১৯ অক্টোবর, ২০১৯ | ৪ কার্তিক, ১৪২৬ | ১৯ সফর, ১৪৪১


শিরোনাম
  ●  ফরিদ আহমেদ চৌধুরী ছিলেন একজন গুনি ও জাতীয় মাপের শিল্পী   ●  চট্টগ্রামের হকার্স মার্কেটে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ১৫টি ইউনিট   ●  চূড়ান্তভাবে বাংলাদেশে বন্ধ হলো জনপ্রিয় গেইমস পাবজি   ●  টেকনাফে বন্দুকযুদ্ধে দুই রোহিঙ্গা পাচারকারী নিহত, ৫০ হাজার ইয়াবা উদ্ধার   ●  লোহাগাড়ায় অস্ত্র,রামদা ও ৯রাউন্ড গুলিসহ যুবক গ্রেফতার   ●  টেকনাফে বন্দুকযুদ্ধে দুই মাদক কারবারি নিহত,আহত পুলিশ সুপারসহ ৪   ●  কক্সবাজারের মহেশখালীতে নতুন বিদ্যুৎ সংযোগ   ●  লোহাগাড়ায় মাদক ও সাজাপ্রাপ্ত পলাতক আসামীসহ আটক ৩   ●  উখিয়া ফোর মার্ডার : রিপু ও উজ্জ্বল বড়ুয়ার ১ দিনের রিমান্ড মঞ্জুর   ●  টেকনাফে পচে যাচ্ছে মিয়ানমারের পেঁয়াজ, কৃত্রিম সংকট তৈরির অভিযোগ

ইমেইল ট্র্যাকিং থেকে বাঁচার উপায়

নিউজলেটারের জন্য নিবন্ধন করলে, কিংবা অন্য প্রতিষ্ঠানের পণ্যের আপডেট জানার জন্য ইমেইল দিয়ে লগইন করলে আপনি ট্র্যাকিংয়ের আওতায় চলে আসতে পারেন। হ্যাকাররা ঘরে বসেই জেনে যেতে পারে আপনার ইনবক্সের সব তথ্য। তাই ইমেইল নিয়ে সবার বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত।

যেভাবে ট্র্যাক করা হয়:  ইমেইল ট্র্যাকিংয়ের সবচেয়ে পরিচিত পদ্ধতি হল ‘পিক্সেল ট্র্যাকিং’। হ্যাকাররা ইমেইলের টেক্সটের ভেতরে আপনাকে একটি ছবি পাঠাতে পারে। আপনি তাতে ক্লিক না করলেও হ্যাকিংয়ের আওতায় চলে আসতে পারেন।

আপনার নামে নকল ঠিকানা ব্যবহার করে আপনাকে বিপদে ফেলতে পারে হ্যাকাররা। এ জন্য তাদের আপনার ইমেইলের পাসওয়ার্ড দরকার পড়বে না। একে বলে ইমেইল মেসেজ ‘স্পুপ’ করা।পাঠাতে পারে ফিশিং ইমেইল। এ বিষয়ে প্রযুক্তিবিদ গ্রে কেইলি বলছেন, ‘দক্ষ হ্যাকারের হাতে আপনার ইমেইল ঠিকানা থাকা মানে আপনার অর্ধেক তথ্য তার হাতে থাকা!’

যেভাবে ব্লক করবেন: সব থেকে সহজ উপায় হল আপনার ইমেইল ক্লায়েন্টের ডিফল্টে ইমেজ লোডিং অফ করে দেওয়া।মাঝে মাঝে ইমেইলে পাসওয়ার্ড পরিবর্তন করার পরামর্শ দিয়ে বিভিন্ন লিংক আসে। এসব লিংকে ঢুকে পাসওয়ার্ড পরিবর্তন করতে গেলে পুরোনো পাসওয়ার্ড চাওয়া হয়। সেটি দিলেই মেইলটা বেহাত হয়ে গেল!

আপনার ইমেইল হ্যাক হয়েছে, এটি টের পাওয়ার সঙ্গে সঙ্গে পাসওয়ার্ড পরিবর্তন করে নিন। কাছের মানুষদের জানিয়ে দিন, তারা যেন আপনার ঠিকানা থেকে পাঠানো কোনো লিংকে প্রবেশ না করেন কিংবা কাউকে কোনো রকম অর্থ না দেন।

এই ওয়েব সাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।