কৃষাণী   ●  আরসার জোন ও কিলিংগ্রুপ কমান্ডার আটক ৩   ●  পটিয়া প্রেস ক্লাবের নতুন কমিটি গঠিত

রফতানি বাজার হারিয়ে এখন আমদানি নির্ভর শুঁটকি শিল্প

ctg pic_15_03_15
প্রক্রিয়াজাতকরনে খরচ বেড়ে যাওয়া গুণগত মান নিম্মমূখী হওয়ার কারনে রফতানি বাজার হারিয়ে আমদানি নির্ভর হয়ে পড়েছে দেশের শুঁটকি ব্যবসায়ীরা। গত পাচঁ বছর আগেও প্রায় ২ থেকে ৩ হাজার মেট্রিক টন শুঁটকি রফতানি করে বিপুর পরিমাণ বৈদেশিক অর্থ উপার্যন করতো বাংলাদেশ। আর বর্তমানে দেশের চাহিদা মেটাতে প্রতিবছর আট হাজার মেট্রিক টন শুঁটকি আমদানি করতে হচ্ছে।

কাস্টমস সূত্রে জানা যায়, মাত্র কয়েক বছর আগে রফতানি করা খাদ্যপণ্যটি বর্তমানে চাহিদার ৪০ শতাংশ আমদানি করছে বাংলাদেশ। অথচ ২০০৮ সালের আগেও দেশের ৩০টি শুঁটকি প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান মধ্যপ্রাচ্য ও ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রায় ২ থেকে ৩ হাজার৩মেট্রিক টন শুঁটকি রফতানি করেছে।

তথ্যমতে, ২০০৩-০৪ অর্থবছরে শুটকি রফতানির পরিমাণ ছিল প্রায় সাড়ে তিন হাজার মেট্রিক টন। যা ২০০৪-২০০৫ অর্থবছরে এসে কমে আসে তিন হাজার মেট্রিক টনে। ২০০৭ সাল থেকে শুঁটকির উৎপাদন কমতে থাকায় কমতে থাকে রফতানিও। ২০০৯ সালে রফতানি নেমে আসে মাত্র ২ হাজার টনে। ২০১১-১২ অর্থবছরে এটি কমে দাঁড়ায় ১৫০ মেট্রিক টনে। একই বছরে আমদানি করা হয় ৫৩৬ মেট্রিক টন। ২০১৪ সালে দেশের চাহিদা মেটাতে শুটকি আমদানিকারক প্রতিষ্ঠানগুলো প্রায় ৮ হাজার মেট্রিক টন শুঁটকি আমদানি করেছে। যা মোট চাহিদার ৪০ শতাংশ।

শুঁটকি ব্যবসার এই দুর্দিনের কথা নিশ্চিত করেছেন চাক্তাই শুঁটকি ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ। রফতানি বাজার হারিয়ে শুঁটকির চাহিদা মেটাতে আমদানি নির্ভর হওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, প্রক্রিয়াজাতকরণ ব্যয় বৃদ্ধি ও আমাদের প্রক্রিয়াকৃত শুঁটকির গুণগত মান কমে যাওয়ায় রফতানিতে নেতিবাচক প্রভাব পড়েছে। এছাড়া সামুদ্রিক মাছ আহরণ কমে যাওয়ায় শুঁটকি উৎপাদনও কমেছে। তাই পণ্যটি আগে রফতানি করতাম এখন আমদানি করছি।

ব্যবসায়ীরা বলছেন, বাংলাদেশের সমুদ্রসীমা অরক্ষিত থাকায় ভারতীয় ও মিয়ানমারের জেলেরা মাছ ধরার আধুনিক জাহাজ ও সরঞ্জাম নিয়ে বাংলাদেশের সীমানায় প্রবেশ করে মাছ ধরে। অপরদিকে বাংলাদেশের জেলেদের কাছে আধুনিক জাহাজ ও সরঞ্জামাদি না থাকায় মাছ আহরণ কমে গেছে। ফলে শুঁটকির উৎপাদনও কমেছে।

শুঁটকি রফতানিকারকরা বলছে, কতিপয় অসাধু ব্যবসায়ী শুঁটকিতে পোকা নাশক ডিডিটি পাউডার ব্যবহার করায় আমদানিকারক দেশগুলোতে এর গুণগত মান প্রশ্নবিদ্ধ হওয়ায় রফতানি বাজার হারিয়ে যাচ্ছে। বর্তমানে আরব আমিরাত, কুয়েত, ওমান, বাহরাইনসহ যুক্তরাজ্যের কয়েকটি দেশে শুঁটকি রফতানি হচ্ছে যা ১০০ মেট্রিক টনেরও কম।

এক্সপোর্ট প্রোমোশন ব্যুরো (ইপিবি) সূত্রে জানা যায়, ২০০৫-০৬ সালে শুটকি রফতানিকারক প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩০টি। বর্তমানে রফতানিকারক প্রতিষ্ঠানের সংখ্যা ৫টি।

তবে জলদস্যুদের বিরুদ্ধে এখনই কঠোর পদক্ষেপ নিয়ে জলসীমা সংরক্ষণ করা গেলে পণ্যটির রফতানি আবারো বেড়ে যাবে বলে মনে করেন বাংলাদেশ নন প্যাকার ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি মাহবুব রানা।
তিনি বলেন, সামুদ্রিক মাছ আহরণ ও রফতানি করার এ খাতটি বর্তমানে জলদস্যুদের কারণে বাধাগ্রস্থ হচ্ছে। গত কয়েক বছরে সাগরে জলদস্যুদের হাতে হতাহত হয়েছেন ২ শতাধিক জেলে, আতঙ্কে অনেকে পেশা ছেড়েছেন। এসব সংকটের সমাধান করা সম্ভব হলে সামুদ্রিক মাছ আহরণ নিশ্চিতভাবেই বাড়বে। তখন এ খাত স্বাভাবিকভাবেই আবারো রফতানিতে ফিরবে এবং বৈদেশিক মুদ্রা অর্জন করবে।

অন্যদিকে জলসীমানায় নজরদারি বৃদ্ধি না করলে শুঁটকির বাজার অচিরেই শতভাগ আমদানি নির্ভর  হয়ে পড়বে এমন আশঙ্কার কথা জানান চাক্তাই শুঁটকি ব্যবসায়ী সমিতি সাধারণ সম্পাদক ফরিদ আহমেদ। তিনি বলেন, জলসীমা সংরক্ষণ ও জলদস্যু দমন করতে না পারলে শুধু সামুদ্রিক মাছ ও শুটকি ব্যবসা নয়, বাংলাদেশ হাজার কোটি টাকার সামুদ্রিক সম্পদ থেকেও বঞ্চিত হবে।

রাষ্ট্রীয় পৃষ্টপোষকতার অভাবকে দায়ী করে তিনি আরও বলেন, একদিকে মূল্যবৃদ্ধি অন্যদিকে রফতানি হ্রাস এখন ব্যবসা টিকিয়ে রাখতেই হিমশিম খেতে হচ্ছে। বর্তমানে লটিয়া, ছুরি, রুপপচাঁদা, ফাইস্যা, ন্যাল্টা, পোয়াসহ আরও কয়েক জাতের শুঁটকি বাইরের দেশ থেকে আমদানি করছি।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।