৩০ জানুয়ারি, ২০২৩ | ১৬ মাঘ, ১৪২৯ | ৭ রজব, ১৪৪৪


শিরোনাম
  ●  হাতের কব্জির রগ কেটে মোবাইল-ল্যাপটপ ছিনতাই   ●  কক্সবাজারে ইয়াবার মামলায় ৮ রোহিঙ্গার যাবজ্জীবন   ●  লোহাগাড়ায় পুলিশ কর্মকর্তার পরিবারকে ‘পেট্রোলের আগুনে’ পুড়িয়ে মারার চেষ্টা!   ●  চকরিয়ার সাহারবিলে সড়ক উন্নয়ন কাজ পরিদর্শন করলেন এমপি জাফর আলম   ●  রাইজিংবিডির বর্ষাসেরা প্রতিবেদক তারেককে আরইউসির শুভেচ্ছা   ●  স্ট্রীটফুড ও ড্রাই ফিস প্রশিক্ষাণার্থীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ ও সাপোর্ট প্রদান   ●  রামুতে দুই শতাধিক মানুষ বিনামূল্যে পেল স্বাস্থ্যসেবা ও ওষুধ   ●  সেন্টমার্টিনে রিসোর্ট নির্মাণ কাজ বন্ধের নির্দেশ দিলেন পরিবেশ অধিদপ্তর   ●  তত্ত্বাবধায়কের কাছে ভুক্তভোগীর আবেদন চিকিৎসার জন্য টাকা দাবি করলো নার্স, হুমকির অভিযোগ   ●  ডিজিটাল আইল্যান্ডকে স্মার্ট আইল্যান্ডে পরিণত করার পেছনের গল্প রচনা করবে ছাত্রলীগ

ঢাকা-কক্সবাজার সরাসরি রেল যোগাযোগ

Untitled-1.psd

রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, পর্যটন নগরী কক্সবাজার-ঢাকা সরাসরি রেল যোগাযোগ চালু করা হবে। তিনি বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য বেগম ওয়াসিকা আয়শা খানের এক প্রশ্নের জবাবে আরো বলেন, এ ব্যাপারে সরকারের পরিকল্পনাও রয়েছে। বাসস বাংলা অনলাইন।

মন্ত্রী বলেন, চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইন সম্প্রসারণের লক্ষ্যে ‘দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মায়ানমারের নিকটে গুনদুম পর্যন্ত সিঙ্গেল মিটারগেজ ট্র্যাক নির্মাণ’ প্রকল্প গত ২০১০ সালের ৬ জুলাইয়ে একনেকে অনুমোদিত হয়। সম্পদের সীমাবদ্ধতার কারণে এতদিন প্রকল্পের কাজের তেমন অগ্রগতি সাধিত হয়নি।

রেলপথ মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর চীন সফরের সময় দোহাজারী-রামু-কক্সবাজার এবং রামু-গুনদুম পর্যন্ত মিটারগেজের স্থলে ডুয়েলগেজ রেল লাইন নির্মাণ প্রকল্প চীন সরকারের অর্থায়নে বাস্তবায়নের বিষয়ে সিদ্ধান্ত হয়।

সে প্রেক্ষিতে এডিবি’র অর্থায়নে চলমান ‘টেকনিক্যাল এসিটেন্স ফর সাব রিজিওনাল রেল ট্রান্সপোর্ট প্রজেক্ট প্রিপারেটরী ফ্যাসিলিটি’ শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্পের আওতায় মিটারগেজ রেললাইনের পরিবর্তে ডুয়েলগেজ রেললাইনের সংস্থান রেখে ‘আপডেটিং ফিসিবিলিটি স্টাডি, ডিটেইল ডিসাইন এন্ড টেনডারিং সার্ভিস’-এর কাজ সম্পন্ন করার নির্দেশনা প্রদান করা হয়েছে। পরিবর্তিত ‘স্কপ’ অনুযায়ী সমীক্ষার কাজ শেষ পর্যায়ে রযেছে।

মন্ত্রী বলেন, আলোচ্য প্রকল্পের ডিপিপি সংশোধনের কাজ চলমান রয়েছে। সংশোধিত ডিপিপি অনুমোদিত হওয়ার পর প্রকল্পের নির্মাণ কাজ শুরু করা হবে।

তিনি বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার পর রাজধানী ঢাকা থেকে পর্যটন নগরী কক্সবাজার পর্যন্ত ট্রেন সার্ভিস চালু করা সম্ভব হবে।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।