২০ জুন, ২০২৪ | ৬ আষাঢ়, ১৪৩১ | ১৩ জিলহজ, ১৪৪৫


শিরোনাম
  ●  পাহাড় ধ্বসঃ ৮ রোহিঙ্গাসহ নিহত ১০   ●  উখিয়ার ক্যাম্পে পৃথক পাহাড় ধ্বসে ৭ রোহিঙ্গা সহ নিহত ৯   ●  রামুতে ঘুমন্ত স্বামী-স্ত্রীকে জবাই করে হত্যা   ●  উখিয়া-টেকনাফের ৫ শতাধিক তরুন-তরুণীকে কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে ‘সুশীলন’   ●  খাদ্যে ভেজাল রোধে সামাজিক আন্দোলন দরকার : খাদ্যমন্ত্রী   ●  ইজিবাইকের ছাদে তুলে ৮ বছরের শিশু নির্যাতন ভিডিও ভাইরাল: তিন অভিযুক্ত গ্রেপ্তার   ●  ভবিষ্যতে প্রেস কাউন্সিলের সার্টিফিকেট ছাড়া সাংবাদিকতা করা যাবে না   ●  একমাসেও অধরা ঘাতক চক্র, চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের অগ্রগতি নিয়ে পরিবারে হতাশ   ●  সমুদ্রকেই ঘিরে কক্সবাজারের অর্থনীতি   ●  সামাজিক কাজে বিশেষ অবদানের জন্য হাসিঘর ফাউন্ডেশনকে সম্মাননা স্মারক প্রদান

মরিচ্যায় ‘ডেভলপার সোসাইটি’র নামে রাতের আধাঁরে জমি দখলের ঘটনার মামলায় গফুর চৌধুরীসহ ৩ জন কারাগারে

download (1)
‘প্রায় ৬ মাস আগে উখিয়া উপজেলার ‘মরিচ্যা বাজারে ডেভলপার সোসাইটি’ নামের একটি ভ’মি সিন্ডিকেট রাতের আধাঁরে জমি দখলের ঘটনায় দায়েরকৃত মামলায় মরিচ্যার আবদুল গফুর চৌধুরীসহ ৩ জনকে কারাগারে প্রেরন করেছে আদালত। গতকাল সোমবার কক্সবাজার আদালত-৩ এ হাজির হয়ে ওই মামলার ১৭ জন আসামি হাজিরা দিতে উপস্থিত হলে দীর্ঘ শুনানী শেষে বিজ্ঞ বিচারক তৌহিদুল ইসলাম ১৭ জনের মধ্যে ৩ জনের জামিন প্রার্থনা নামঞ্জুর করেন। এরা হলেন- আবদুল গফুর চৌধুরী, নুরুল ইসলাম ও আবদু জাব্বার। ওই তিন আসামিকে কারাগারে প্রেরণ করা হয়। এবং ১৪ জনকে জামিন দেন।
প্রসঙ্গত: চলতি বছরের ৯ জানুয়ারী গভীর রাতে মরিচ্যা ‘ডেভলপার সোসাইটি’ নামের প্রভাবশালী একটি ভূমিচক্র সিন্ডিকেটের নজির আহমদ সওদাগর,আদুল গফুর চৌধুরীসহ ২০/৩০জন অস্ত্রধারী ভাড়াটিয়া সন্ত্রাসী গাড়ী যোগে গিয়ে নাসির উদ্দিনের বাড়ী জবর দখলের জন্য এলোপাতাড়ি হামলা, ভাংচুর ও লুটপাট চালায়। এ সময় বাধা দিতে গেলে গৃহকর্তার স্ত্রী নুর নাহার বেগম (৩০), স্কুল পড়–য়া ছেলে এনামুল হক (১৩), মিশু (৯) ও ইয়াছিন আরাফাত (৭) গুরুতর আহত হয়। এছাড়া দখলকারিদের পক্ষের কবির আহমদ সওদাগর মারা যান।
এ ঘটনা নিয়ে জমির মালিক বাদি হয়ে ১৯ জনের বিরুদ্ধে উখিয়া থানায় একটি মামলা দায়ের করেন। ১৭ জনের নামে দেড় মাস আগে ওই মামলার চার্জশীট দাখিল করেন মামলা তদন্তকারি কর্মকর্তা উখিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) প্রভোধ দাশ।
গতকাল রাতে উখিয়া থানার সাবেক উপ-পরিদর্শক (এসআই) প্রভোধ দাশের সাথে যোগাযোগ করা হলে তিনি চার্জশীট দাখিলের সত্যতা নিশ্চিত করে বলেন, এই ঘটনায় ১৭ জনের নাম উল্লেখ করে দেড় মাস আগে ৩২৬, ৩২৩, ৩৪১, ৩০৭, ৫০৬ ধারা মূলে আদালতে চার্জশীট দাখিল করা হয়।
গতকাল ওই মামলার আসামিরা হাজিরা দিতে গেলে আদালত পুলিশের দেয়া চার্জশীট পর্যাআলোচনা করে মামলার ১,২ ও ৩ নং আসামীর জামিন নামঞ্জুর করেন।
স্থানীয় লোকদের সাথে কথা বলে জানা যায়, মরিচ্যা ডেভলপার সোসাইটি নামক একটি ভূমি সিন্ডিকেট পাশ্ববর্তী এলাকার দখল বে-দখল জায়গা জমি ক্রয় করে বিভিন্ন জনকে বেশি মূল্যের দামে বিক্রয় করে আসছে। উক্ত সোসাইটির সভাপতি গফুর চৌধুরী, সেক্রেটারী নজির আহমদ সওদাগরের নেতৃত্বে ২০ সদস্যের প্রভাবশালী একটি সিন্ডিকেট কয়েক বছর পূর্বে পশ্চিম মরিচ্যা গ্রামের সৌদি প্রবাসী নাসির উদ্দিনের বসবাসরত বসত ভিটা ক্রয় করছে মর্মে উচ্ছেদের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। ঘটনার কয়েক দিন পূর্বে নজির সওদাগরের ইউরো পল্ট্রি ফিডের দোকানে ডেপলাপার সোসাইটির লোকজন বসে বিদেশে অবস্থানরত নাসির উদ্দিনের বসত ভিটা জবর দখল করার জন্য অস্ত্রধারী সন্ত্রাসী ভাড়া করে। এতে এই ঘটনা সংগঠিত হয়।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।