২৭ জুলাই, ২০২৪ | ১২ শ্রাবণ, ১৪৩১ | ২০ মহর্‌রম, ১৪৪৬


শিরোনাম
  ●  কলেজছাত্র মুরাদ হত্যা মামলার আসামি রহিম কারাগারে   ●  আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির প্রতিবাদে কক্সবাজার ছাত্রলীগের সমাবেশ   ●  স্বেচ্ছাসেবী কাজে বিশেষ অবদানের জন্য হাসিঘর ফাউন্ডেশনকে সম্মাননা প্রদান    ●  চতুর্থবারের মতো শ্রেষ্ঠ সার্জেন্ট নির্বাচিত হলেন রোবায়েত   ●  সেন্টমার্টিনে ২ বিজিপি সদস্যসহ ৩৩ রোহিঙ্গা বোঝাই ট্রলার   ●  উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ গ্রেপ্তার ২   ●  উখিয়ায় ৩ হাজার পরিবার পানিবন্দি; কাঁচা ঘরবাড়ি, গ্রামীণ সড়ক লন্ডভন্ড   ●  উখিয়ায় কৃষি বিভাগের প্রণোদনা পেলেন ১৮০০ কৃষক /কৃষাণী   ●  আরসার জোন ও কিলিংগ্রুপ কমান্ডার আটক ৩   ●  পটিয়া প্রেস ক্লাবের নতুন কমিটি গঠিত

বাইশারী-গর্জনীয়া সড়কে তামাক পাতা পোড়াতে কাঠ পাচার অব্যাহত: নিরব প্রশাসন

At Baishari.psd

পার্বত্য জনপদ বাইশারী ইউনিয়নের বনাঞ্চল ও ব্যক্তি মালিকানাধীন বাগানের কাঠ কেটে তামাক চুল্লিতে পোড়ানোর জন্য পাচার হচ্ছে নিয়মিত। তামাক চাষ এবং পাতা পোড়ানো বন্ধে সরকারী ভাবে কোন আইন বা নিষেধাজ্ঞা না থাকায় চলছে ধ্বংসযজ্ঞ। নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ও রামু উপজেলার গর্জনীয়া-কচ্চপিয়া ইউনিয়নে তামাকের আবাদ যে হারে বাড়ছে তাতে একদিকে যেমন ফসলি জমি কমছে, অন্যদিকে তামাক পাতা পোড়ানোর জন্য বনের কাঠ পোড়ানোর হিড়িক পড়েছে। এতে সবুজ পাহাড় ধ্বংসের পাশাপাশি হুমকির মুখে পড়ছে বন্যপ্রানীরাও।
এসব তামাক চুল্লিতে কাঠ পোড়ানোর জন্য বাইশারীর সংরক্ষিত বনাঞ্চল ছাড়াও উজাড় হচ্ছে প্রাকৃতিক বনজ সম্পদ। রাত নামলেই বাইশারী-গর্জনীয়া সড়ক যেন কাঠ পাচারের গাড়ীর বহরে পরিণত হতে দেখা যায়। প্রকাশ্যে কাঠ পাচারকালীন বন বিভাগ ও অন্যান্য প্রশাসনের কর্মকর্তাদের মাঝে মধ্যে ঘুম ভাঙ্গলেও উৎকোচের বিনিময়ে এসব কাঠ বোঝাই গাড়ী গুলো ছেড়ে দেয়।
তারই প্রেক্ষিতে গত ১৫ মার্চ রাত ১০ টার দিকে তামাক চুল্লিতে পোড়ানোর জন্য কাঠ পাচার করার সময় তিনটি গাড়ী আটক করলেও স্থানীয় প্রভাবশালী কাঠ পাচারকারীদের মধ্যস্থতায় প্রথমে ছেড়ে দিলেও পরে বনিবনা না হওয়ায় একটি ছেড়ে দিয়ে বাকী ২টি কাঠ বোঝাই গাড়ী গর্জনীয়া ইউনিয়নের থোয়াইঙ্গাকাটা থেকে আটক করে বাইশারী সাঙ্গু রেঞ্জে নিয়ে আসে স্থানীয় প্রশাসন ও সাঙ্গু রেঞ্জ কর্মকর্তারা। পরে কাঠপাচারকারীরা অনেক দেনদরবার করলেও প্রকাশ হয়ে পড়ায় কাঠবোঝাই গাড়ী ছাড়িয়ে নিতে পারে নি বলে সুত্রে জানা যায়।    নাম প্রকাশ না করার শর্তে একাধিক লোকজন এই প্রতিবেদকের নিকট বলেন, এভাবে বন বিভাগ ও প্রশাসন মিলে টাকার বিনিময়ে এসব কাঠ বোঝাই গাড়ী গুলো ছেড়ে দিলে কাঠপাচারকারীরা আরো অপ্রতিরোধ্য হয়ে পড়বে। তারা আরো বলেন, স্থানীয় প্রশাসন ও বন বিভাগের সাথে রয়েছে গভির সখ্য। যার কারণে বিনা বাঁধায় সরকারী লক্ষ লক্ষ টাকার রাজস্ব ছাড়াই কাঠ পাচার করে যাচ্ছে পাচারকারীরা।
এ বিষয়ে স্থানীয় সাঙ্গু রেঞ্জ কর্মকর্তা রেজাউল করিম কাঠ বোঝাই বলেন, টাকার বিনিময়ে কাঠ পাচারের বিষয়ে আমি জানি না। তবে শীগ্রই কাঠ পাচারকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।