২৭ জুলাই, ২০২৪ | ১২ শ্রাবণ, ১৪৩১ | ২০ মহর্‌রম, ১৪৪৬


শিরোনাম
  ●  কলেজছাত্র মুরাদ হত্যা মামলার আসামি রহিম কারাগারে   ●  আন্দোলনের নামে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির প্রতিবাদে কক্সবাজার ছাত্রলীগের সমাবেশ   ●  স্বেচ্ছাসেবী কাজে বিশেষ অবদানের জন্য হাসিঘর ফাউন্ডেশনকে সম্মাননা প্রদান    ●  চতুর্থবারের মতো শ্রেষ্ঠ সার্জেন্ট নির্বাচিত হলেন রোবায়েত   ●  সেন্টমার্টিনে ২ বিজিপি সদস্যসহ ৩৩ রোহিঙ্গা বোঝাই ট্রলার   ●  উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ গ্রেপ্তার ২   ●  উখিয়ায় ৩ হাজার পরিবার পানিবন্দি; কাঁচা ঘরবাড়ি, গ্রামীণ সড়ক লন্ডভন্ড   ●  উখিয়ায় কৃষি বিভাগের প্রণোদনা পেলেন ১৮০০ কৃষক /কৃষাণী   ●  আরসার জোন ও কিলিংগ্রুপ কমান্ডার আটক ৩   ●  পটিয়া প্রেস ক্লাবের নতুন কমিটি গঠিত

এখনো ৩৭ শতাংশ বন বিদ্যমান : কক্সবাজারে প্রধান বন সংরক্ষক

বিশেষ প্রতিবেদক:

কক্সবাজারবাসির জন্য আনন্দের খবর এখানে এখনো ৩৭ শতাংশ বন রয়েছে। এ ধারাবাহিকতা অব্যহত রাখতে বন রক্ষায় বনবিভাগের পাশাপাশি সবার এগিয়ে আসা দরকার। বনায়ন রক্ষায় বনকর্মীদের পাশে থেকে সংবাদকর্মীদের সহযোগিতা দেয়া প্রয়োজন।
কক্সবাজারে বন পুনরুদ্ধার এবং সহযোগিতামূলক বন ব্যবস্থাপনা বিষয়ক সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরী এসব কথা বলেন।
সিসিএফ আমির হোসেন চৌধুরী বলেন, আমাদের বন থেকে বিলুপ্ত প্রায় প্রজাতির গাছ নিয়ে বনায়নের কাজ শুরু করেছি। চেষ্টা করছি বিদেশি কোন গাছ না লাগিয়ে হারিয়ে যাওয়া গর্জন, চাপালিশ, অর্জুন, ইত্যাদি গাছ রোপণ নিশ্চিত করতে।
গতকাল বুধবার (১০ আগস্ট) দিন ব্যাপী কক্সবাজারের কলাতলীর তারকা হোটেল সী প্যালেসের কনফারেন্স রুমপ বন অধিদপ্তরের টেকসই  বন ও জীবিকা (সুফল) প্রকল্পের অধিনে  ওয়ার্ল্ড ব্যাংক এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের আয়োজনে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ।
এতে বিশেষ অতিথি ছিলেন, সুফল প্রকল্পের পরিচালক গোবিন্দ রায়, বনবিভাগের চট্টগ্রাম আঞ্চলিক প্রধান বিপুল কৃষ্ণ দাশ, পরিবেশ বিজ্ঞানী ও ওয়ার্ল্ড ব্যাংকের প্রতিনিধি ড. ইশতিয়াক সোবহান,  প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিম মজুমদার,কক্সবাজার বিভাগীয় বন কর্মকর্তা মো. সরওয়ার আলম, কক্সবাজার উত্তর বনবিভাগ বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরকার,  কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. মুজিবুল ইসলাম। কর্মশালায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, কক্সবাজারদক্ষিণ বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সারওয়ার আলম।
কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বন সংরক্ষক ড. প্রান্তোষ চন্দ্র রায়ের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন সরকার, চট্টগ্রাম উপকূলীয় বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আবদুর রহমান, কক্সবাজার সদর রেঞ্জ কর্মকর্তা সমীর রঞ্জন সাহা।
কর্মশালায় প্রশিক্ষক ছিলেন, সাবেক প্রধান বন সংরক্ষক আবদুল মাবুদ, পিআইবির প্রশিক্ষক মশরু জ্জামান।
কক্সবাজার উত্তর ও দক্ষিন বনবিভাগের সার্বিক সহযোগীতায় বিশ্ব ব্যাংকের টেকসই বন ও জীবিকা (সুফাল) প্রকল্প দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। কর্মশালায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত ৪০ জন সাংবাদিক অংশ নেন।
পরে অংশ গ্রহণকারীদের নিয়ে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের আওতাধীন সুফল প্রকল্পের একটি বনায়ন সরজমিনে পরিদর্শন করেন অথিতিরা।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।