২৪ অক্টোবর, ২০২৪ | ৮ কার্তিক, ১৪৩১ | ২০ রবিউস সানি, ১৪৪৬


শিরোনাম
  ●  ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে উত্তাল কক্সবাজার সমুদ্র   ●  কক্সবাজারে আদালত ঘেরাও করলো বৈষম্যবিরোধী ছাত্ররা   ●  আওয়ামী দোসরদের পক্ষে আইনি লড়াইয়ে বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা   ●  জাতীয়তাবাদী সাংবাদিক ফোরামের সভাপতি আবু সালেহ ও সদস্য সচিব জাহাঙ্গীর আলম প্রধান   ●  উখিয়ায় পাহাড় ধ্বসে যুবকের মৃত্যু   ●  আকাশে উড়লো ফানুস, বাঁকখালী নদীতে ভাসলো ‘কল্প জাহাজ’   ●  সম্পত্তির লোভে চাচার ষড়যন্ত্রে ভাতিজা অপহরণ, তিনদিন পর উদ্ধার   ●  টেকনাফে ছাত্রদল নেতা ইয়াবাসহ আটক!   ●  ৫দিনের রিমান্ডে উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর   ●  সেন্টমার্টিন থেকে ফিরার পথে স্পিডবোট ডুবি, নিখোঁজ ১

কক্সবাজার কারাগারের সম্প্রসারণের উদ্যোগ

কক্সবাজার জেলা কারাগারে গত ১৯ জুন ৪ হাজার ১৩৪ জন পুরুষ ও ২৫০ নারী মিলিয়ে সর্বমোট বন্দিসংখ্যা ছিল ৪ হাজার ৩৮৪ জন। যা ধারণক্ষমতার প্রায় ৯ গুণ। এ পরিস্থিতিতে নির্মাণের দেড় যুগের ব্যবধানে আবারও সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হচ্ছে এ কারাগারের।

কারা অভ্যন্তরে ৬ তলা নতুন ভবন নির্মাণের পাশাপাশি বাইরে অধিগ্রহণের আওতায় আনা হচ্ছে আরো ৭ দশমিক শূন্য ৬ একর জমি। এ জমির মাঝে ২ দশমিক ৫৪ একর খাস ও ৪ দশমিক ৫২ একর ব্যক্তি মালিকানাধীন জমি রয়েছে। ২০০১ সালে শহরতলির কলাতলী বাইপাসে উদ্বোধন হওয়া জেলা কারাগারের জমির বর্তমান পরিমাণ ১২ দশমিক ৮৬ একর। যার মধ্যে কারাগারের অভ্যন্তরে ৮ একর ৯ শতক ও বাইরের জমির পরিমাণ ৪ একর ৭৭ শতক।

কক্সবাজার জেলা কারাগারের তত্ত্বাবধায়ক মো. বজলুর রশিদ আখন্দ বলেন, বিগত একযুগের সমীকরণে দেখেছি কারাগারটি শুরুর পর থেকে ২ হাজার ৫০০ জনের নিচে কখনো আসেনি। এটি দিন দিন বাড়তে থাকায় কারাভ্যন্তরে নতুন ৬ তলা ভবনের নির্মাণ কাজ চলছে। ১২ কক্ষ বিশিষ্ট এ ভবনের ধারণ ক্ষমতা ২০০ জন। প্রায় ৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এ ভবনটির কাজ চলতি বছরের শেষদিকে সম্পন্ন হওয়ার কথা রয়েছে। তবে, নতুন ভবন হলেও চলমান বন্দিদের ভোগান্তি কমবে না।

জেল সুপার বলেন, ২০১৮ সালের ২৮ এপ্রিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব কক্সবাজার কারাগার পরিদর্শন করেন। এসময় বন্দিদের গাদাগাদি করে অবস্থান এবং বাড়তি কারা রক্ষীদের আবাসন সমস্যার বিষয়টি নজরে এলে তিনি কারাগারের পরিধি বাড়ানোর পরামর্শ দেন। সেই মোতাবেক কারাগারের বাইরে কারা সম্প্রসারণের জন্য আশপাশের আরো ৭ দশমিক শূন্য ৬ একর জমি বন্দোবস্ত ও অধিগ্রহণের আবেদন করা হয়েছে। জমিগুলো বন্দোবস্ত ও অধিগ্রহণের প্রশাসনিক অনুমোদন করে দিতে ২০১৮ সালের ১০ জুন মাঝামাঝি সময়ে কারা মহাপরিদর্শকের কাছে আবেদন করা হয়েছে। সেই আবেদন পাস হয়ে জেলা প্রশাসনের কাছে এসেছে। কিন্তু জেলা প্রশাসনের পক্ষ থেকে এখনো দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, কারাগারের সম্প্রসারণের প্রস্তাবনা নিয়ে আমরা ক্রমে এগোচ্ছি। সময়মতো সকল বিষয় সম্পন্ন হবে বলে উল্লেখ করেন তিনি।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।