৮ জুলাই, ২০২৪ | ২৪ আষাঢ়, ১৪৩১ | ১ মহর্‌রম, ১৪৪৬


শিরোনাম
  ●  চতুর্থবারের মতো শ্রেষ্ঠ সার্জেন্ট নির্বাচিত হলেন রোবায়েত   ●  সেন্টমার্টিনে ২ বিজিপি সদস্যসহ ৩৩ রোহিঙ্গা বোঝাই ট্রলার   ●  উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্রসহ গ্রেপ্তার ২   ●  উখিয়ায় ৩ হাজার পরিবার পানিবন্দি; কাঁচা ঘরবাড়ি, গ্রামীণ সড়ক লন্ডভন্ড   ●  উখিয়ায় কৃষি বিভাগের প্রণোদনা পেলেন ১৮০০ কৃষক /কৃষাণী   ●  আরসার জোন ও কিলিংগ্রুপ কমান্ডার আটক ৩   ●  পটিয়া প্রেস ক্লাবের নতুন কমিটি গঠিত   ●  উখিয়ায় পারিবারিক পুষ্টি বাগান মেটাচ্ছে সবজির চাহিদা   ●  বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির থাইংখালী সার্ভিস সেন্টারের ৬ষ্ঠ পিএফটি মিটিং অনুষ্ঠিত   ●  পর্যটনের অ্যাম্বাসেডর চালকরা- এডিএসপি জসিম উদ্দিন চৌধুরী

উখিয়ায় কাল থেকে শুরু হচ্ছে বৌদ্ধ ধর্মালম্বীদের কঠিন চীবর দানোৎসব

কনক বড়ুয়া, নিউজরুম এডিটরঃ বৌদ্ধ ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব কঠিন চীবর দান উৎসব উখিয়া উপজেলার প্রায় ৩০ টি বৌদ্ধ বিহারে কাল ১৪ অক্টোবর থেকে শুরু হচ্ছে।

উখিয়া ভিক্ষু সমিতির সাধারন সম্পাদক জ্যোতিঃপ্রিয় ভিক্ষু ১৩ অক্টোবর তিন মাস ব্যাপী বৌদ্ধ ভিক্ষুদের বর্ষবাস শেষ হয়েছে বলে নিশ্চিত করেছেন।

১৩ অক্টোবর সকাল থেকে উখিয়ার বিভিন্ন বৌদ্ধ বিহারে যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় বিপুল আয়োজনের মধ্য দিয়ে শুরু হয় প্রবারণা উৎসব। উখিয়ার প্রতিটি বিহারে ভিড় জমে পূণ্যার্থীদের। সন্ধ্যায় প্রার্থনা শেষে ফানুসের আলোয় আলোকিত হয় আঁকাশ।

এরপর থেকে শুরু হচ্ছে মাস ব্যাপী দানোত্তম কঠিন চীবরদান। বৌদ্ধ ভিক্ষুরা এসব অনুষ্ঠানে যোগদান করে গৌতম বুদ্ধের অমৃতবাণীসহ স্ব-ধর্ম দেশনা আর বৌদ্ধ ধর্মাবলম্বীরা বুদ্ধের সময়ে বিশাখা কর্তৃক প্রবর্তিত নিয়মে কঠিন চীবরদান উদযাপন করবেন। কঠিন চীবর দান উৎসব উপলক্ষে উখিয়ার সকল বিহার সমূহের দানোত্তম কঠিন চীবর দানের পর্যায়ক্রমে দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে।

নিচে উখিয়া বৌদ্ধ বিহারের কঠিন চীবর দান অনুষ্টান কোনদিন কোন বিহারে দেখুন-

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।