৯ জুন, ২০২৩ | ২৬ জ্যৈষ্ঠ, ১৪৩০ | ১৯ জিলকদ, ১৪৪৪


শিরোনাম
  ●  প্রকাশিত সংবাদের বিষয়ে চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী প্রতিবাদ   ●  পৌরবাসির সেবা নিশ্চিত করে একটি স্মার্ট কক্সবাজার শহর উপহার দিতে চাই : মেয়র প্রার্থী মাহাবুব   ●  মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কক্সবাজার জেলা কমিটি বিলুপ্ত ঘোষনা   ●  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ আন্তঃ ইউনিয়ন ফুটবল চ্যাম্পিয়ন ভারুয়াখালী   ●  কক্সবাজার জেলা যুবলীগের সাধারণ সম্পাদক বহিষ্কার, জেলা কমিটি বাতিল   ●  রামু সংস্কৃতিকর্মী-ক্রীড়াবিদ পুলক বড়ুয়ার মায়ের পরলোক গমন   ●  আইএমআইএ পরিবর্তন করে রোহিঙ্গাদের মোবাইল বিক্রয়ের সিন্ডিকেটের প্রধান মোর্শেদসহ ৫ জন গ্রেপ্তার   ●  বরইতলীর বীর মুক্তিযোদ্ধা শহীদুল ইসলামের জানাজায় এমপি জাফর আলম, শোক প্রকাশ   ●  সাধারণ ভোটারদের আস্থা ও বিশ্বাসের প্রতীক নৌকা; এ বিশ্বাস রক্ষায় আমি প্রতিক্ষাবদ্ধ : মেয়র প্রার্থী মাহাবুব   ●  কক্সবাজারে পৃথক দূর্ঘটনায় সড়কে প্রাণ গেল চারজনের

কক্সবাজার পৌর নির্বাচন

এক মেয়রসহ ৬ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার’ ভোটের মাঠে ৭৭ প্রার্থী

