২৩ মে, ২০২৪ | ৯ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৪ জিলকদ, ১৪৪৫


শিরোনাম
  ●  রোহিঙ্গা ক্যাম্পে সাঁড়াশি অভিযানে বিপুল পরিমাণ অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী গ্রেপ্তার    ●  নবগঠিত ঈদগাঁও উপজেলার প্রথম নির্বাচনে সহিংসতায় যুবক খুন; বসতবাড়ি ভাংচুরের অভিযোগ    ●  এভারকেয়ার হসপিটালের শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তাহেরা নাজরীন এখন কক্সবাজারে   ●  কালেক্টরেট চতুর্থ শ্রেণী কর্মচারী সমিতির সভাপতি আব্দুল হক, সম্পাদক নাজমুল   ●  ক্যাম্পের বাইরে সেমিনারে অংশ নিয়ে আটক ৩২ রোহিঙ্গা   ●  চেয়ারম্যান প্রার্থী সামসুল আলমের অভিযোগ;  ‘আমার কর্মীদের হুমকি-ধমকি দেয়া হচ্ছে’   ●  নির্বাচন সুষ্ঠু করতে সবকিছু কঠোর থাকবে, অনিয়ম হলেই ৯৯৯ অভিযোগ করা যাবে   ●  উখিয়া -টেকনাফে শাসরুদ্ধকর অভিযানঃ  জি থ্রি রাইফেল, শুটারগান ও গুলিসহ গ্রেপ্তার ৫   ●  রোহিঙ্গা ক্যাম্পে হেড মাঝিকে  তুলে নিয়ে   গুলি করে হত্যা   ●  যুগান্তর কক্সবাজার প্রতিনিধি জসিমের পিতৃবিয়োগ

কক্সবাজারে জাতীয় স্যানিটেশন মাস ও হাত ধোয়া দিবস পালিত

নিজস্ব প্রতিনিধি:
“বর্জ্যের পরিশোধন নিশ্চিত হবে টেকসই স্যানিটেশন” “হাতের পরিচ্ছন্নতায় এসো সবে এক হই” এই প্রতিপাদ্য বিষয়ের উপর জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস -২০২২ উদযাপন উপলক্ষ্যে কক্সবাজার জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক যৌথ উদ্যোগে  বর্ণাঢ্য  র‌্যালি ও হাত ধোয়া প্রদর্শনী আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার  (২৭ অক্টোবর) সকাল ১০ টায়  জেলা প্রশাসন চত্ত্বর থেকে  র‌্যালি করে শহীদ মিনার হয়ে লাবনী পয়েন্ট পর্যন্ত পদক্ষিণ করেন। বেলুন উড়িয়ে অনুষ্ঠানের  উদ্বোধন করেন কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ। এরপর  হাত ধোয়া প্রদর্শনীতে হাত ধোয়ার কৌশল পর্যবেক্ষণের পর জেলা প্রশাসক চত্ত্বরে  এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ  বলেন, এই দিবসটি পালনের উদ্দেশ্য হলো সকলে নিরাপদ পানি পান করে সুস্থ ও সবল থাকা এবং নিয়মিত নির্দেশনা মোতাবেক হাত ধোয়া ও সকল কাজে নিরাপদ পানি ব্যবহারে মানুষকে সচেতন করা।
তিনি  বলেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নেতৃত্ব সকল উন্নয়ন সহযোগি মিলে কক্সবাজার জেলার প্রতিটি স্কুলে যেন প্রতিমাসে ছাত্র ছাত্রীদের হাত ধোয়ার সঠিক কৌশল সম্পর্কে ক্যাম্পেইনের আয়োজন করে। তাহলে এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা ছাত্রছাত্রীরা উপলব্ধি করতে পারে।ছাত্রছাত্রীরা সচেতন হলে তাদের পরিবার ও সচেতন হবে ।
বিশেষ অতিথি  অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) জাহিদ ইকবাল বলেন, সঠিক নিয়মে হাত ধোয়ার অভ্যাস করলে মানুষের জীবনে অনেক রোগ ব্যাধি থেকে মুক্তি পায়। সরকারের পক্ষ থেকে  জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর  এ ব্যাপারে অগ্রণি ভুমিকা পালন করে যাচ্ছে।
সভাপতির বক্তব্যে কক্সবাজার জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান বলেন,জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সরকারি এবং বেসরকারি উন্নয়ন  সংস্থাগুলোর সমন্বয়ে সুস্বাস্থ্য সম্পর্কে মানুষকে উদ্বুদ্ধ করে শহর থেকে প্রত্যন্ত অঞ্চলে জনসচেতনামূলক কার্যক্রম সম্প্রসারণে ভূমিকা রাখছে।পয়নিস্কাশন ব্যবস্থা, স্বাস্থ্য সম্মত পায়খানা ব্যবহার ও নিরাপদ পানি ব্যবহারের জন্য মানুষকে লিফলেট, ফেষ্টুন, গণসচেতনতামুলক শিক্ষণীয় নাটক ও উঠান বৈঠকের মাধ্যমে বার্তা দিয়ে মল ও পানিবাহিত রোগ থেকে মুক্তির জন্য সচেতন করা। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশলী মো. আবুল মনজুর এবং ইউনিসেফের ওয়াশ অফিসার সাজেদা বেগমের যৌথ সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউনিসেফের ওয়াশ ম্যানেজার বিষ্ণু পোখরেলসহ কক্সবাজার ওয়াশ সেক্টরের বিভিন্ন এনজিওকর্মী,বিভিন্ন দপ্তরের  সরকারি বেসরকারি  কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।