২৩ মে, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৪ জিলকদ, ১৪৪৫


শিরোনাম
  ●  রোহিঙ্গা ক্যাম্পে সাঁড়াশি অভিযানে বিপুল পরিমাণ অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী গ্রেপ্তার    ●  নবগঠিত ঈদগাঁও উপজেলার প্রথম নির্বাচনে সহিংসতায় যুবক খুন; বসতবাড়ি ভাংচুরের অভিযোগ    ●  এভারকেয়ার হসপিটালের শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তাহেরা নাজরীন এখন কক্সবাজারে   ●  কালেক্টরেট চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতির সভাপতি আব্দুল হক, সম্পাদক নাজমুল   ●  ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নিয়ে আটক ৩২ রোহিঙ্গা   ●  চেয়ারম্যান প্রার্থী সামসুল আলমের অভিযোগ;  ‘আমার কর্মীদের হুমকি-ধমকি দেয়া হচ্ছে’   ●  নির্বাচন সুষ্ঠু করতে সবকিছু কঠোর থাকবে, অনিয়ম হলেই ৯৯৯ অভিযোগ করা যাবে   ●  উখিয়া -টেকনাফে শাসরুদ্ধকর অভিযানঃ  জি থ্রি রাইফেল, শুটারগান ও গুলিসহ গ্রেপ্তার ৫   ●  রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে  তুলে নিয়ে   গুলি করে হত্যা   ●  যুগান্তর কক্সবাজার প্রতিনিধি জসিমের পিতৃবিয়োগ

বন্ধু’র কার্যালয়ে বিনামূল্যে এইচআইভি পরীক্ষার সুযোগ রয়েছে

SAMSUNG CAMERA PICTURES
পর্যটন নগরী কক্সবাজারে সরকারী ও বেসরকারী উদ্যোগে এইচআইভি নিয়ন্ত্রণে ব্যর্থ হলে এইডস’র ঝুঁকি বাড়বে। এক্ষেত্রে সকলকে আরো সচেতন এবং বিশেষ করে  হিজড়াদের আচারণ পরিবর্তন করা না হলে ঝুঁকি মারাতœক আকার ধারণ করতে পারে। বিনামূল্যে এইচআইভি’র পরীক্ষার সুযোগ রয়েছে  বেসরকারী সংস্থা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোস্যাইটির কক্সবাজার শহরের টেকপাড়াস্থ কেন্দ্রে। এইডস প্রতিরোধে ও হিজড়াদের জীবন মান উন্নয়ন নিয়ে সাংবাদিকদের সাথে ১৫ মার্চ  বিকালে অনুষ্টিত এক মতবিনিময় সভায় বক্তাগণ এ মতামত ব্যক্ত করেন। সভায় সাম্প্রতিককালে শহরের বিভিন্ন স্থানে কতিপয় বহিরাগত হিজড়ার উৎপাত বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়।
বিকাল ৩ টার দিকে বন্ধু’র কার্যালয়ে অনুষ্টিত মতবিনিময় সভার শুরুতে বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোস্যাইটি, কক্সবাজার ম্যনেজার মোঃ অলিউল্লাহ বন্ধু কক্সবাজারের কার্যক্রম তুলে ধরেন। তিনি বাংলাদেশে এমএসএম ও হিজড়াদের মানবাধিকার এবং এইচ আই ভি এইডস নিয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি জানান, কক্সবাজার  ডিআইসি কার্যক্রম শুরু হয়  ২০০৮ সাল থেকে । এ প্রকল্পের আওতায় হিজড়াদের জীবন মান উন্নয়নে বিভিন্ন কার্যক্রম চলছে। বর্তমানে কক্সবাজারে পৃথক নির্ধারিত  এলাকায় ১০জন মাঠকর্মীর  মাধ্যমে সেবা দেয়া হচ্ছে। সেবার মধ্যে রয়েছে, একক আলোচনা, দলীয় আলোচনা, অনসাইড মিটিং. উপকরণ বিতরণ। অফিস পর্যায়ে গ্রুপ এডুকেশন সেশন,কারিগরি প্রশিক্ষণ,কর্মদক্ষতা বৃদ্ধি করে জীবনমান উন্নয়ণ প্রশিক্ষণ, ক্লিনিক সেশন, এইচ আইভি পরীক্ষা, বিভিন্ন ফোরামে মতবিনিময় সভা।
সভায় বক্তারা বলেন-কক্সবাজার শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল হিজড়াদের বোঝা মনে না করে অন্যান্য সাধারণ নাগরিকের মত তাদেরকেও সমাজের মূল ¯্রােত ধায়ায় সমপৃক্ত করার পাশাপাশি এইচআইভি এইডস প্রতিরোধে সর্বসাধারণকে আরো সজাগ থাকতে হবে।
বক্তরা আরো বলেন, এমএসএম ও হিজড়া জনঘোষ্ঠীও আমাদের মত কোন মায়েরই সন্তান, কোন ক্ষেত্রেই  কোনভাবে তাদেরকে অবহেলা করা যাবে না। আমরা যে যেভাবে পারি তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিব এবং পরিবার,সমাজ ও রাষ্ট্রে তাদের অধিকার রক্ষায় সচেষ্ট থাকার অঙ্গীকার ব্যক্ত করা হয়।
এ সময় বক্তারা রক্ত পরীক্ষার মাধ্যমে এইচআইভি এইডস  নিশ্চিতকরণ কার্যক্্রমকে সাধুবাদ জানান এবং এর ব্যাপ্তি আরো বাড়ানোর পরার্মশ দেন। বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোস্যাইটি সাংবাদিক ফোরামের সভাপতি মমতাজ উদ্দিন বাহারীর সভাপতিত্বে অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন , ইকরাম চৌধূরী টিপু, মাহাবুবুর রহমান, আমিনুল হক আমীন, শংকর বড়–য়া রুমি, আনোয়ার হাসান চৌধূরী, এম বেদারুল আলম, মনতোষ বেদাজ্ঞ, সোহরাব হোসাইন চৌধুরী, ও জসিম উদ্দিন সিদ্দিকী।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।