নিজস্ব প্রতিনিধি:
কক্সবাজার পৌরসভার নির্বাচনের ঘোষিত তফশিল মতে মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন বৃহস্পতিবার (২৫ মে) এক মেয়র প্রার্থীসহ ৬ জন মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। এর ফলে আগামি ১২ জুন অনুষ্ঠিতব্য নির্বাচনে ৫ মেয়র প্রার্থী সহ ৭৭ প্রার্থী ভোটের মাঠে রয়েছেন। এর মধ্যে সংরক্ষিত নারী কাউন্সিলর হিসেবে ৪ ওয়ার্ডে ১৬ জন, ১২ টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী হিসেবে ৫৬ জন প্রার্থী রয়েছেন।কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানিয়েছেন, ২৫ মে বৃহস্পতিবার বিকাল ৫ টা পর্যন্ত জামায়াত সমর্থিত স্বতন্ত্র মেয়র প্রার্থী সাবেক মেয়র সরওয়ার কামাল, কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৩ নম্বর ওয়ার্ডের আবুল হোসেন, ৬ নম্বর ওয়ার্ডের মোহাম্মদ শাহজাহান, ১১ নম্বর ওয়ার্ডের সাইফুল ইসলাম ও রিদুয়ান রশিদ, ১২ নম্বর ওয়ার্ডের শামীম আহমদ মনোনয়ন পত্র প্রত্যাহার করে নিয়েছেন। তিনি জানান, আজ ২৬ মে (শুক্রবার)প্রার্থীদের প্রতীক বরাদ্দ প্রদানের পর আনুষ্ঠানিক প্রচারণা শুরু হবে। আগামি ১২ জুন অনুষ্ঠিত হবে ভোট।
কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয়ের তথ্য মতে, মেয়র পদে প্রার্থী হিসেবে মাঠে থাকা ৫ প্রার্থী হলেন, আওয়ামীলীলীগের মনোনীত প্রার্থী ও জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠণিক সম্পাদক মো. মাহাবুবুর রহমান চৌধুরী, আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠণিক সম্পাদক মাসেদুল হক রাশেদ, তাঁর স্ত্রী জোসনা হক, স্বতন্ত্র প্রার্থী জগদীশ বড়–য়া ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. জাহেদুর রহমান।
৪ টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর হিসেবে ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর শাহেনা আকতার ও ফাতেমা বেগম। ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ইয়াছমিন আকতার, রোকেয়া আক্তার কেয়া, জেসমিন আকতার, হেলেনাজ তাহেরা, সাবেকুন্নাহার ও চম্পা উদ্দিন। ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর জাহেদা আক্তার, মমতাজ বেগম, সুমা দাশ, রোমেনা আফাজ, ছালেহা আক্তার, শাহিনা আক্তার শাহিন। ১০, ১১ ও ১২ ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর নাছিমা আকতার ও কোহিনুর ইসলামের মনোনয়ন পত্র বৈধ রয়েছে।
১২ টি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী হিসেবে ১ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর এসআইএম আক্তার কামাল আজাদ, জাহিদুল ইসলাম, মো. রিয়াজ উদ্দিন, মো. আতিক উল্লাহ, রাহামত উল্লাহ ও আবদুল মান্নান। ২ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মিজানুর রহমান, এম জাফর আলম হেলালী, মো. সাহাব উদ্দিন, শাহেদুল আলম, ফাতেমা শারমিন। ৩ নম্বর ওয়ার্ডে করিম উল্লাহ, মিঠুন কান্তি দাশ, আমিনুল ইসলাম, আবু আদনান, মোহাম্মদ আমিনুল ইসলাম। ৪ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মো. দিদারুল ইসলাম, আবদু গফ্ফর, মো. আবদুল মাজেদ, এহেছান উল্লাহ, মিজানুল করিম, আবদুল্লা আল মামুন রিয়াদ, শামশুল আলম, ওমর ফারুক ও সিরাজুল হক। ৫ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর সাহাব উদ্দিন, মামুনুর রশিদ, মো. তাহের আলম, গোলাম আরিফ লিটন, মোহাম্মদ জীবন। ৬ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ওমর সিদ্দিক, মো. জাবেদ মোস্তফা, ফজল করিম, মো. জসীম উদ্দিন। ৭ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর আশরাফুল হুদা সিদ্দিকী জামশেদ, সরওয়ার ওসমান টিপু, শামশুল আলম, মো. সাফায়াত কামাল সৌরভ, মো. জাহেদুল হক ও জাফর আলম। ৮ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর রাজবিহারী দাশ, বেলাল হোসেন ও উজ্জ্বল কর। ৯ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মো. হেলাল উদ্দিন, জাহেদুল ইসলাম জাহেদ, আবু ওবায়েদ্দীন নাছের। ১০ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর সালাউদ্দিন ও আবছার কামাল। ১১ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর নুর মোহাম্মদ, মো. সেলিম রেজা, নজরুল ইসলাম, মো. মাইন উদ্দীন। ১২ নম্বর ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর এমএ মঞ্জুর, মো. এনামুল কবির, মো. শহিদুল ইসলাম শহিদ, দিদারুল করিম।
কক্সবাজার জেলা নির্বাচন কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন, কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয়ের তথ্য বলছে, কক্সবাজার পৌরসভার ১২ টি ওয়ার্ডের বর্তমান ভোটার সংখ্যা ৯৪ হাজার ৮০২ জন। যার মধ্যে পুরুষ ভোটার ৪৯ হাজার ৮৭৯ জন ও নারী ভোটার ৪৪ হাজার ৯২৩ জন। ১২ টি ওয়ার্ডে ৪৩ টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে ইভিএম পদ্ধতিতে।
কক্সবাজার পৌরসভার সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ২৫ জুলাই। ওই নির্বাচনে মেয়র নির্বাচিত হন আওয়ামীলীগের প্রার্থী মুজিবুর রহমান। নির্বাচনে বিএনপির ধানের শীষ প্রতিক নিয়ে রফিকুল ইসলাম, জামায়াত সমর্থিত নাগরিক কমিটির সরওয়ার কামাল ও জাতীয় পার্টির রুহুল আমিন শিকদার মেয়র পদে প্রার্থী ছিলেন।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।